বাংলা নিউজ > ঘরে বাইরে > Income Tax Changes Speculations: ভোটের পরই আয়কর কাঠামোয় পরিবর্তন? মুখ খুললেন সীতারামন, ধস নেমেছিল শেয়ার বাজারে!

Income Tax Changes Speculations: ভোটের পরই আয়কর কাঠামোয় পরিবর্তন? মুখ খুললেন সীতারামন, ধস নেমেছিল শেয়ার বাজারে!

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

লোকসভা নির্বাচন মিটলেই কি আয়কর কাঠামোয় পরিবর্তন করা হবে? সেই বিষয়টি নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যে জল্পনার জেরে সেনসেক্স ১,১০০ পয়েন্ট পড়ে গিয়েছিল। বিনিয়োগকারীদের পকেটের ভার কমে গিয়েছিল।

লোকসভা নির্বাচনের পরেই আয়কর কাঠামোয় পরিবর্তন করা হবে বলে জল্পনা চলছিল। সেই জল্পনার মাত্রা এতটাই বেশি ছিল যে শেয়ার বাজারে ১,১০০ পয়েন্ট পড়ে গিয়েছিল সেনসেক্স। যদিও যাবতীয় জল্পনা উড়িয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দাবি করেছেন যে সেরকম কোনও পরিকল্পনা নেই সরকারের। তিনি বলেন, 'এই জল্পনাটা কোথা থেকে উদয় হল, সেটা ভাবছি। বিষয়টি প্রকাশ করার আগে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের সঙ্গে কোনওরকম যোগাযোগও করা হয়নি। পুরোপুুরি রটনা।'

আয়কর কাঠামোয় পরিবর্তন নিয়ে যাবতীয় জল্পনা ছড়িয়েছিল একটি রিপোর্ট ঘিরে। ওই রিপোর্টে দাবি করা হয়েছিল যে নয়া সরকার ক্ষমতায় এসে আয়কর কাঠামোয় কয়েকটি পরিবর্তন করবে। আপাতত যে যে নিয়ম চালু আছে, সেগুলির ক্ষেত্রে কয়েকটি পরিবর্তন করা হতে পারে বলে ওই রিপোর্টে দাবি করা হয়েছিল। এমনকী ওই রিপোর্টে দাবি করা হয়েছিল যে সবধরনের সম্পত্তি শ্রেণির জন্য একটি অভিন্ন ব্যবস্থা চালু করা হবে।

আয়কর কাঠামো পরিবর্তন সংক্রান্ত রিপোর্টের জেরে শেয়ার বাজারে ধস

ওই রিপোর্টের জেরে যে অনিশ্চয়তা তৈরি হয়েছিল, তার জেরে শুক্রবার শেয়ার বাজারে ধস নেমেছিল। সেনসেক্স পড়েছিল ১,১০০ পয়েন্ট। বাজারে একটা আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছিল। বাজার বন্ধের সময় সেনসেক্স ৭৩,৮৭৮.১৫ পয়েন্টে ঠেকেছিল। যা তার আগের সেশনের থেকে ০.৯৮ শতাংশ বা ৭৩৩ পয়েন্ট কম ছিল।

আরও পড়ুন: WB Rain and Storm Forecast till 10th May: আজ ৪০ কিমিতে ঝড় ৫ জেলায়! শুক্র পর্যন্ত বৃষ্টি চলবে বাংলায়, উত্তাল হবে সমুদ্র

সেই পরিস্থিতিতে সার্বিকভাবে বিএসই (অতীতের বম্বে স্টক এক্সচেঞ্জ) নথিভুক্ত সংস্থার বাজারি মূলধনের অঙ্কটা শুক্রবার ৪০৮.৫ লাখ কোটি টাকা থেকে ৪০৬.২ লাখ কোটি টাকায় নেমে গিয়েছিল। অর্থাৎ একদিনেই বিনিয়োগকারীদের পকেটে থেকে ২.৩ লাখ কোটি টাকা উধাও হয়ে গিয়েছিল।

আরও পড়ুন: BJP's Allah ke Bande Hasde Parody: ‘আল্লাহ কে বান্দে হাসদে’-র প্যারোডি দিয়ে ট্রোল BJP-র, নেটপাড়া বলল ‘বেতন বাড়াও’

নয়া সরকারের বাজেট

আপাতত ভারতে লোকসভা নির্বাচন চলছে। ইতিমধ্যে দুটি দফার ভোটগ্রহণ হয়ে গিয়েছে। আগামী ৭ মে তৃতীয় দফার ভোটগ্রহণ হবে। তারপর আগামী ১৩ মে, আগামী ২০ মে, আগামী ২৫ মে এবং আগামী ১ জুন ভোটগ্রহণ হতে চলেছে। তারপর ভোটগণনা হবে আগামী ৪ জুন। তারপর যে দল সরকার গঠন করবে, সেই দলের সরকার আগামী জুলাইয়ে পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে। গত ১ ফেব্রুয়ারি সীতারামন যে বাজেট পেশ করেছিলেন, সেটা ভোট-অন-অ্যাকাউন্ট (অন্তর্বর্তীকালীন বাজেট) ছিল।

আরও পড়ুন: Income tax deduction rule: ৮০সি ধারায় ইনকাম ট্যাক্সে আরও বেশি ছাড় মিলবে? বাজেটের পর কত লাভ হবে? রইল হিসাব

ঘরে বাইরে খবর

Latest News

ডোনাল্ড ট্রাম্পের ওপরে কে গুলি চালিয়েছিল? জানা গেল বছর ২০'র বন্দুকবাজের পরিচয় আজ আষাঢ় গুপ্ত নবরাত্রি, করুন এই বিশেষ কাজ, জীবন থেকে দূর হবে অভাব, আসবে সমৃদ্ধি তদন্তের শুরুতেই প্রকাশ্যে চাঞ্চল্যকর দাবি, ট্রাম্পের কানে নাকি গুলি লাগেইনি আম্বানির ছোট বউ রাধিকা ‘কাপড় তুলে’ ছুটল মোদীর পিছন,ভাই-বোন ইশা-আকাশকে করল আলাদা ট্রাম্পকে গুলি করা শুটারের ওপর নজর স্নাইপারের! তাও কেন ঘটল এই ঘটনা? সামনে ভিডিয়ো রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের বয়সের সঙ্গে সঙ্গে প্রজনন ক্ষমতা কমতে থাকে পুরুষদের, কীভাবে ধরে রাখা যায় এটি বুধাদিত্য রাজযোগে ৫ রাশির ভাগ্য চমকাবে, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল আনোয়ার-কাণ্ডের মধ্যেই FIFA প্রেসিডেন্টের সঙ্গে হাসিমুখে ছবি গোয়েঙ্কার! ছড়াল মিম গুলিবিদ্ধ হয়ে মাটিতে পড়ে গিয়েও উঠে দাঁড়ালেন ট্রাম্প, হামলা নিয়ে কী বললেন তিনি?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.