বাংলা নিউজ > ঘরে বাইরে > SSY: সুকন্যা সমৃদ্ধি যোজনাতে বিনিয়োগ করে কি আদৌ লাভ আছে? কী বলছেন বিশেষজ্ঞরা?

SSY: সুকন্যা সমৃদ্ধি যোজনাতে বিনিয়োগ করে কি আদৌ লাভ আছে? কী বলছেন বিশেষজ্ঞরা?

ফাইল ছবি: পিক্সাবে (Pixabay)

অনেকেই মেয়ের বিয়ে বা উচ্চশিক্ষার খরচের কথা মাথায় রেখে সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করে থাকেন। তবে বিশেষজ্ঞদের একাংশের মতে সুকন্যা সমৃদ্ধি যোজনার উপরেই শুধু নির্ভর করে বসে থাকাটা বুদ্ধিমানের কাজ না-ও হতে পারে।

কন্যা সন্তানের ভবিষ্যত সুনিশ্চিত করার জন্য সরকারি প্রকল্প হল সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)। এর মাধ্যমে কন্যা সন্তানের অভিভাবকরা সরকারি গ্যারান্টি সহ সুরক্ষিত পদ্ধতিতে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে পারেন। অনেকেই মেয়ের বিয়ে বা উচ্চশিক্ষার খরচের কথা মাথায় রেখে সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করে থাকেন। তবে বিশেষজ্ঞদের একাংশের মতে সুকন্যা সমৃদ্ধি যোজনার উপরেই শুধু নির্ভর করে বসে থাকাটা বুদ্ধিমানের কাজ না-ও হতে পারে। আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য বড় খবর, সরকারি বিজ্ঞপ্তিতে দেওয়া কোন বার্তা?

শুধু মাত্র সুকন্য সমৃদ্ধি যোজনার উপরে কেন নির্ভর করা উচিত্ নয়?

১. সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে সুদের হার

সুকন্যা সমৃদ্ধি যোজনায় (SSY) বর্তমানে ৮% হারে সুদ মেলে। যদিও এই সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার প্রতি ত্রৈমাসিকে পরিবর্তিত হয়। তবে এই সুদের হার ক্রমেই চড়তে থাকা মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে না-ও উঠতে পারে। আগামিদিনে বিয়ে, পড়াশোনার খরচের জন্য শুধু এর উপরে নির্ভর করে বসে থাকাটা বুদ্ধিমানের কাজ হবে না। এমনটা বলছেন SAG ইনফোটেকের MD, আর্থিক বিশেষজ্ঞ অমিত গুপ্ত।

সুকন্যা সমৃদ্ধি যোজনা বিনিয়োগের জন্য দুর্দান্ত একটি অপশন। দীর্ঘমেয়াদের জন্য বেশ ভাল। কিন্তু খালি এর মাধ্যমে মূল্যবৃদ্ধিকে টেক্কা দেওয়া যাবে, এমনটা ভাবা ভুল। মিউচুয়াল ফান্ডের তুলনায় এর রিটার্ন কম।

তবে একথাও মাথায় রাখতে হবে, সুকন্যা সমৃদ্ধি যোজনা তুলনামূলকভাবে বেশি সুরক্ষিত। ফলে আপনি সম্পূর্ণ সঞ্চয়ের জন্য সুকন্যা সমৃদ্ধিতে নির্ভর না করে, বিনিয়োগের একটি অংশ এখানে রাখতে পারেন। বাকি টাকা পর্যালোচনা করে কোনও ভাল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

২. সুকন্যা সমৃদ্ধি-তে অনেক সময় লাগে

সুকন্যা সমৃদ্ধি যোজনায় ভাল রিটার্ন পেতে অনেক সময় লাগে। ২১ বছর। ফলে ভাল রিটার্ন পাওয়ার জন্য অনেক সময় ধরে অপেক্ষা করতে হয় বিনিয়োগকারীদের। অন্য বিভিন্ন বিনিয়োগে অপেক্ষাকৃত কম মেয়াদের জন্য অপেক্ষা করতে হয়।

ফলে সুকন্যা সমৃদ্ধিতে বিনিয়োগ করলেও, সম্পূর্ণ টাকাই সেখানে রাখবেন না। অন্য অপশনও খুঁজতে থাকুন।

৩. সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে লক ইন পিরিয়ডও রয়েছে

সুকন্যা সমৃদ্ধি যোজনায় বেশ লম্বা লক ইন পিরিয়ড রয়েছে। এমনিতে ২১ বছর মেয়াদ। তার মধ্যে, কন্যা সন্তানের যতদিন না ১৮ বছর বয়স হচ্ছে, ততদিন লক ইন পিরিয়ড থাকবে। এদিকে এর থেকে মাত্র ৫০%-ই তুলে তা পড়াশোনার খরচ হিসাবে ব্যবহার করা যাবে। ফলে আখেরে লাভ কমই হচ্ছে।

৪. প্রথম ১৫ বছরের মধ্যেই সুকন্যা সমৃদ্ধিতে বিনিয়োগ করা যায়

আরেকটি নিয়ম হল, সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে প্রথম ১৫ বছরই শুধুমাত্র বিনিয়োগ করা যায়। এরপর ৭ বছর করা যায় না। এদিকে হতেই পারে, সেই ৭ বছরেই আপনার আয় বেড়ে গেল। কিন্তু সেই মতো আপনি যে বেশি বেশি করে টাকা বিনিয়োগ করে জমাবেন, সেই উপায় থাকে না। আরও পড়ুন: PPF investment: সুদ কম থেকে একাধিক সমস্যা- কোন ৫ কারণে PPF-এ বিনিয়োগ করে পস্তাতে হতে পারে?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন? KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের T20 World Cup-এর জন্য ভিভকে মেন্টর হিসেবে চাইছে PCB,রাজি হলেন উইন্ডিজ কিংবদন্তি? কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত বৈধই, একগুচ্ছ পিটিশন খারিজ সুপ্রিম কোর্টের সাইক্লোন 'রেমাল’ এর আছড়ে পড়ার সম্ভাবনা কতটা! ঘূর্ণাবর্তের অবস্থান কোথায়?

Latest IPL News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.