বাংলা নিউজ > ঘরে বাইরে > Fixed Deposit Withdrawal New Rule: ফিক্সড ডিপোজিট ভাঙার নিয়মে এল বড় পরিবর্তন, নয়া নির্দেশিকা জারি RBI-এর

Fixed Deposit Withdrawal New Rule: ফিক্সড ডিপোজিট ভাঙার নিয়মে এল বড় পরিবর্তন, নয়া নির্দেশিকা জারি RBI-এর

ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)

স্থায়ী আমানতের মেয়াদ পূরণ হওয়ার আগেই টাকা তোলার বিকল্প রয়েছে বটে। তবে সেক্ষেত্রে ব্যাঙ্ক সময়ের আগে আমানত বন্ধ করার জন্য আপনাকে জরিমানা চার্জ করবে। পেনাল্টি চার্জ সাধারণত সুদের হারের ০.৫ শতাংশ থেকে ৩ শতাংশ পর্যন্ত হয়ে থাকে।

দীর্ঘমেয়াদে সুরক্ষিত বিনিয়োগের মাধ্যম হিসেবে অনেকেরই ভরসা ফিক্সড ডিপোজিটের ওপর। এই আবহে অনেকেই বেশ কয়েক বছরের জমানো টাকার ওপর বেশি হারে সুদ পাওয়ার আশায় স্থায়ী আমানত করে থাকেন। তবে সেই টাকার প্রোয়োজন পড়লে আবার সেই ফিক্সড ডিপোজিট ভাঙানো বড় ঝামেলার। আর যদি সেই ফিক্সড ডিপোজিটে জমা দেওয়া অর্থের পরিমাণ ১৫ লাখ টাকার বেশি হত, তাহলে তো তা আর ভাঙানো যেত না। তবে এবার সেই নিয়মে বদল আনল রিজার্ভ ব্যাঙ্ক। এই নিয়ে নয়া নির্দেশিকা জারি করেছে আরবিআই। জানিয়ে দিয়েছে, এবার থেকে মেয়াদপূর্তির আগে ১৫ লাখ নয় বরং ১ কোটি টাকা পর্যন্ত ফিক্সড ডিপোজিট ভাঙাতে পারবেন আমানতকারীরা।

এদিকে স্থায়ী আমানতের মেয়াদ পূরণ হওয়ার আগেই টাকা তোলার বিকল্প রয়েছে বটে। তবে সেক্ষেত্রে ব্যাঙ্ক সময়ের আগে আমানত বন্ধ করার জন্য আপনাকে জরিমানা চার্জ করবে। পেনাল্টি চার্জ সাধারণত সুদের হারের ০.৫ শতাংশ থেকে ৩ শতাংশ পর্যন্ত হয়ে থাকে। তবে কিছু ব্যাঙ্কের আরেকটি নিয়ম আছে। ধরুন টাকা তুলে নিলেন। এবার সেই টাকাই তাদের অন্য কোনও স্কিমে বিনিয়োগ করলেন, সেক্ষেত্রে আপনাকে কোনও জরিমানা চার্জ করা হবে না। যুগের সঙ্গে তাল মিলিয়ে এখন সব ব্যাঙ্কেই ডিজিটাল পরিষেবা চালু হয়েছে। এই পরিস্থিতিতে ব্যাঙ্কের শাখায় না গিয়েও অ্যাপের মাধ্যমেই বিভিন্ন ব্যাঙ্কের স্থায়ী আণানত ভাঙিয়ে নেওয়া যায়। 

এদিকে একনজরে দেখে নিন এক কোটি টাকার কম পরিমাণের ফিক্সড ডিপোজিটে শীর্ষস্থানীয় ব্যাঙ্কগুলি কত হারে সুদ দিচ্ছে:

অ্যাক্সিস ব্যাঙ্ক - ৬ মাস থেকে ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৫.৭৫ শতাংশ থেকে ৬ শতাংশ। ১ থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৭ শতাংশ থেকে ৭.১০ শতাংশ। ২ থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপেজিটে সুদের হার ৭.১০ শতাংশ। তিন থেকে পাঁচ বছরের মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৭.১০ শতাংশ। আর পাঁচ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৭ শতাংশ।

