বাংলা নিউজ > ঘরে বাইরে > জনসংখ্যা বৃদ্ধি নিয়ে ধর্মীয় গোষ্ঠীর প্রসঙ্গ টানলেন যোগী আদিত্যনাথ

জনসংখ্যা বৃদ্ধি নিয়ে ধর্মীয় গোষ্ঠীর প্রসঙ্গ টানলেন যোগী আদিত্যনাথ

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (ANI Photo) (Naeem Ansari)

যদি আমাদের দক্ষ মানবসম্পদ থাকে সেটা আমাদের সমাজের কাছে একটা বড় প্রাপ্তি। কিন্তু যেখানে রোগ, সম্পদের স্বল্পতা রয়েছে সেখানে জনবিস্ফোরণ নিজেই একটি চ্যালেঞ্জ। বললেন যোগী।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সোমবার জানিয়ে দিলেন জনসংখ্যার ভারসাম্যহীনতা কখনই মানা হবে না। তিনি জানিয়েছেন, যখন আমরা পরিবার পরিকল্পনার কথা বলি তখন এটা মনে রাখতে হবে আমাদের জনসংখ্যা নিয়ন্ত্রণের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হবে। জনসংখ্যার ভারসাম্যহীনতাকে কখনই মান্যতা দেওয়া হবে না।

তিনি বলেন, বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর মধ্যে জনসংখ্যা বৃদ্ধি নিয়ে নানা মতভেদকে ঘিরে গোলোযোগ, অরাজকতা দেশে হতে পারে। সাধারণ মানুষকে জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে সচেতনতা দরকার।

সমস্ত ধর্ম, শ্রেণি ও সেক্টরকে সমানভাবে এই জনসংখ্যা নিয়ন্ত্রণে এগিয়ে আসতে হবে বলে তিনি জানিয়েছেন। তিনি জানিয়েছেন, জনসংখ্যার স্থিতিশীলতা রক্ষা নিয়ে গত ৫ দশক ধরেই কাজ চলছে। জনসংখ্যা নিয়ন্ত্রণ সমাজের একটি সাফল্য। কিন্তু সেই সমাজ যখন রোগমুক্ত ও স্বাস্থ্যকর হবে তখনই প্রকৃত সাফল্য আসবে।

যদি আমাদের দক্ষ মানবসম্পদ থাকে সেটা আমাদের সমাজের কাছে একটা বড় প্রাপ্তি। কিন্তু যেখানে রোগ, সম্পদের স্বল্পতা রয়েছে সেখানে জনবিস্ফোরণ নিজেই একটি চ্যালেঞ্জ।

মুখ্যমন্ত্রী বলেন, ১০০ কোটি জনসংখ্যায় পৌঁছতে লাখ লাখ বছর লেগে গিয়েছে। কিন্তু ১০০ কোটি থেকে ৫০০ কোটিতে পৌঁছতে ১৮৩-১৮৫ বছর সময় লেগেছে।যদি এভাবে জনসংখ্যা বাড়তে থাকে তবে এই বছরের শেষে বিশ্বের জনসংখ্যা দাঁড়াতে পারে ৮০০ কোটি।

ঘরে বাইরে খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.