বাংলা নিউজ > ঘরে বাইরে > Eknath Shinde becomes Shiv Sena Chief: ঠাকরেদের থেকে ছিনিয়ে নিয়ে বালাসাহেবের তৈরি শিবসেনার প্রধান হলেন একনাথ শিণ্ডে

Eknath Shinde becomes Shiv Sena Chief: ঠাকরেদের থেকে ছিনিয়ে নিয়ে বালাসাহেবের তৈরি শিবসেনার প্রধান হলেন একনাথ শিণ্ডে

একনাথ শিন্ডে (PTI)

বিবাদের শুরু হয় গত বছরের মাঝামাঝি। সেই সময় মহারাষ্ট্রে মহা বিকাশ আঘাড়ি সরকার ভাঙতে ৩০-এর বেশি বিধায়ক নিয়ে ভিনরাজ্যে পাড়ি দেন একনাথ শিন্ডে। কংগ্রেস ও এনসিপির সঙ্গে শিবসেনার জোট সরকারের পতন হয়। মুখ্যমন্ত্রিত্ব হারান উদ্ধব ঠাকরে। আর সম্প্রতি নিজের দল শিবসেনাও হাতছাড়া হয়েছে তাঁর।

উদ্ধব ঠাকরের পায়ের তলা থেকে জমি সরিয়ে দিয়েছেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হয়েছে বালাসাহেবের পুত্রকে সরিয়ে। এবার ঠাকরেদের থেকে শিবসেনাও ছিনিয়ে নিয়েছেন। এবং বালাসাহের তৈরি দলের প্রধান হিসেবে এবার অভিষেক ঘটল থানে জেলার দোর্দণ্ড প্রতাপশালী নেতা একনাথ শিন্ডের। মঙ্গলবার মুম্বইয়ে শিবসেনা সাংসদ, বিধায়ক এবং দলীর পদাধিকারীদের সভায় সর্বসম্মত ভাবে দলীয় প্রধান নির্বাচিত হয়েছেন শিন্ডে। দলনেতা নির্বাচিত হওয়ার পরে মঙ্গলবার মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে ঘোষণা করেন, এবার থেকে রাজ্যের চাকরির ৮০ শতাংশ সংরক্ষিত থাকবে মারাঠিদের জন্য। আর এসবের মাঝেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন উদ্ধব ঠাকরেরা। শিবসেনা নিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরোধিতায় মামলা করেছেন বালাসাহেব পুত্র। উদ্ধবের দাবি, শিবসেনার ওপর একনাথ শিন্ডে গোষ্ঠীর কোনও অধিকার নেই। তাই এখনই যেন তাঁরা শিবসেনার সম্পত্তি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের ওপর নিজেদের অধিকার না দেখাতে পারে। সেই মামলা গ্রহণ করেছে শীর্ষ আদালত। তবে এরই মাঝে উদ্ধবকে সরিয়ে শিবসেনার 'পক্ষ প্রমুখ' হলেন একনাথ। (আরও পড়ুন: 'সরকারি কর্মীরা ভালো থাকলে...', ডিএ আন্দোলনের মাঝেই বড় বার্তা মমতার)

বিবাদের শুরু হয় গত বছরের মাঝামাঝি। সেই সময় মহারাষ্ট্রে মহা বিকাশ আঘাড়ি সরকার ভাঙতে ৩০-এর বেশি বিধায়ক নিয়ে ভিনরাজ্যে পাড়ি দেন একনাথ শিন্ডে। কংগ্রেস ও এনসিপির সঙ্গে শিবসেনার জোট সরকারের পতন হয়। মুখ্যমন্ত্রিত্ব হারান উদ্ধব ঠাকরে। এর মাঝে গুজরাট, অসম ঘুরে আসেন একনাথ ও তাঁর অনুগামীরা। শেষ পর্যন্ত গোয়া হয়ে মুম্বইতে ফেরেন একনাথ। মনে করা হচ্ছিল, বিজেপির সঙ্গে নতুন জোট সরকাররে উপমুখ্যমন্ত্রী হতে পারেন একনাথ। তবে সবাইকে অবাক করে শিন্ডেকেই মুখ্যমন্ত্রী করে দেয় বিজেপি।

একনাথ শিন্ডে দাবি করেন, দলের সংখ্যাগরিষ্ঠ বিধায়ক এবং সাংসদ যেহেতু তাঁর সঙ্গে, তাই 'আসল' শিবসেনা তাঁর গোষ্ঠী। এই আবহে আদালতের দ্বারস্থ হন উদ্ধব ঠাকরে। ততদিনে শিবসেনা দু’ভাগ হয়ে যায়। একনাথ শিন্ডে নির্বাচন কমিশনের দ্বারস্থ হন শিবসেনার দখল নেওয়ার জন্য। এই আবহে সাময়িক ভাবে শিবসেনা নাম ও প্রতীক বাজেয়াপ্ত করে নির্বাচন কমিশন। তবে গত শুক্রবার নির্বাচন কমিশন শিবসেনা বিতর্কের অবসান ঘটান। এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেয়। কমিশন জানায়, একনাথ শিন্ডের গোষ্ঠীই হল বালাসাহেবের তৈরি 'আসল' শিবসেনার নেতা। কমিশনের তরফে জানানো হয়েছে যে শিবসেনার বর্তমান সংবিধান অগণতান্ত্রিক। কোনও নির্বাচন ছাড়াই অগণতান্ত্রিকভাবে একটি গোষ্ঠীর লোকদের পদাধিকার বলে নিয়োগ করা হয়েছে। উল্লেখ্য, দলের দখল রাখতে নিজের আস্থাভাজনদের নেতা পদে নিয়োগ করেছিলেন উদ্ধব ঠাকরে। তবে নির্বাচন কমিশন সেই নিয়োগকে বেআইনি আখ্যা দেয়।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মিথুন রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল বৃষ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল মেষ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল জগন্নাথ সরকারের উপরই আস্থা রাখল বিজেপি, রানাঘাটের প্রার্থী হয়েই পুজো দিলেন অনন্ত আম্বানির প্রি-ওয়েডিংয়ে যোগ দিতে পিএসএলের ম্যাচ খেলবেন না কায়রন পোলার্ড এলিট পর্যায়ের ফুটবলে নীল কার্ডের ব্যবহার না করার কথা নিশ্চিত করলেন ফিফা সভাপতি খুশিতে আত্মহারা! ‘চোখ তুলে দেখো না কে এসেছে…’, বিয়ের পর নাচলেন নতুন বউ শ্রীময়ী জোট সম্ভাবনা নিয়ে ‘গুজব’ রটাচ্ছে বিজেপি! অভিযোগ তুলে জল্পনায় জল ঢালল বিজেডি ঝলক দিখলা জা ১১ জিতেছেন, কত টাকা পেলেন ‘বিগ বস’-খ্যাত মনীষা রানি? মাটির মানুষ অরিজিৎকে প্রথম দেখেই ভয় পেয়েছিলেন ইমন? বললেন, 'মনে হচ্ছিল যেন...'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.