বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদীর ঝটিকা প্যারিস সফরের আগেই ঝটকা খেল ভারত, সাবমেরিন প্রকল্প থেকে সরল ফরাসি সংস্থা
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  (REUTERS)

মোদীর ঝটিকা প্যারিস সফরের আগেই ঝটকা খেল ভারত, সাবমেরিন প্রকল্প থেকে সরল ফরাসি সংস্থা

  • কেন্দ্রের P-75I প্রকল্প থেকে নাম প্রত্যাহার করল ফরাসি সংস্থা ‘নেভাল গ্রুপ’।  ৪৩ হাজার কোটির এই প্রকল্প থেকে ফরাসি সংস্থা নাম প্রত্যাহারের কারণ হিসেবে জানিয়েছে, ভারতের চাহিদা অনুযায়ী প্রযুক্তি নেই তাঁদের হাতে।

কেন্দ্রের P-75I প্রকল্প থেকে নাম প্রত্যাহার করল ফরাসি সংস্থা ‘নেভাল গ্রুপ’। প্রধানমন্ত্রী মোদীর প্যারিস সফরের আগে এই ঘোষণায় ভারত বড় ধাক্কা খেয়েছে। P-75I প্রকল্পের অধীনে ভারতে ছ’টি ডুবোজাহাজ তৈরি করার কথা ছিল ফরাসি সংস্থাটির। ৪৩ হাজার কোটির এই প্রকল্প থেকে ফরাসি সংস্থা নাম প্রত্যাহারের কারণ হিসেবে জানিয়েছে, ভারতের চাহিদা অনুযায়ী প্রযুক্তি নেই তাঁদের হাতে। উল্লেখ্য, ভারত এই ডুবোজাহাজে ‘এয়ার ইনডিপেনডেন্ট প্রপালশন’ প্রযুক্তি রাখার কথা বলেছিল চুক্তিতে। এই প্রযুক্তিতে ডুবোজাহাজ দীর্ঘক্ষণ জলের তলায় দ্রুত গতিতে ভ্রমণ করতে পারে। (আরও পড়ুন: মোদীর প্যারিস সফরে ভাঙছে দীর্ঘদিনের ফরাসি রীতি, দেখা করবেন ম্যাক্রোঁর সঙ্গে)

জানা গিয়েছে, এই প্রকল্পের জন্য ভারতের দু’টি সংস্থার সঙ্গে কাজ করতে হত ফরাসি সংস্থাকে। চুক্তি অুযায়ী, লারসেন অ্যান্ড টুব্রো এবং সরকারি সংস্থা মাজাগাঁও ডকস লিমিটেডের সঙ্গে মিলে ডুবোজাহাজটি তৈরি করতে হবে। এদিকে ফরাসি সংস্থার এভাবে প্রকল্প থেকে নাম প্রত্যাহারের পর এক বিবৃতিতে বলেছে, ‘ভারতীয় নৌবাহিনীকে ভবিষ্যতের অন্যান্য প্রকল্পগুলিতে সাহায্য করাই আমাদের মূল লক্ষ্য এবং এই প্রচেষ্টা জারি থাকবে।’

উল্লেখ্য, প্রধানমন্ত্রী মোদী দ্বিতীয় ইন্দো-নর্ডিক সম্মেলনে যোগ দিতে ডেনমার্কের কোপেনহেগেন রয়েছেন বর্তমানে। এর আগে গত পরশু তিনি জার্মানিতে ছিলেন। ইন্দো-নর্ডিক সম্মেলনে যোগদান করে ভারতে ফেরার পথে ঝটিকা সফরে প্যারিসে যাওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সেখানে দেখা করবেন ‘বন্ধু’ ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে। প্রসঙ্গত, পুননির্বাচিত হওয়ার পর মোদী প্রথম রাষ্ট্রনেতা হবেন যাঁর সঙ্গে ম্যাক্রোঁ সাক্ষাত করবেন। এমনিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ফরাসি রাজনীতি একটি অলিখিত রীতি ছিল, নির্বাচনে জয়ী হয়ে যে নেতাই ফরাসি প্রেসিডেন্ট হন, তিনি আন্তর্জাতিক নেতাদের মধ্যে সর্বপ্রথম জার্মানির চ্যান্সেলরের সঙ্গে দেখা করেন। তবে সেই রীতি ভাঙতে চলেছে মোদী-ম্যাক্রোঁ সাক্ষাতে। এর মাধ্যমে ভারত-ফ্রান্স পারস্পরিক সম্পর্কের দৃঢ়তা স্পষ্ট। তবে ফরাসি সংস্থার পিছু হটা দিল্লির জন্য বড় ধাক্কা।

বন্ধ করুন