বাংলা নিউজ > ঘরে বাইরে > Government Jobs: ২৩ রাজ্যে সরকারি চাকরিতে হচ্ছে না ইন্টারভিউ : কেন্দ্র
গত অগস্টে রাঁচিতে চলছে ইন্টারভিউ (ছবি সৌজন্য পিটিআই)
গত অগস্টে রাঁচিতে চলছে ইন্টারভিউ (ছবি সৌজন্য পিটিআই)

Government Jobs: ২৩ রাজ্যে সরকারি চাকরিতে হচ্ছে না ইন্টারভিউ : কেন্দ্র

  • ইন্টারভিউ উঠে যাওয়ার ফলে আখেরে রাজ্যগুলিরই লাভ হয়েছে বলে দাবি করেছেন জিতেন্দ্র।

আটটি কেন্দ্রশাসিত অঞ্চল এবং ২৩ টি রাজ্যে সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ইন্টারভিউ উঠে গিয়েছে। কর্মীবর্গ মন্ত্রকের পরিসংখ্যান তুলে ধরে একথাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। ২০১৬ সালে কেন্দ্রীয় সরকারের গ্রুপ-বি (নন-গেজেটেড) এবং গ্রুপ-সি ইন্টারভিউ তুলে দেওয়ার পরবর্তী ধাপ হিসেবে এই পদক্ষেপ করা হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী জানান, ২০১৫ সালে স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইন্টারভিউ তুলে দেওয়ার পরামর্শ দিযেছিলেন। শুধুমাত্র লিখিত পরীক্ষার ভিত্তিতে নিয়োগের পক্ষে রায় দিয়েছিলেন। কারণ ইন্টারভিউয়ে ডাক পেলে প্রার্থী এবং তাঁর পরিজনরা উদ্বেগে পড়ে যান বলে জানিয়েছেন মন্ত্রী।

মোদীর পরামর্শের পর কেন্দ্রের কর্মীবর্গ ও প্রশিক্ষণ দফতরের তরফে দ্রুত পদক্ষেপ করা হয়। জিতেন্দ্র জানান, তিন মাসের যাবতীয় ব্যবস্থা নেওয়া হয় এবং জানিয়ে দেওয়া হয় যে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারের নিয়োগের ক্ষেত্রে ইন্টারভিউ ব্যবস্থা উঠে যাচ্ছে।

কেন্দ্রের ঘোষণার পর মহারাষ্ট্র এবং গুজরাতের মতো রাজ্যে দ্রুত সেই নিয়ম কার্যকর করা হলেও অনেক রাজ্যই অনিচ্ছুক ছিল বলে দাবি করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি জানান, কয়েকটি রাজ্যকে ইন্টারভিউ প্রথা তুলে দেওয়ার জন্য লাগাতার জোরাজুরি করা হয়। বিষয়টি বারবার তাদের নজরে আনা হয়। তার জেরে আপাতত জম্মু ও কাশ্মীর এবং লাদাখ-সহ আটটি কেন্দ্রশাসিত অঞ্চল এবং ২৩ টি রাজ্যে আপাতত ইন্টারভিউ তুলে দেওয়া হয়েছে। যা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। 

ইন্টারভিউ উঠে যাওয়ার ফলে আখেরে রাজ্যগুলিরই লাভ হয়েছে বলে দাবি করেছেন জিতেন্দ্র। তাঁর বক্তব্য, ইন্টারভিউ কয়েকদিন ধরে চলত। প্রার্থীর সংখ্যা কয়েক হাজার হত। তার ফলে রাজ্যের কোষাগারে বাড়তি চাপ পড়ত। এখন সেই প্রথা উঠে যাওয়ায় রাজ্যের খরচ কমেছে।

বন্ধ করুন