বাংলা নিউজ > ঘরে বাইরে > ইসলামাবাদ-প্যারিস সম্পর্কের অবনতি! ১৫ কূটনীতিককে দেশে ফিরিয়ে আনল ফ্রান্স
পাকিস্তান থেকে ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে বিক্ষোভ (ছবি সৌজন্যে পিটিআই)
পাকিস্তান থেকে ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে বিক্ষোভ (ছবি সৌজন্যে পিটিআই)

ইসলামাবাদ-প্যারিস সম্পর্কের অবনতি! ১৫ কূটনীতিককে দেশে ফিরিয়ে আনল ফ্রান্স

  • হিংসা এবং বিক্ষেভের জেরে এবার পাকিস্তান থেকে ১৫ জন কূটনীতিককে দেশে ফেরার নির্দেশ দেয় ফরাসি সরকার।

ব্যঙ্গচিত্র আঁকার প্রতিবাদে পাকিস্তান থেকে ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং ফ্রান্সের পণ্য বর্জনের দাবিতে বিক্ষোভ চলছে পাকিস্তানে। সেই সংক্রান্ত হিংসা এবং বিক্ষেভের জেরে এবার পাকিস্তান থেকে ১৫ জন কূটনীতিককে দেশে ফেরার নির্দেশ দেয় ফরাসি সরকার। জানা গিয়েছে ইতিমধ্যেই সেই কূটনীতিকরা পাকিস্তান ছেড়ে ফ্রান্সে ফিরে গিয়েছেন। এসব কূটনীতিকেরা মূলত সেক্রেটারি এবং বিভিন্ন বিভাগীয় প্রধানদের সহযোগী পদে কর্মরত ছিলেন।

পাকিস্তানে নিষিদ্ধ কট্টরপন্থী সংগঠন তেহরিক-ই-লাব্বাইক দাবি তোলে, ২০ এপ্রিলের মধ্যে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে হবে। ফরাসি সংবাদপত্রে মুসলিমদের মহানবির কার্টুন প্রকাশিত এবং পরবর্তীতে ফরাসি রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁর সেই কার্টুনকে সমর্থন জানানোয় মুসলিম বিশ্বে ফ্রান্সের বিরুদ্ধে ক্ষোভ দেখা যায়। এই আবহে পাকিস্তান জুড়ে অবস্থান কর্মসূচি পালন করে তেহরিক-ই-লাব্বাইক। এর জেরে তাদের নেতা সাদ রিজভিকেও গ্রেফতার হতে হয়। সংঘর্ষে অন্তত চারজন নিহত, শতাধিক জখম হয়।

এমন প্রেক্ষাপটে ফরাসি নাগরিকদের ফেরত আনার নির্দেশ দিয়েছে ফ্রান্স। যার জেরে ইসলামাবাদ ও প্যারিসের মধ্যে দ্রুত সম্পর্কের অবনতি হওয়ার ইঙ্গত পাওয়া যাচ্ছে। সংকটের গভীরতা স্বীকার করে নিয়েছে ফরাসি সরকার।

বন্ধ করুন