বাংলা নিউজ > ঘরে বাইরে > Everest Curry Masala: কীটনাশকে ভরপুর এভারেস্ট কারি মশলা, অভিযোগ করে নিষিদ্ধ করল সিঙ্গাপুর

Everest Curry Masala: কীটনাশকে ভরপুর এভারেস্ট কারি মশলা, অভিযোগ করে নিষিদ্ধ করল সিঙ্গাপুর

কীটনাশকে ভরপুর এভারেস্ট কারি মশলা! (Hindustan Times)

Everest Curry Masala: সিঙ্গাপুর কর্তৃপক্ষ এভারেস্টের এই তরকারি মশলার প্রত্যাহার আদেশ জারি করেছে। এই মশলা ঠিক কতটা বিপাকে ফেলতে পারে মানুষের স্বাস্থ্যকে।

কীটনাশকে ভরপুর ভোজনরসিকের সাধের এভারেস্ট কারি মশলা। খেলেই হতে পারে ভয়ঙ্কর বিপদ। এই আশঙ্কা করেই এই কারি মশলা নিষিদ্ধ করে দিয়েছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ। জানা গিয়েছে যে ওই মশলায় অতিরিক্ত পরিমাণে ইথিলিন অক্সাইড ব্যবহার করার কারণে এমন বড়সড় পদক্ষেপ নিয়েছে সিঙ্গাপুরের সরকার। এই ইথিলিন অক্সাইডই যেহেতু একটি কীটনাশক, তাই মাছের তরকারিতে দেওয়ার জন্য এভারেস্টের বিশেষ কারি মশলাটিকে বাজার থেকে প্রত্যাহার আদেশ জারি করা হয়েছে।

মশলায় কেন ব্যবহৃত হয়েছে কীটনাশক

ভারতীয় কোম্পানি এভারেস্টের পণ্য ৮০ টিরও বেশি দেশে সরবরাহ করা হয়। সিঙ্গাপুরও ভারত থেকে এই মশলা আমদানি করে। সিঙ্গাপুর ফুড এজেন্সি (এসএফএ) আমদানিকারক এসপি মুথিয়া অ্যান্ড সন্সকে প্রত্যাহার প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছে। ভারত মূলত মশলা জীবাণুমুক্ত রাখতে ইথিলিন অক্সাইড ব্যবহার করেছে। আর এই কীটনাশকের ব্যবহারই অনুমোদিত নয়। তাই এসএফএ ভোক্তাদের এই মশলা ব্যবহার না করার পরামর্শ দিয়েছে।

সিঙ্গাপুর ফুড এজেন্সি (এসএফএ) পরামর্শে বলেছে যে যাঁরা এই ক্ষতিকর আক্রান্ত পণ্য কিনেছেন, তাঁদের ব্যবহার না করার পরামর্শ দেওয়া হচ্ছে। উপরন্তু, যাঁরা এই ক্ষতিগ্রস্ত পণ্য ইতিমধ্যেই গ্রহণ করেছেন, তাঁদের অবিলম্বে চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করা উচিত বলে জানানো হয়েছে। সিঙ্গাপুরের প্রবিধান অনুযায়ী, মশলা জীবাণুমুক্ত করার ক্ষেত্রে রাসায়নিক প্রয়োগের অনুমতি আছে কিন্তু এভারেস্ট ফিশ কারি মাসালার উচ্চ মাত্রা গ্রাহকদের জন্য একটি সম্ভাব্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

কিন্তু কোম্পানির মতে, মাছের তরকারি করার জন্য এই মশলায় মরিচ, ধনে, তেঁতুল, জিরা এবং রসুনের মতো জিনিসগুলি ব্যবহার করা হয়। এভারেস্ট ফিশ কারি মশলা বিভিন্ন ধরনের স্বাদু জল এবং সমুদ্রের জলের মাছের রেসিপি তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। ভাদিলাল ভাই, মশলার একটি বড় প্রস্তুতকারক, ১৯৬৭ সালে এভারেস্ট ব্র্যান্ড শুরু করেছিলেন। ২০০ বর্গফুট জায়গা নিয়ে তাঁর মশলার ব্যবসা শুরু হয়েছিল। আজ, এভারেস্ট ভারতের বৃহত্তম মশলা প্রস্তুতকারক। এভারেস্ট তার নিজস্ব ব্র্যান্ডের অধীনে গরম মসলা, ছোলা মসলা, মাছের তরকারির মতো মশলা বিক্রি করছে।

এদিকে, এভারেস্টের মশলা বিপাকে পড়ার আগে সম্প্রতি এফএমসিজি কোম্পানির নেসলের শিশুখাদ্য পণ্যে অতিরিক্ত চিনির ব্যবহার নিয়েও কথা উঠেছিল। সুইজারল্যান্ডের পাবলিক আই এবং ইন্টারন্যাশনাল বেবি ফুড অ্যাকশন নেটওয়ার্ক (আইবিএফএএন) তাদের প্রতিবেদনে বলেছিল যে নেসলে ভারত সহ এশিয়া ও আফ্রিকার দেশগুলিতে বিক্রি হওয়া শিশুর পণ্যগুলিতে অতিরিক্ত চিনি যুক্ত করে। ভারত সরকারও বিষয়টি খতিয়ে দেখছে। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) বলেছে যে পাবলিক আই এবং ইন্টারন্যাশনাল বেবি ফুড অ্যাকশন নেটওয়ার্ক দ্বারা রিপোর্ট করা অভিযোগগুলি তদন্ত করা হবে। এফএসএসএআই আরও বলেছে যে বৈজ্ঞানিক প্যানেলের মাধ্যমে এটির সমস্ত দিক বিচার করা হবে।

ঘরে বাইরে খবর

Latest News

‘রোহিতদের কোচ হওয়ার সময় নেই’, আইপিএলের মোহে ভারতের কোচ হতে চাননা প্রাক্তন তারকা কেন মে মাসেই আছড়ে পরে ঘূর্ণিঝড়? ইয়াস, আয়লা, রেমাল এই মাসেই ওরা কেন আসে? সুনীলের শেষ ম্যাচকে স্মরণীয় করে রাখতে ছক কষে ফেলেছেন স্টিম্যাচ IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' EVM-র তথ্যে কোনও গড়বড় নেই তো? কীভাবে বুঝবেন? হাতেকলমে বোঝালেন কংগ্রেস নেতা ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় ঝড়ের আগে এবারও এলেন কান্তি, সুন্দরবনের কাদামাখা রাস্তায় আজও ‘কমরেড’ টসে জিতল Sunrisers Hyderabad , প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিল| Kolkata Knight Riders বনাম T.B.C. ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

Latest IPL News

IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.