বাংলা নিউজ > ঘরে বাইরে > Gyanvapi Mosque Survey: কাশীর জ্ঞানবাপী মসজিদে এসব কী! কোর্ট কমিশনের নজরে পড়ল যা যা...

Gyanvapi Mosque Survey: কাশীর জ্ঞানবাপী মসজিদে এসব কী! কোর্ট কমিশনের নজরে পড়ল যা যা...

জ্ঞানবাপী মসজিদের সমীক্ষা ঘিরে কড়া নিরাপত্তা  (PTI)

Gyanvapi Mosque Survey: লাইভহিন্দুস্তান সূত্রের খবর, রবিবারের সমীক্ষায় মসজিদের ভিতরের দেওয়ালে স্বস্তিকা, প্রদীপের মতো মূর্তি দেখা গিয়েছে। পশ্চিম দেয়ালে এই ধরনের মূর্তি খোদাই করা আছে। চুন ও রঙের কারণে অনেক মূর্তি নষ্ট হয়ে গিয়েছে। এদিকে এই পরিস্থিতিতে আজকেও সমীক্ষা জারি থাকে।

জ্ঞানবাপী মামলায় কোর্ট কমিশনের সমীক্ষা জারি থাকল তৃতীয় দিনও। এর আগে সমীক্ষার দ্বিতীয় দিন, রবিবার মসজিদ প্রাঙ্গণে একটি কূপ ও একটি কৃত্রিম পুকুরের সমীক্ষা করেন কোর্ট কমিশনের সদস্যরা। জানা গিয়েছে, কূপটি ধ্বংসাবশেষে ভরাট করা হয়েছিল, অন্যদিকে কৃত্রিম পুকুরে যে জল আছে তা দিয়ে মুসল্লিরা ওজু করেন। সেই পুকুরে রঙিন মাছ রয়েছে। লাইভহিন্দুস্তান সূত্রের খবর, রবিবারের সমীক্ষায় মসজিদের ভিতরের দেওয়ালে স্বস্তিকা, প্রদীপের মতো মূর্তি দেখা গিয়েছে। পশ্চিম দেয়ালে এই ধরনের মূর্তি খোদাই করা আছে। চুন ও রঙের কারণে অনেক মূর্তি নষ্ট হয়ে গিয়েছে। এদিকে এই পরিস্থিতিতে আজকেও সমীক্ষা জারি থাকে।

রবিবার, ডিএম এবং পুলিশ কমিশনার প্রথমে সমীক্ষার জন্য চত্বরে পৌঁছান। তাঁদের পর সকাল সাড়ে ৭টায় তিন কোর্ট কমিশনার, বাদী ও বিবাদী পক্ষ ও তাঁদের আইনজীবীরা আসেন। সুপ্রিম কোর্টের আইনজীবী হরিশঙ্কর জৈনও তাঁর আইনজীবী পুত্র বিষ্ণুশঙ্কর জৈন উপস্থিত ছিলেন সেখানে। সকাল ৮টায় সমীক্ষা শুরু হয়।

সমীক্ষার দল প্রথমে বেসমেন্টে যায়। সেখানে ধ্বংসাবশেষের কারণে শনিবার জরিপ করা সম্ভব হয়নি। ঝাড়ুদাররা ধ্বংসাবশেষ সরানোর পর রবিবার সেখানে ফটোগ্রাফি ও ভিডিয়োগ্রাফি করা হয়। এতে একটি ভাঙা মূর্তি পাওয়া গিয়েছে। কিছু ধ্বংসাবশেষের অংশ পাওয়া গিয়েছে যা শনাক্ত করা যায়নি। নমাজের স্থানের কাছের মিলনায়তনের বেশ কয়েকটি দরজা রয়েছে। এর মধ্যে কিছু কাঠ ও লোহার তৈরি। মোটা স্তম্ভে প্রদীপ, স্বস্তিকা ইত্যাদির মূর্তি ফুটে উঠেছে সেখানকার দেওয়ালে।

কোর্ট কমিশনারের জরিপ দল এখনও গর্ভগৃহে যায়নি। এ পর্যন্ত জরিপে দেখা গিয়েছে, বেসমেন্টে মাত্র চারটি দরজা রয়েছে। যদিও মসজিদটিকে উপর থেকে দেখলে নিচে আরও অনেক বেসমেন্ট থাকার সম্ভাবনা রয়েছে বলে মনে হয়। সূত্রের খবর, নিচ তলায় তৈরি বেসমেন্টের ভিতরেও বেসমেন্ট থাকতে পারে। এদিকে কোর্ট কমিশনারকে আদালত নির্দেশ দিয়েছে যাতে ১৭ মে আদালতে রিপোর্ট পেশ করা হয়। এই আবহে আজকেই সমীক্ষার শেষদিন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট Taapsee Pannu: 'সরে যান বলছি…' অনুরাগীরদের সেলফি তোলার আবদারে রেগে লাল তাপসী! পেনাল্টির পাঁচ রান কি দলের হারের কারণ- কী বললেন USA-র কোচ স্টুয়ার্ট ল বিশ্বের সবচেয়ে মূল্যবান সংস্থা Apple, ব্র্যান্ড মূল্য ১ ট্রিলিয়ন ডলারের বেশি 'উনি কোনওদিনই আমাদের কৃতিত্বই দিতে চাননা', বিস্ফোরক ললিত পণ্ডিত, মুখ খুললেন শানু একসঙ্গে হাঁটা, মমতার সঙ্গে মুড়ি খাওয়া!মানিকতলায় টিকিট সুপ্তিকে, কেন শ্রেয়া নয়? ২০ মাসের সন্তানকে মদ ও সিগারেট 'খাওয়াল' মা! ভাইরাল ছবি, আটক তরুণী অন্ডাল-ভুবনেশ্বরে চালু হবে উড়ান, জুড়বে বাগডোগরা, গুয়াহাটি, পুজোর আগেই শুরু নারী নির্যাতন থেকে খুনের চেষ্টার অভিযোগ রয়েছে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে তৃতীয় কারো আগমন! বাগদানের পরও ঘরবাঁধার স্বপ্ন চুরমার সুস্মিতার, জানালেন অনির্বাণ

T20 WC 2024

T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.