বাংলা নিউজ > ঘরে বাইরে > Gyanvapi Mosque Shivling: ‘শিবলিঙ্গ পাওয়া নিয়ে বিভ্রান্তি…’, কাশীর জ্ঞানবাপী মসজিদ সিলের বিরোধিতায় দায়ের হবে মামলা
মসজিদ পরিচালনা কমিটির পক্ষের আইনজীবীর অভিযোগ, ওজুখানার ঝর্ণাকে শিবলিঙ্গ বলে দাবি করা হচ্ছে। (PTI)

Gyanvapi Mosque Shivling: ‘শিবলিঙ্গ পাওয়া নিয়ে বিভ্রান্তি…’, কাশীর জ্ঞানবাপী মসজিদ সিলের বিরোধিতায় দায়ের হবে মামলা

  • Gyanvapi Mosque Shivling: মসজিদ পরিচালনা কমিটির পক্ষের আইনজীবীর অভিযোগ, ওজুখানার ঝর্ণাকে শিবলিঙ্গ বলে দাবি করা হচ্ছে। এই আবহে আদালতের ওজুখানা সিল করার সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে বলে জানান আইনজীবী।

শিবলিঙ্গ মিলেছে উঠেছিল দাবি। এরপরই আজ কাশীর জ্ঞানবাপী মসজিদ সেই স্থান সিল করা হয়েছিল, যেখান থেকে শিবলিঙ্গ উদ্ধার হয়েছিল। এবার উত্তরপ্রদেশের বারাণসীতে জ্ঞানভাপী মসজিদ পরিচালনাকারী আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির একজন উকিল সোমবার বলেছেন যে 'শিবলিঙ্গ' সম্পর্কে আবেদনকারীদের দাবি বিভ্রান্তিকর। ওজুখানায় কোনও শিবলিঙ্গ নেই বলে দাবি করেন রইস আহমেদ আনসারি। তিনি বলেন, ‘জ্ঞানবাপী মসজিদের ওজুখানায় শুধু একটি ঝর্ণা রয়েছে। যে কাঠামোটিকে আবেদনকারীরা শিবলিঙ্গ বলে দাবি করছেন সেটি একটি ঝর্ণা। এটি একটি বিভ্রান্তিকর দাবি।’ (আরও পড়ুন: নদীর তীরে তাজমহলের ভূগর্ভস্থ কক্ষগুলিতে লুকিয়ে কোন রহস্য? প্রকাশ্যে ছবি)

এর আগে সোমবার উত্তরপ্রদেশের বারাণসীর একটি আদালত নির্দেশ দেয় জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সের সেই ধর্ণা সিল করে দেওয়ার। দাবি করা হয়, সমীক্ষার সময় একটি ‘শিবলিঙ্গ’ পাওয়া গিয়েছে মসজিদের ওজুখানায়। সেই নির্দিষ্ট জায়গা সিল করার নির্দেশ দেওয়া হয়েছে। বারাণসী আদালত জেলা ম্যাজিস্ট্রেট কৌশল রাজ শর্মাকে এই সংক্রান্ত পদক্ষেপ করতে বলেছে। আদালতের আদেশে বলা হয়েছে যে ডিএম, পুলিশ কমিশনার এবং সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) কমান্ড্যান্ট বারাণসীর মসজিদের সিল করা এলাকার নিরাপত্তার জন্য দায়ী থাকবেন।

উল্লেখ্য, আদালতের নির্দেশে ১৪ মে ফের একবার শুরু হয় কাশীর জ্ঞানবাপী মসজিদের সমীক্ষার কাজ। দিল্লির বাসিন্দা রাখি সিং, লক্ষ্মী দেবী, সীতা সাহু এবং অন্যান্যদের আবেদনের পরিপ্রেক্ষিতে বারাণসী জেলা আদালতের নির্দেশে এই সমীক্ষা চালানো হচ্ছে। এদিকে জ্ঞানবাপী মসজিদ পরিচালনাকারী আনজুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির যুগ্ম সম্পাদক এসএম ইয়াসিন শিবলিঙ্গ ঘিরে দাবি প্রসঙ্গে বলেছেন, ‘আমরা আদালতের আদেশ অনুসারে কাজ করেছি এবং জরিপে সম্পূর্ণ সহযোগিতা করেছি। আমি গভীরভাবে আঘাতপ্রাপ্ত যে আবেদনকারীরা জরিপের কার্যক্রমের বিবরণ ফাঁস করে দিচ্ছেন।’

 

বন্ধ করুন