বাংলা নিউজ > ঘরে বাইরে > করদাতাদের জন্য সুখবর, ২০২০-২১ অর্থবর্ষের আয়কর রিটার্নের সময়সীমা বাড়াল কেন্দ্র
২০২০-২১ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্নের সময়সীমা ২ মাস বাড়ানো হচ্ছে (ছবিটি প্রতীকী, সৌজন্য লাইভমিন্ট)
২০২০-২১ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্নের সময়সীমা ২ মাস বাড়ানো হচ্ছে (ছবিটি প্রতীকী, সৌজন্য লাইভমিন্ট)

করদাতাদের জন্য সুখবর, ২০২০-২১ অর্থবর্ষের আয়কর রিটার্নের সময়সীমা বাড়াল কেন্দ্র

  • ২০২০-২১ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্নের সময়সীমা ২ মাস বাড়ানো হচ্ছে।

করদাতাদের জন্য সুখবর। করোনার সংক্রমণের জেরে যখন সবার নাজেহাল অবস্থা, সেই সময় কেন্দ্র ঘোষণা করল যে ব্যক্তিগত আয়কর রিটার্নের সময়সীমা বাড়ানো হচ্ছে। ২০২০-২১ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্নের সময়সীমা ২ মাস বাড়ানো হচ্ছে। নয়া ঘোষণা অনুযায়ী, আয়কর রিটার্নের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর। এর আগে ব্যক্তিগত আয়কর রিটার্ন দাখিলের চূড়ান্ত সময়সীমা বাড়িয়ে ৩১ মে করা হয়েছিল।

জানা গিয়েছে, আয়কর রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে করোনা অতিমারী সংক্রান্ত অনেক নিয়মকানুন মেনে চলতেই অসুবিধা হচ্ছে আয়করদাতাদের। সেই কারণে করদাতাদের প্রতিবন্ধতকার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আয়কর বিভাগ জানিয়েছে।

যেসব ব্যক্তির অ্যাকাউন্ট অডিট করার প্রয়োজন হয় না এবং যারা সাধারণত ITR-1 বা ITR-4 ব্যবহার করে আয়কর রিটার্ন জমা দেন, তাদের আইটিআর দাখিল করার শেষ তারিখ ৩১ জুলাই। সেই সময়সীমা ৩০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত বাড়িয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড বা সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স জানিয়েছে যে, করোনা সঙ্কটের বর্তমান পরিস্থিতির কথা ভেবে করদাতা, কর পরামর্শদাতা এবং অন্যান্য পক্ষের পরামর্শ বিবেচনা করে সরকার কয়েকটি গুরুত্বপূর্ণ তারিখ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

মূল্যায়ন বছর ২০২০-২১ এর আয়কর রিটার্নের তারিখটি আগে ২০২১ সালের ৩১ জুলাই ছিল, যা বাড়িয়ে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর করা হয়েছে। এছাড়া যেসব কোম্পানিকে অডিটের পর আয়কর দিতে হবে, তাদের ক্ষেত্রে সময়সীমা বাড়িয়ে ৩১ অক্টোবর করা হয়েছে।

বন্ধ করুন