বাড়ি > ঘরে বাইরে > পদোন্নতি হল গুগল সিইও সুন্দর পিচাইয়ের
সুন্দর পিচাই  (AFP)
সুন্দর পিচাই (AFP)

পদোন্নতি হল গুগল সিইও সুন্দর পিচাইয়ের

এবার অ্যালফাবেটের সিইও হবেন ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই

গুগলের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটের সিইও-র পদ থেকে সরে দাঁড়াচ্ছেন কোম্পানির প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সার্গে ব্রিন। তাদের জায়গায় সিইও হবেন সুন্দর পিচাই, যিনি বর্তমানে গুগলের সিইও। অ্যালফাবেটে গুগলের মূল ইন্টারনেট ব্যবসা ছাড়াও বিভিন্ন অন্য প্রযুক্তিগত উদ্ভাবন যেমন চালকহীন গাড়ি প্রভৃতি বিযয়ে কাজ হয়।

গুগলের দুই প্রতিষ্ঠাতা অ্যালফাবেটের বোর্ড ডিরেক্টর ও সংখ্যাগরিষ্ঠ স্টকহোল্ডার হিসাবে নিজেদের কাজ করে যাবেন বলে সংস্থার তরফ থেকে জানান হয়েছে। পেজ ও ব্রিন সংস্থার কর্মচারীদের চিঠিতে বলেছেন যে সুন্দরের থেকে ভালো কেউ নেই গুগল ও অ্যালফাবেটকে নেতৃত্ব দেওয়ার জন্যে। পিচাইয়ের প্রযুক্তির প্রতি গভীর ভালোবাসার কথাও উল্লেখ করেছেন তাঁরা। একই সঙ্গে পেজ ও ব্রিন জানিয়েছেন যে তাঁরা কোনও সময়ে ম্যানেজমেন্ট পদ আঁকড়ে থাকতে আগ্রহী ছিলেন না। সংস্থার জন্য যেটি প্রয়োজন সেটিই করতে তারা উত্সুক। ২০১৫ সালে অ্যালফাবেট গঠন করা হয়ে গুগলের অন্যান্য প্রজেক্টগুলিতে আলাদা ভাবে ফান্ডিং পাওয়ার জন্য। তবে অ্যালফাবেটের মূল অংশ হল গুগল। তাই সুন্দর পিচাইকে যে পুরো অ্যালফাবেটের দায়িত্ব দেওয়া হবে, এটি প্রত্যাশিতই ছিল। সুন্দরের আমলে যাবতীয় বিতর্ক সত্ত্বেও টেক জগতে নিজের জায়গাটি ধরে রাখতে পেরেছে গুগল।

এবার যদিও আরও বড় পরীক্ষা আইআইটি খড়গপুরের প্রাক্তন ছাত্র পিচাইয়ের কাছে। মূলত ডেটা ও প্রাইভেসির বিষয়ে ভারত সহ সারা দুনিয়ার সরকারের প্রশ্নের মুখে গুগল ও অন্যান্য টেক সংস্থাগুলি।ট্রাম্প অভিযোগ করেছেন গুগল সার্চের ক্ষেত্রে পক্ষপাতিত্ব করে। এই সমস্ত বাউন্সারকে সামলাতে হবে চেন্নাইয়ের সুন্দরকে।



বন্ধ করুন