বাংলা নিউজ > ঘরে বাইরে > Government Jobs: ২৩ রাজ্যে সরকারি চাকরিতে হচ্ছে না ইন্টারভিউ : কেন্দ্র

Government Jobs: ২৩ রাজ্যে সরকারি চাকরিতে হচ্ছে না ইন্টারভিউ : কেন্দ্র

গত অগস্টে রাঁচিতে চলছে ইন্টারভিউ (ছবি সৌজন্য পিটিআই)

ইন্টারভিউ উঠে যাওয়ার ফলে আখেরে রাজ্যগুলিরই লাভ হয়েছে বলে দাবি করেছেন জিতেন্দ্র।

আটটি কেন্দ্রশাসিত অঞ্চল এবং ২৩ টি রাজ্যে সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ইন্টারভিউ উঠে গিয়েছে। কর্মীবর্গ মন্ত্রকের পরিসংখ্যান তুলে ধরে একথাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। ২০১৬ সালে কেন্দ্রীয় সরকারের গ্রুপ-বি (নন-গেজেটেড) এবং গ্রুপ-সি ইন্টারভিউ তুলে দেওয়ার পরবর্তী ধাপ হিসেবে এই পদক্ষেপ করা হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী জানান, ২০১৫ সালে স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইন্টারভিউ তুলে দেওয়ার পরামর্শ দিযেছিলেন। শুধুমাত্র লিখিত পরীক্ষার ভিত্তিতে নিয়োগের পক্ষে রায় দিয়েছিলেন। কারণ ইন্টারভিউয়ে ডাক পেলে প্রার্থী এবং তাঁর পরিজনরা উদ্বেগে পড়ে যান বলে জানিয়েছেন মন্ত্রী।

মোদীর পরামর্শের পর কেন্দ্রের কর্মীবর্গ ও প্রশিক্ষণ দফতরের তরফে দ্রুত পদক্ষেপ করা হয়। জিতেন্দ্র জানান, তিন মাসের যাবতীয় ব্যবস্থা নেওয়া হয় এবং জানিয়ে দেওয়া হয় যে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারের নিয়োগের ক্ষেত্রে ইন্টারভিউ ব্যবস্থা উঠে যাচ্ছে।

কেন্দ্রের ঘোষণার পর মহারাষ্ট্র এবং গুজরাতের মতো রাজ্যে দ্রুত সেই নিয়ম কার্যকর করা হলেও অনেক রাজ্যই অনিচ্ছুক ছিল বলে দাবি করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি জানান, কয়েকটি রাজ্যকে ইন্টারভিউ প্রথা তুলে দেওয়ার জন্য লাগাতার জোরাজুরি করা হয়। বিষয়টি বারবার তাদের নজরে আনা হয়। তার জেরে আপাতত জম্মু ও কাশ্মীর এবং লাদাখ-সহ আটটি কেন্দ্রশাসিত অঞ্চল এবং ২৩ টি রাজ্যে আপাতত ইন্টারভিউ তুলে দেওয়া হয়েছে। যা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। 

ইন্টারভিউ উঠে যাওয়ার ফলে আখেরে রাজ্যগুলিরই লাভ হয়েছে বলে দাবি করেছেন জিতেন্দ্র। তাঁর বক্তব্য, ইন্টারভিউ কয়েকদিন ধরে চলত। প্রার্থীর সংখ্যা কয়েক হাজার হত। তার ফলে রাজ্যের কোষাগারে বাড়তি চাপ পড়ত। এখন সেই প্রথা উঠে যাওয়ায় রাজ্যের খরচ কমেছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জর্জিয়ার বিপক্ষে পিছিয়ে পড়ে ড্র, প্যাট্রিকের গোলে ১ পয়েন্ট পেয়েও চাপে চেক শিবির জালিয়াতি রুখতে দেশজুড়ে আধার দিয়ে যাচাই হবে, GST রিটার্নে পাবেন আরও সুবিধা গরিব কারা? নিম্ন মধ্য়বিত্ত কারা? হিসেব কষে বোঝালেন বিনিয়োগকারী,চোখ তো কপালে উঠবে পিকলুকে সুস্থ করে সত্য প্রকাশ্যে আনবে রানি? তবে কি ফের এক হচ্ছে ‘দুর্জানি’ জুটি? Bigg Boss OTT-3তে ডাক, দিল্লির রাস্তায় বড়া পাও বিক্রি করে চন্দ্রিকার আয় জানেন? আবার রেলপথে বিপদ, মালগাড়ির ইঞ্জিনে আগুন, হাওড়ার কাছে বড় বিপত্তি! IPL নিয়ে বাটলারের মন্তব্যের তীব্র সমালোচনা পাক প্রাক্তনীর,ব্রিটিশ তারকার পাশে ভন মডেল ভেবে ভুল করবেন!অনন্ত-রাধিকার প্রাক-বিয়ের অনুষ্ঠানে মু্গ্ধ করলেন ইশা আম্বানি আগামিকাল কেমন কাটবে আপনার? রবিবার উজ্জ্বল হবে ভাগ্য? জানুন ২৩ জুনের রাশিফল শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী?

T20 WC 2024

শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.