বাংলা নিউজ > ঘরে বাইরে > ৫.৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল, এখনও মেলেনি হতাহতের খবর
৫.৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল, এখনও মেলেনি হতাহতের খবর। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
৫.৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল, এখনও মেলেনি হতাহতের খবর। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

৫.৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল, এখনও মেলেনি হতাহতের খবর

  • প্যারিসের একটি ভূতাত্ত্বিক নজরদারি সংস্থার তরফে জানানো হয়েছে, কম্পন অনুভূত হয়েছে ভারতেও।

বুধবার ভোরে ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল। ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৮। সেই কম্পনের ফলে কত ক্ষয়ক্ষতি হয়েছে, তা এখনও বোঝা যায়নি।

নেপালের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বুধবার ভোর ৫ টা ৪২ মিনিটে (স্থানীয় সময় অনুযায়ী) রাজধানী কাঠমান্ডুর ১১৩ কিলোমিটার উত্তর-পশ্চিমে কম্পন অনুভূত হয়েছে। জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের বিশেষজ্ঞ লোকবিজয় অধিকারী সংবাদসংস্থা এএনআইকে বলেছেন, ‘আজ ভোর ৫ টা ৪২ মিনিটে লামজুং জেলার ভুলভুলেতে ভূমিকম্পের উপকেন্দ্র ছিল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৮।’ 

ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কাঠমান্ডুর ১১৩ কিলোমিটার পশ্চিম এবং উত্তর-পশ্চিমে ১১১ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎসস্থল। মার্কিন ভূ-সর্বেক্ষণ কেন্দ্রের আবার দাবি, রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৩। তবে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির মাত্রা বোঝা যায়নি। হতাহতেরও কোনও খবর মেলেনি।

প্যারিসের একটি ভূতাত্ত্বিক নজরদারি সংস্থার তরফে জানানো হয়েছে, কম্পন অনুভূত হয়েছে ভারতেও। উত্তরপ্রদেশের রায়বরেলী, মুজফ্ফরপুরের মতো জায়গায় কিছুটা কম্পন ধরা পড়েছে। তবে তা খুব একটা অনুভব করতে পারেননি স্থানীয়রা। উত্তরবঙ্গে কম্পন অনুভব হয়েছে কিনা, সে বিষয়ে এখনও কোনও খবর মেলেনি। ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফেও সে বিষয়ে কিছু জানানো হয়নি।

বন্ধ করুন