বাংলা নিউজ > ঘরে বাইরে > দামী বই, ইউনিফর্ম কিনতে বাধ্য করা যাবে না পড়ুয়াদের, প্রাইভেট স্কুলগুলিকে নির্দেশ সরকারের
দিল্লির বেসরকারি স্কুলগুলির উদ্দেশে কড়া নির্দেশিকা জারি সরকারের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
দিল্লির বেসরকারি স্কুলগুলির উদ্দেশে কড়া নির্দেশিকা জারি সরকারের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

দামী বই, ইউনিফর্ম কিনতে বাধ্য করা যাবে না পড়ুয়াদের, প্রাইভেট স্কুলগুলিকে নির্দেশ সরকারের

  • Delhi Private Schools: নির্দিষ্ট দোকান থেকে বেশি দামে বই এবং ইউনিফর্ম কিনতে বাধ্য করা যাবে না শিক্ষার্থীদের অভিভাবকদের। এমনই নির্দেশিকা দারি করেছে দিল্লির শিক্ষা দফতর।

দিল্লি সরকার বেসরকারি স্কুলগুলির উদ্দেশে আদেশ জারি করে বলেছে যে পড়ুয়াদের অভিভাবকদের স্কুল থেকে বা নির্দিষ্ট বিক্রেতাদের কাছ থেকে দামী বই এবং ইউনিফর্ম কিনতে বাধ্য করা যাবে না। যদি এরপরও বেসরকারি স্কুলগুলি এভাবে স্কুলের ইউনিফর্ম ও দামী বই কিনতে অভিভাবকদের বাধ্য করে, তাহলে কঠোর ব্যবস্থা নেওয়ার সতর্কবাণীও দেওয়া হয় দিল্লির শিক্ষামন্ত্রী মণীশ সিসোদিয়ার তরফে। (আরও পড়ুন: কুরুক্ষেত্রে ‘লড়াই’ দিল্লি ও পঞ্জাব পুলিশের! ছাড়িয়ে নিয়ে আনা হল ধৃত BJP নেতাকে)

এক টুইট বার্তায় মণীশ সিসোদিয়ার এদিন বলেন, ‘দিল্লির বেসরকারি স্কুলগুলি আর তাদের নিজস্ব দোকান থেকে বই এবং ইউনিফর্ম কিনতে বাধ্য করতে পারবে না অভিভাবকদের। প্রতিটি স্কুলকে কমপক্ষে পাঁচটি আশেপাশের দোকানের একটি তালিকা জারি করতে হবে যেখান থেকে বই এবং কাপড় কেনা যাবে। আদেশ অমান্যকারী বিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

শিক্ষা অধিদপ্তরের আদেশে বলা হয়েছে, যেহেতু বেসরকারি স্কুলগুলি ট্রাস্ট বা সোসাইটি দ্বারা ‘না লাভ, না ক্ষতি’র ভিত্তিতে পরিচালিত হয়ে থাকে, তাই বিদ্যালয়গুলির ‘লাভ ও বাণিজ্যিকীকরণের সুযোগ নেই’। এতে বলা হয়েছে যে বেসরকারি স্কুলগুলিকে অবশ্যই অভিভাবকদের তাদের পছন্দের যেকোনও জায়গা থেকে বই বা পড়াশোনার উপকরণ এবং ইউনিফর্ম কেনার স্বাধীনতা দিতে হবে। আদেশে স্কুলগুলিকে পরবর্তী সেশনের জন্য বইয়ের ক্লাস-ভিত্তিক তালিকা এবং ইউনিফর্ম স্পেসিফিকেশন স্কুলের ওয়েবসাইটে আগে থেকেই দিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি স্কুলগুলিকে আরও নির্দেশ দেওয়া যে স্কুলের কাছাকাছি অন্তত পাঁচটি দোকানের নাম, ঠিকানা এবং টেলিফোন নম্বর দিতে হবে, যাতে সেখান থেকে বই এবং ইউনিফর্ম কিনতে পারেন পড়ুয়াদের অভিভাবকরা।

বন্ধ করুন