বাংলা নিউজ > ঘরে বাইরে > PPF investment: সুদ কম থেকে একাধিক সমস্যা- কোন ৫ কারণে PPF-এ বিনিয়োগ করে পস্তাতে হতে পারে?

PPF investment: সুদ কম থেকে একাধিক সমস্যা- কোন ৫ কারণে PPF-এ বিনিয়োগ করে পস্তাতে হতে পারে?

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) অন্যতম জনপ্রিয় প্রকল্প। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

অনেকেই পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (পিপিএফ) অর্থ বিনিয়োগ করতে চান। আপাতত ৭.১ হারে সুদ পাওয়া যায় (২০২৩-২৪ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে)। তবে বিশেষজ্ঞদের একাংশের মতে, পিপিএফ অত্যন্ত জনপ্রিয় হলেও সেই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের ক্ষেত্রে কিছু সমস্যাও আছে। 

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) অন্যতম জনপ্রিয় প্রকল্প। অনেকেই পিপিএফে অর্থ বিনিয়োগ করতে চান। আপাতত ৭.১ শতাংশ হারে সুদ পাওয়া যায় (২০২৩-২৪ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে)। তবে বিশেষজ্ঞদের একাংশের মতে, পিপিএফ অত্যন্ত জনপ্রিয় হলেও সেই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের ক্ষেত্রে কিছু সমস্যাও আছে। কোন পাঁচটি কারণে পিপিএফে বিনিয়োগ করলে সমস্যা হতে পারে, তা জানালেন বিশেষজ্ঞরা।

EPF-র থেকে PPF-এ সুদের হার

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) থেকে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (পিপিএফ) সুদের হার কম। সেজন্য বেতনভোগী চাকরিজীবীদের কাছে পিপিএফের জনপ্রিয়তা কম। বেশি রিটার্ন এবং কর সংক্রান্ত সুযোগ-সুবিধার জন্য ইপিএফে বাড়তি অর্থও প্রদান করতে পারেন। বর্তমানে ইপিএফে সুদের হার ৮.১৫ শতাংশ। সেখানে পিপিএফে ৭.১ শতাংশ হারে সুদ মেলে। তবে করযোগ্য আয় কমিয়ে দেখাতে অনেকেই পিপিএফে বিনিয়োগ করে থাকেন।

বিষয়টি নিয়ে মাই ফান্ড বাজারের প্রতিষ্ঠাতা এবং সিইও বিনীত খাণ্ডারের মতে, পিপিএফে বিনিয়োগের পরিবর্তে ভলান্টিয়ারি প্রভিডেন্ট ফান্ডে (ভিপিএফ) বড় অঙ্কের টাকা ঢালতে পারেন। তার ফলে তাঁরা তুলনামূলকভাবে বেশি আয়কর সংক্রান্ত সুযোগ-সুবিধা পাবেন। মিলবে বেশি সুদ।

PPF-র ম্যাচিওরিটি

পিপিএফ অ্যাকাউন্টের ম্যাচিওরিটি হয় ১৫ বছরে। যাঁরা দীর্ঘদিন ধরে টাকা রেখে দিতে চান, তাঁদের জন্য পিপিএফ অত্যন্ত ভালো বিকল্প। কিন্তু স্বল্পকালীন বিনিয়োগের ক্ষেত্রে সেটা সমস্যাজনক হবে। এসএজি ইনফোটেকের ম্যানেজিং ডিরেক্টর অমিত গুপ্তা বলেছেন, ‘যদি কারও অবিলম্বে টাকার প্রয়োজন হয়, তাহলে অন্য কোনও বিকল্পের সন্ধান করতে হবে।’

বিনিয়োগের নির্দিষ্ট সর্বোচ্চসীমা

প্রতি অর্থবর্ষে পিপিএফে সর্বোচ্চ ১.৫ লাখ টাকা বিনিয়োগ করা যায়। গত কয়েক বছরে সেই সর্বোচ্চসীমা বাড়ানো হয়নি। মাই ফান্ড বাজারের প্রতিষ্ঠাতা এবং সিইও বিনীতের মতে, যে চাকরিজীবীরা বেশি অর্থ বিনিয়োগ করতে চান, তাঁদের কাছে ভিপিএফ একটি ভালো বিকল্প হতে পারে। কারণ আয়কর সংক্রান্ত বাড়তি বোঝা ছাড়াই আয়ের থেকে ২.৫ লাখ টাকা কেটে নেওয়া যেতে পারে বলে দাবি করেছেন মাই ফান্ড বাজারের প্রতিষ্ঠাতা এবং সিইও।

বিশেষজ্ঞ অমিত গুপ্তা বলেছেন, ‘গত কয়েক বছরে যেহেতু (পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বার্ষিক) বিনিয়োগের সর্বোচ্চসীমা বাড়ানো হয়নি, তাই যাঁরা বড় অঙ্কের (বার্ষিক দেড় লাখ টাকার বেশি) বিনিয়োগ করতে চান, তাঁরা (পিপিএফে) কম সুযোগ পাবেন।’

আরও পড়ুন: PPF Account Maturity Tips: ম্যাচিওরিটির পর কোনও পয়সা না দিয়ে PPF অ্যাকাউন্টে টাকা রাখবেন? আদৌও লাভ হবে?

