বাংলা নিউজ > ঘরে বাইরে > পেনশনের নিয়ম বদলে অবাক-চিন্তিত, ১০৯ জন প্রাক্তন সরকারি কর্মী চিঠি লিখলেন মোদীকে
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এএনআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : এএনআই)

পেনশনের নিয়ম বদলে অবাক-চিন্তিত, ১০৯ জন প্রাক্তন সরকারি কর্মী চিঠি লিখলেন মোদীকে

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন ১০৯ জন প্রাক্তন সরকারি আমলা।

১০৯ জন প্রাক্তন সরকারি আমলা এবার চিঠি লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। চিঠিতে প্রাক্তন আমলারা প্রধানমন্ত্রীকে জানান যে পেনশনের নিয়ম বদলে তাঁরা অবাক এবং চিন্তিত। ১ মে জারি করা একটি বিজ্ঞপ্তি অনুযায়ী কেন্দ্রীয় সরকারের ইন্টেলিজেন্স ও সিকিউরিটি অর্গানাইজেশন-এর কর্মচারীদের পেনশন বিধিতে সংশোধন করা হয়েছে।

পেনশন বিধি-১৯৭২ সংশোধন করে নয়া বিধি আনা হয়েছে। তাতে বলা হয়েছে, নির্দিষ্ট ইন্টেলিজেন্স ও সিকিউরিটি অর্গানাইজেশন থেকে অবসরপ্রাপ্ত কর্মীরা অনুমতি ছাড়া তাঁদের সংস্থা সম্পর্কে কিছু লিখতে পারবেন না। আরটিআই আইনের দ্বিতীয় তফসিলে অন্তর্ভুক্ত কোনও ইন্টেলিজেন্স ও সিকিউরিটি অর্গানাইজেশনে কাজ করা কোনও সরকারী কর্মচারী, সংস্থাটির প্রধানের ছাড়পত্র নিয়ে অবসর গ্রহণের পরে কোনও কর্মী এবং তাঁর পদ সম্পর্কে কোনও তথ্য, তাঁর প্রাপ্ত অভিজ্ঞতা প্রকাশ করবেন না।

তবে এবার থেকে কেন্দ্রের ইন্টেলিজেন্স বা নিরাপত্তা সম্পর্কিত সংস্থায় কাজ করতেন, তাহলে এখন থেকে কোনও কিছু প্রকাশ করতে হলে তাঁদেরকে আগাম অনুমতি নিতে হবে কেন্দ্র থেকে। এই বিষয়টিকে প্রাক্তন আমলাদের চুপ করানোর প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে। এই সংশোধিত নিয়ম নিয়ে প্রাক্তন আমলারা লেখেন, 'এই বদলের কোনও প্রয়োজন ছিল না। এই বদলে আমরা অবাক এবং চিন্তিত।' কর্মীদের বক্তব্য, এই সংশোধনের কোনও প্রয়োজন ছিল না। কারণ অফিশিয়াল সিক্রেট আইন তো রয়েছে দেশে। তাহলে আলাদা করে এই সংশোধনের অর্থ কী?

বন্ধ করুন