বাংলা নিউজ > ঘরে বাইরে > তিনটি লিঙ্গসহ জন্ম শিশুর, বিরলতম ঘটনায় হতবাক চিকিত্সকরা
ছবিটি প্রতীকী : রয়টার্স (Reuters)
ছবিটি প্রতীকী : রয়টার্স (Reuters)

তিনটি লিঙ্গসহ জন্ম শিশুর, বিরলতম ঘটনায় হতবাক চিকিত্সকরা

ডঃ শাকির সালিম জাবালী এক আন্তর্জাতিক শল্যচিকিত্সা জার্নালে রিপোর্টটি প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, খুবই বিরল ঘটনা এটি। সম্ভবত গর্ভাবস্থায় ভ্রুণ থাকাকালীন কোনও ওষুধের প্রভাবে এমনটা হয়েছে।

সম্প্রতি তিন লিঙ্গসহ এক শিশুর খোঁজ মেলে ইরাকের মোসুলে। জটিল অস্ত্রোপচারের পর আপাতত সুস্থ মাস চারেকের ওই শিশু। তবে এমন বিরল ঘটনা দেখে হতবাক চিকিত্সকরা।

ইরাকের মোসুলের দোহুক। সেখানেই ৩ মাসের একটি শিশুর হঠাতই গোপনাঙ্গ ফুলে উঠতে শুরু করে। এর পরেই চিকিত্সকের কাছে শিশুটিকে নিয়ে যান তার মা-বাবা। গোটা বিষয়টি তখনই বুঝতে পারেন এক চিকিত্সক। তবে এমন ঘটনার কথা তিনি আগে কখনও শোনেননি। এরপরেই আরও চিকিত্সকদের পরামর্শ নেন তিনি।

দেখা যায় একটি নয়, তিনটি লিঙ্গ শিশুটির। এর মধ্যে একটি লিঙ্গই স্বাভাবিক। বাকি দুটি সেই লিঙ্গের গোড়ার সঙ্গে যুক্ত। অতিরিক্ত দুটি লিঙ্গে মূত্রনালী নেই। অর্থাত্ সম্পূর্ণ অকার্যকর।

এরপরেই বাকি দুটি লিঙ্গ অস্ত্রোপচার করে বাদ দেওয়ার সিদ্ধান্ত নেন চিকিত্সকরা। সফল অস্ত্রোপচারের পর আপাতত সুস্থ শিশুটি।

ডঃ শাকির সালিম জাবালী এক আন্তর্জাতিক শল্যচিকিত্সা জার্নালে রিপোর্টটি প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, খুবই বিরল ঘটনা এটি। সম্ভবত গর্ভাবস্থায় ভ্রুণ থাকাকালীন কোনও ওষুধের প্রভাবে এমনটা হয়েছে। জিনগত কারণের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন তিনি।

এর আগে ২০১৫ সালে ভারতে এমন এক শিশুর খবর মেলে। কিন্তু ১ বছর পরে জানা যায় শিশুটি সুস্থ স্বাভাবিকই রয়েছে। তাই সেটির কোনও রিপোর্টও কোনও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়নি।

ইরাকের ঘটনাটিই বিশ্বে প্রথম এমন রিপোর্টেড ঘটনা। সেই কারণেই এটি বিশ্বের প্রথম এমন ঘটনা বলে ধরছেন চিকিত্সকরা।

বন্ধ করুন