বাংলা নিউজ > ঘরে বাইরে > Gama Pehlwan Google Doodle: গুগল খুললেই গদা হাতে দাঁড়িয়ে এক পালোয়ান, ডুডলে শ্রদ্ধার্ঘ্য দেওয়া হল কাকে?
গামা পালোয়ানকে ডুডলের মাধ্যমে সম্মান জানাল গুগল।

Gama Pehlwan Google Doodle: গুগল খুললেই গদা হাতে দাঁড়িয়ে এক পালোয়ান, ডুডলে শ্রদ্ধার্ঘ্য দেওয়া হল কাকে?

  • Gama Pehlwan Google Doodle: গামা পালোয়ানকে ডুডলের মাধ্যমে সম্মান জানাল গুগল। অমৃতসরে জন্ম নেওয়া ‘দ্য গ্রেট গামা’ দেশভাগের পর পাকিস্তানে চলে গিয়েছিলেন। তবে তাঁরে ডাকা হল রুস্তম-ই-হিন্দ বলে।

গুগলে গেলেই আজ দেখতে পাবেন গদা হাতে এক পালোয়ান দাঁড়িয়ে আছেন। ডুডলে সেই পালোয়ান কে জানেন? ভারতের বিখ্যাত পালোয়ান গামাকে এদিন শ্রদ্ধার্ঘ্য জানাল গুগল। কোনও দিন এই কুস্তিগির কোনও ম্যাচ হারেননি। ব্রুস লি-ও নাকি গুণমুগ্ধ ছিলেন গামা পালোয়ানে। এহেন গামা পালোয়ানকে তাঁর ১৪৪তম জন্ম বার্ষিকীতে শ্রদ্ধা জানাতে ডুডল তৈরি করল গুগল। অমৃতসরে জন্ম নেওয়া ‘দ্য গ্রেট গামা’ দেশভাগের পর পাকিস্তানে চলে গিয়েছিলেন। তবে তাঁরে ডাকা হল রুস্তম-ই-হিন্দ বলে।

জন্মকালে গামা পালোয়ানের নাম ছিল গুলাম মহম্মদ বকশ বট্ট। ১৯৭৮ সালে পঞ্জাবের অমৃতসরে জন্ম গামা পালোয়ানের। পরবর্তীতে ১৯১০ সালে ‘ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়ন’ হয়েছিলেন গামা। দিনে ৫০০ উঠক-বৈঠক করতেন গামা। দশ বছর থেকেই এই ভাবে শারীরিক কশরতের মাধ্যমে নিজকে তৈরি করেছিলেন তিনি। ১৮৮৮ সালে গোটা উপমহাদেশের ৪০০ জন কুস্তিগিরের এক প্রতিযোগিতা জিতে প্রথমবারের মতো নাম কুড়িয়েছিলেন তিনি।

১৯০২ সালে গামা ১২০০ কেজি ওজনের এক পাথর তুলে সবাইকে স্তম্ভিত করে দিয়েছিলেন। সেই পাথর এখনও বরোদার জাদুঘরে রাখা আছে। গামার উচ্চতা ছিল ৫ ফুট আট ইঞ্চি। তাঁর সবচেয়ে কঠিন প্রতিপক্ষ ছিলেন রহিম বখশ সুলতানিওয়ালা। সুলতানিওয়ালার উচ্চতা আবার ছিল সাত ফুট। তবে তাঁর থেকে ১ ফুট ২ ইঞ্চি ছোট হয়েও গামা হার মানেননি। এই দুই জন একে অপরের বিরুদ্ধে ৪ বার রিঙে নেমেছিলেন। তার মধ্যে তিনবার ম্যাচ ড্র হয়েছিল। এবং একবার গামা ম্যাচ জিতেছিল। গামার শক্তির প্রতি শ্রদ্ধা জানাতে ভারত সফরকালে প্রিন্স অফ ওয়েলস তাঁরে একটি রুপোর ছড়ি দিয়েছিলেন। গামার শেষ জীবন কেটেছিল লাহোরে। এই বর্ণময় কুস্তিগিরকে সম্মান জানাতে তৈরি হওয়া ডুডলটি এঁকেছেন বৃন্দা জাভেরি।

 

বন্ধ করুন