বাংলা নিউজ > ঘরে বাইরে > ১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে ড্রাইভিং লাইসেন্স ও RC, পেট্রলে ছাড় বন্ধ ক্রেডিট কার্ডে
আগামী ১ অক্টোবর থেকে সারা ভারতে ইস্যু করা হবে নতুন প্রযুক্তির ড্রাইভিং লাইসেন্স।
আগামী ১ অক্টোবর থেকে সারা ভারতে ইস্যু করা হবে নতুন প্রযুক্তির ড্রাইভিং লাইসেন্স।

১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে ড্রাইভিং লাইসেন্স ও RC, পেট্রলে ছাড় বন্ধ ক্রেডিট কার্ডে

  • স্টেট ব্যাঙ্কের বাড়ি, গাড়ি ও ব্যক্তিগত ঋণে সুদের হার কমছে। অ্যাকাউন্টে ন্যূনতম মাসিক ব্যালান্সের পরিমাণ ও অনাদায়ে জরিমানাও কমছে।

আগামী ১ অক্টোবর থেকে ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির রেজিস্ট্রেশন কার্ড ইস্যু করার ক্ষেত্রে বেশ কিছু নতুন নিয়ম চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। তার জেরে আপডেট করতে হতে পারে পুরনো ড্রাইভিং লাইসেন্সও।

একই সঙ্গে ক্রেডিট কার্ডের মাধ্যমে আর পাম্প থেকে পেট্রল, ডিজেল বা এলপিজি কিনতে গেলে কোনও ছাড় পাওয়া যাবে না। আবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পূর্ব ঘোষণা অনুযায়ী অক্টোবরের ১ তারিখ থেকেই বড় ব্যবসায় কর্পোরেট করে ছাড়ও দেওয়া হবে।

ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির রেজিস্ট্রেশন কার্ড (RC):

১ অক্টোবর থেকে সারা ভারতে ইস্যু করা হবে ড্রাইভিং লাইসেন্স ও RC। নতুন ড্রাইভিং লাইসেন্সে থাকছে উন্নত মাইক্রোচিপ, যাতে থাকছে QR কোড এবং নিয়ার ফিল্ড কমিউনিকেশনের (NFC) মতো সুবিধা।

নতুন ফিচার্সের মাধ্যমে লাইসেন্সধারী সম্পর্কে সরকারের কাছে ১০ বছর পর্যন্ত সমস্ত তথ্য এবং জরিমানা সংক্রান্ত নথি কেন্দ্রীয় অনলাইন ডেটাবেসে রক্ষিত থাকবে। এ ছাড়া, এই লাইসেন্সের মাধ্যমে বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের সম্পর্কে তথ্য, গাড়ির যাবতীয় পরিবর্তন এবং লাইসেন্সধারীর অঙ্গ দান সংক্রান্ত অনুমতিও সংরক্ষিত থাকবে।

অক্টোবরের ১ তারিখ থেকে RC কাগজমুক্ত করার প্রক্রিয়া শুরু হতে চলেছে। নতুন RC-র সামনের অংশে গাড়ির মালিকের নাম ছাপা থাকবে। পিছনের অংশে থাকবে মাইক্রোচিপ ও QR কোড। 

পেট্রল পাম্পে ক্রেডিট কার্ডে ছাড় বন্ধ:

ও অক্টোবর থেকে ক্রেডিট কার্ডের মাধ্যমে পেট্রল পাম্প থেকে জ্বালানি কেনার উপরে কোনও ছাড় পাওয়া যাবে না। তবে ডেবিট কার্ড ও অন্যান্য ডিজিটাল পেমেন্ট মাধ্যমে আগের মতোই জ্বালানির দামের উপরে ছাড় পাওয়া যাবে। 

বাড়ি, গাড়ি ও ব্যক্তিগত ঋণে সুদের হার কমছে:

ব্যাঙ্কের খুচরো ও MSME ব্যবসায়িক ঋণ অ্যাকাউন্টের সঙ্গে বাজারচলতি সূচকে চালু সুদের হার লিঙ্ক করার নির্দেশ আগেই দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এর জেরে বাড়ি, গাড়ি ও ব্যক্তিগত ঋণে সুদের হার অনেকটাই কমবে। 

গড় মাসিক ব্যালান্স না রাখলে জরিমানা কমাবে স্টেট ব্যাঙ্ক:

অ্যাকাউন্টে গড় মাসিক ব্যালান্সের নির্দিষ্ট পরিমাণ কমাতে প্রস্তুত এসবিআই। মেট্রো শহরের অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য ন্যূনতম মাসিক ব্যালান্স নির্দিষ্ট হয়েছে ৩,০০০ টাকা। গ্রামীণ অঞ্চলে অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য ন্যূনতম মাসিক ব্যালান্স নির্দিষ্ট হয়েছে ১,০০০ টাকা। একই সঙ্গে কমছে অ্যাকাউন্ট চালু না রাখতে পারার জন্য ধার্য চার্জ। মেট্রো শহরের অ্যাকাউন্ট হোল্ডার ন্যূনতম মাসিক ব্যালান্সের ৫০ শতাংশ কম রাখলে ১০ টাকা ও তার উপরে জিএসটি চার্জ করা হবে। আর যদি গড় মাসিক ব্যালান্স ৫০-৭৫ শতাংশ কম থাকে, সে ক্ষেত্রে অ্যাকাউন্ট হোল্ডারকে চার্জ করা হবে ১২ টাকা ও তার উপরে জিএসটি। অ্যাকাউন্টে ৭৫ শতাংশের কম ব্যালান্স থাকলে চার্জ করা হবে ১৫ টাকা ও জিএসটি।

কর্পোরেট করে ছাড়:

কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষিত কর্পোরেট করে ছাড় চালু হবে ১ অক্টোবর থেকে।

বন্ধ করুন