নির্দিষ্ট সময়ের আগেই PPF থেকে টাকা তোলার ক্ষেত্রে সমস্যা

নির্দিষ্ট সময়ের আগেই পাবলিক প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তোলার ক্ষেত্রে কঠিন শর্ত আছে। পাঁচ বছর সম্পূর্ণ হওয়ার পর প্রতি অর্থবর্ষে একবার টাকা তোলা যায়। সেক্ষেত্রে শর্তও থাকছে। পাঁচ বছর পরে 'প্রিম্যাচিওর ক্লোজার'-র সুযোগ আছে। সেইসঙ্গে এক শতাংশ সুদ কমে যাবে। অমিত গুপ্তা জানিয়েছেন, যদি কোনও বিনিয়োগকারী আর টাকা লগ্নি করতে না চান, তাহলে বার্ষিক ৫০০ টাকা জমা দিয়ে ওই অ্যাকাউন্ট সক্রিয় রাখতে পারেন।

আরও পড়ুন: PPF trick for maximum return: সুদ না বাড়লেও এক চালেই সর্বাধিক রিটার্ন মিলবে PPF-এ! করতে হবে যে কোনও একটি কাজ

আগেভাগে বন্ধ করা যাবে না PPF অ্যাকাউন্ট 

পিপিএফের নিয়ম অনুযায়ী, কয়েকটি শর্তেই নির্দিষ্ট সময়ের আগে পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করা যাবে। প্রথমত, অ্যাকাউন্টধারী, তাঁর সঙ্গী বা তাঁদের উপর নির্ভরশীল সন্তানের অসুস্থতা থাকে, যে অসুস্থতা থেকে প্রাণের ঝুঁকি হতে পারে; দ্বিতীয়ত, অ্যাকাউন্টধারী বা তাঁর উপর নির্ভরশীলরা যদি উচ্চশিক্ষা করে চান; তৃতীয়ত, অ্যাকাউন্টধারীদের বাড়ির ঠিকানা পরিবর্তন হলে নির্দিষ্ট সময়ের আগেই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করা যাবে।

যদি নির্দিষ্ট সময়ের আগেই পিপিএফ অ্যাকাউন্ট তুলে নেওয়া হয়, তাহলে অ্যাকাউন্ট খোলার দিন এক শতাংশ সুদ নেওয়া হবে। মাই ফান্ড বাজারের প্রতিষ্ঠাতা এবং সিইও বিনীতের মতে, আগেভাগেই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ না করে প্রতি অর্থবর্ষে ৫০০ টাকা জমা দিয়ে ওই অ্যাকাউন্ট চালু রাখতে পারেন।

(বিশেষ দ্রষ্টব্য: বিশেষজ্ঞদের মতামত ব্যক্তিগত, তা হিন্দুস্তান টাইমস বাংলার নিজস্ব মতামত নয়।)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা ‘এত বড় মিথ্যা আমার মুখে বসানো অপরাধ’, আচমকা কার উপর চটলেন অপরাজিতা আঢ্য়? 'যোগ অর্থনীতির উত্থানের সাক্ষী বিশ্ব... বেড়েছে কর্মসংস্থানের সুযোগ', দাবি মোদীর Sri Lanka Women বনাম West Indies Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হাফসেঞ্চুরি করে ভারতকে অক্সিজেন দিলেন, ম্যাচের সেরা হয়ে কোহলির নজির ছুঁলেন সূর্য আসছে স্নানযাত্রার উৎসব, তারপরই বাঙালির প্রিয় রথ, কবে শুরু রথের উৎসব, জেনে নিন AUS vs BAN: প্যাট কামিন্সের হ্যাটট্রিকের মাঝেই লজ্জার নজির গড়লেন মাহমুদউল্লাহ আফগানিস্তানের ১০ ব্যাটারই ক্যাচ আউট হলেন, T20 WC-এ এমন নজির হল দ্বিতীয় বার জমি দখলের অভিযোগে পুরসভার নোটিশ ইউসুফ পাঠানের বিরুদ্ধে, আদালতে গেলেন TMC সাংসদ রাতের পর রাত জেগে থাকছেন? রোজ করুন যোগাসন, কয়েক দিনেই মিটবে সমস্যা

T20 WC 2024

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.