এইচডিএফসি ব্যাঙ্ক - ৬ মাস থেকে ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৪.৫ শতাংশ থেকে ৬ শতাংশ। ১ থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৬ শতাংশ থেকে ৭.১ শতাংশ। ২ থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপেজিটে সুদের হার ৭ শতাংশ থেকে ৭.১৫ শতাংশ। তিন থেকে পাঁচ বছরের মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৭ থেকে ৭.২০ শতাংশ। আর পাঁচ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৭ শতাংশ।

আইসিআইসিআই ব্যাঙ্ক - ৬ মাস থেকে ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৪.৭৫ শতাংশ থেকে ৬ শতাংশ। ১ থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৭ শতাংশ থেকে ৭.১০ শতাংশ। ২ থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপেজিটে সুদের হার ৭ থেকে ৭.১০ শতাংশ। তিন থেকে পাঁচ বছরের মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৭ শতাংশ। আর পাঁচ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৯ শতাংশ থেকে ৭ শতাংশ।

ব্যাঙ্ক অফ বরোদা - ৬ মাস থেকে ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৫ শতাংশ থেকে ৬.২৫ শতাংশ। ১ থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে ৭.১৫ শতাংশ। ২ থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপেজিটে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ। তিন থেকে পাঁচ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ থেকে ৭.২৫ শতাংশ। আর পাঁচ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশ।

পিএনবি - ৬ মাস থেকে ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৫.৫ শতাংশ থেকে ৫.৮ শতাংশ। ১ থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ। ২ থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপেজিটে সুদের হার ৬.৮ শতাংশ থেকে ৭ শতাংশ। তিন থেকে পাঁচ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ থেকে ৭ শতাংশ। আর পাঁচ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশ।

এসবিআই - ৬ মাস থেকে ১ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৫.২৫ শতাংশ থেকে ৫.৭৫ শতাংশ। ১ থেকে ২ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৮ শতাংশ থেকে ৭.১ শতাংশ। ২ থেকে ৩ বছর মেয়াদের ফিক্সড ডিপেজিটে সুদের হার ৭ শতাংশ। তিন থেকে পাঁচ বছর মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশ। আর পাঁচ বছরের বেশি মেয়াদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশ।

ঘরে বাইরে খবর

Latest News

শামি 'আদ্যোপান্ত দুশ্চরিত্র'! অন্য 'মহিলাদের পিছনে ছুকছুক করতেন'! বেফাঁস হাসিন ভারতের চিকেন টিক্কা এবং পাও ভাজিতে মজেছেন SRH অধিনায়ক, এই দেশের আর কী মনে ধরেছে? কলকাতায় বড় বিপদ! বাড়িতে থাকলেও গরমে নিরাপদ নন এই সব অসুখে আক্রান্তরা 'কাজ করলে প্রচার কই'! ভোটারের প্রশ্নে মেজাজ হারালেন শতাব্দী, আঙুল উঁচিয়ে ধমক বক্তব্য রাখার সময় সভামঞ্চেই জ্ঞান হারালেন নীতীন গড়কড়ি, মহারাষ্ট্রে তোলপাড় ঘটনা মুঠোর মধ্যে যখন কিছু ধরেন, সবচেয়ে বেশি খাটে কে? কোন আঙুল, জানলে চমকে যাবেন রিঙ্কু, হার্দিক T20 বিশ্বকাপে থাকবেন? রবি বা সোমেই হতে পারে ঠিক, থাকবেন রোহিতও ১৪ বার এসেছেন দার্জিলিঙে, কতটা পালটেছে ‘পাহাড়ের রানি’? ভোটের আগে শুনল HT বাংলা এই বছর প্রথম T20 WC-এ অংশ নেবে উগান্ডা, কোচ করা হল ভারতের প্রাক্তনীকে কলকাতা হাইকোর্ট কিনে নিয়েছে বিজেপি, বিচারব্যবস্থাকে ফের বেলাগাম আক্রমণ মমতার

Latest IPL News

এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস সারাক্ষণ ধোনি, ধোনি কী! ক্যামেরাম্যান ফোকাস করতেই বোতল ছোড়ার ভয় দেখালেন মাহি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.