বাংলা নিউজ > ঘরে বাইরে > মার্কিন যুক্তরাষ্ট্রে তুলে নেওয়া হল Johnson & Johnson-এর করোনা টিকার স্থগিতাদেশ
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

মার্কিন যুক্তরাষ্ট্রে তুলে নেওয়া হল Johnson & Johnson-এর করোনা টিকার স্থগিতাদেশ

কার্যকারিতার দিক দিয়ে বিচার করলে ঝুঁকি যত্সামান্য, এমনটাই জানিয়েছে FDA ।

শুক্রবার তুলে নেওয়া হল মার্কিন যুক্তরাষ্ট্রে Johnson & Johnson-এর করোনা টিকার স্থগিতাদেশ। বিস্তৃত পর্যালোচনার পর এমনই সিদ্ধান্ত নিল মার্কিন ওষুধের নিয়ন্ত্রক FDA ও CDC ।

এই সিদ্ধান্তের পেছনে যুক্তিও দেখিয়েছেন FDA-এর স্বাস্থ্য আধিকারিকরা। তাঁদের মতে, এই ভ্যাকসিনের থেকে রক্ত জমাট বাঁধার অভিযোগ সত্য। কিন্তু তা অত্যন্ত্য বিরলতম ক্ষেত্রেই ঘটেছে। উল্টোদিকে এই টিকার কার্যকারিতা অনেকটাই বেশি। ফলে কার্যকারিতার দিক দিয়ে বিচার করলে ঝুঁকি যত্সামান্য। এছাড়া এই টিকায় দুটি ডোজের ব্যাপার নেই। একটি ডোজ নিলেই হবে। তাই প্রয়োগও বেশ সহজসাধ্য।

এই সিদ্ধান্তের পর আবার মার্কিন মুলুকে Johnson & Johnson-এর টিকার ব্যবহার শুরু হবে। ইতিমধ্যেই শনিবার এ সমন্ধে একটি ফ্যাক্ট শিট-ও প্রকাশ করেছে FDA ।

অবশ্য এখন থেকে এই টিকার ঝুঁকির লিস্টে রক্ত জমাট বাঁধার পার্শপ্রতিক্রিয়ার কথাও উল্লেখ করা হবে বলে জানানো হয়েছে। সেই সঙ্গে লো প্লেটলেট কাউন্টের সতর্কতাও দেওয়া থাকবে।

কেন স্থগিত ছিল Johnson & Johnson-এর টিকা?

ফাইল ছবি : রয়টার্স
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কিছু ক্ষেত্রে Johnson & Johnson-এর টিকা গ্রহণের পর রক্ত জমাট বাঁধার অভিযোগ ওঠে। তারপরেই এই টিকার প্রয়োগ স্থগিত করে মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধের নিয়ন্ত্রক ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA)।

মার্কিন যুক্তরাষ্ট্রে তার আগে পর্যন্ত প্রায় ৬৮ লাখ ব্যক্তি এই ভ্যাকসিন নেন। তাঁদের মধ্যে মোট ছ'জনের ক্ষেত্রে রক্ত জমাট বাঁধার ঘটনা হয়। এরপরেই সাবধানতা অবলম্বন করে প্রয়োগ বন্ধ করে FDA। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতেও এই টিকার পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে রক্ত জমাট বাঁধার সতর্কতা রাখার নির্দেশ দিয়েছে EMA।

প্রয়োগ স্থগিত দক্ষিণ আফ্রিকাতেও

দক্ষিণ আফ্রিকাতেই প্রথম প্রয়োগ শুরু হয় জনসন ও জনসনের এই ভ্যাকসিনের। ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে এখনও পর্যন্ত তিন লাখ স্বাস্থ্যকর্মী এই টিকা নিয়েছেন। কিন্তু রক্ত জমাট বাঁধার অভিযোগের পর সেখানেও স্থগিত এই টিকার ব্যবহার।

জনসন অ্যান্ড জনসনের বক্তব্য

পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়ে বিবৃতি প্রকাশ করে জনসন অ্যান্ড জনসন। সেখানে প্রতিটি গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার ঘটনা স্বাস্থ্য কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলে দাবি সংস্থার। 'আমরা থ্রম্বোএম্বলিক (রক্ত জমাট) কেসগুলির বিষয়ে ওয়াকিবহাল। বর্তমানে এই বিরল ঘটনাগুলির সঙ্গে আমাদের করোনা টিকার কোনও সরাসরি যোগাযোগ পাওয়া যায়নি,' বিবৃতিতে জানি জনসন অ্যান্ড জনসন।

বন্ধ করুন