বাংলা নিউজ > ঘরে বাইরে > বিপদের রং সবুজ! করোনা আবহে এবার নয়া ছত্রাকের আতঙ্ক, জানুন বিশদে
সম্প্রতি মধ্যপ্রদেশের এক বাসিন্দার শরীরে মিলেছে সবুজ ছত্রাক। (ছবিটি প্রতীকী) (Ajay Aggarwal /HT PHOTO)
সম্প্রতি মধ্যপ্রদেশের এক বাসিন্দার শরীরে মিলেছে সবুজ ছত্রাক। (ছবিটি প্রতীকী) (Ajay Aggarwal /HT PHOTO)

বিপদের রং সবুজ! করোনা আবহে এবার নয়া ছত্রাকের আতঙ্ক, জানুন বিশদে

  • সম্প্রতি মধ্যপ্রদেশের এক বাসিন্দার শরীরে মিলেছে সবুজ ছত্রাক।

করোনার পাশাপাশি ইতিমধ্যেই দেশে আতঙ্ক বাড়িয়েছে ব্ল্যাক, হোয়াইট, ইয়েলে ফাঙ্গাস। এবার সেই তালিকায় নাম জুড়ল গ্রিন ফাঙ্গাসের। সম্প্রতি মধ্যপ্রদেশের এক বাসিন্দার শরীরে মিলেছে সবুজ ছত্রাক। রোগীর ফুসফুস, সাইনাস এবং রক্তে ছড়িয়ে গিয়েছে ছত্রাকের সংক্রমণ। কিন্তু কী এই সবুজ ছত্রাক?

মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের থেকে গ্রিন ফাঙ্গাস বা অ্যাস্পারগিলোসিস কিছুটা আলাদা। ফুসফুস ও রক্তে দ্রুত এই সবুজ ছত্রাকের সংক্রমণ ছড়িয়ে পড়ে বলে জানা গিয়েছে। তবে অনেক ক্ষেত্রেই ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গের সঙ্গে মিল রয়েছে গ্রিন ফাঙ্গাসের। এই ধরনের ছত্রাকে আক্রান্তদের কাশি, কাশির সঙ্গে রক্ত পড়া, শ্বাসকষ্ট, ওজন কমে যাওয়া, জ্বর, ক্লান্তি-সহ একাধিক উপসর্গ দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া রোগীর নাক দিয়ে রক্ত পড়া এই সংক্রমণের অন্যতম উপসর্গ। তাছাড়া কাশির সঙ্গে রক্ত পড়া, শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের পরামর্শ, গ্রিন ফাঙ্গাসের সংক্রমণ থেকে বাঁচতে ধুলো জায়গায় যাবেন না। সবসময় এন ৯৫ মাস্ক ব্যবহার করুন। হাত-পা পরিষ্কার রাখুন।

যে ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাঁদের মধ্যে এই ফাঙ্গাসের সংক্রমণের ঝুঁকি রয়েছে। ফুসফুসে কোনও ধরনের সংক্রমণ হয়ে থাকলেও এই রোগ হওয়া সম্ভব। তাই করোনা বা ইনফ্লুয়েনজা আক্রান্তরা এই রোগে আক্রান্ত হতে পারেন। বাড়ির বাইরে, ভিতরে দুই জায়গাতেই থাকতে পারে এই ছত্রাক। বিরল এই সংক্রমণ আপাতত নতুন হওয়ায় এই বিষয়ে সম্পূর্ণ তথ্য বিশেষজ্ঞরা এখনও জানেন না। তবে সময়ের সঙ্গে আরও অনেক তথ্য জানা যাবে বলে আশা করা যায়। এই আবহে সামান্য উপসর্গ দেখা দিলেও চিকিৎসকের কাছে যান।

বন্ধ করুন