বাংলা নিউজ > ঘরে বাইরে > Hybrid XE Variant: 'অতিমারি কেটে যায়নি, সতর্কতা প্রয়োজন', এক্সই ভ্যারিয়েন্ট নিয়ে কী বললেন স্বাস্থ্যমন্ত্রী?

Hybrid XE Variant: 'অতিমারি কেটে যায়নি, সতর্কতা প্রয়োজন', এক্সই ভ্যারিয়েন্ট নিয়ে কী বললেন স্বাস্থ্যমন্ত্রী?

দিল্লিতে সাংবাদিক সম্মেলনে মনসুখ মাণ্ডব্য। ছবি সৌজন্য-  (ANI Photo) (Prateek Kumar)

তিনি বলেন, 'এক্সই ভ্যারিয়েন্ট হল ওমিক্রনের বিএ ওয়ান ও বিএ টুয়ের সম্মিলিত রূপ।' উল্লেখ্য, সদ্য মুম্বইতে এক ব্যক্তির দেহে এক্সই ভ্যারিয়েন্টের চিহ্ন মিলেছে কি না, তা নিয়ে বিতর্ক দানা বাঁধে। গুজরাত ও মহারাষ্ট্র ভারতে এক্সই ভ্যারিয়েন্টের দাবি করলেও সেই নমুনা এখনও পরীক্ষাধীন।

ভারতে ধীরে ধীরে নেমেছে কোভিডের গ্রাফ। ২০২১ সালে ডেল্টার যে প্রবল সংক্রমণে বিধ্বংসী পরিস্থিতি দেখা গিয়েছিল, তার থেকে অনেকটাই স্বস্তির পরিস্থিতি বর্তমানে। ধীরে ধীরে নেমেছে দেশের কোভিডে আক্রান্তের সংখ্যা। তবে তারই মাঝে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য সতর্ক করলেন কোভিডের এক্সই ভ্যারিয়েন্ট নিয়ে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'সতর্কতা অবলম্বন প্রয়োজন, অতিমারি কেটে যায়নি এখনও'। দিল্লির বিজেপি হেডকোয়াটার্সে এদিন এক সাংবাদিক সম্মেলন করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। সেখানে তিনি জানান, কোভিডের সঙ্গে লড়াইতে ২০২০ সাল থেকে মোদী সরকার কোন কোন পদক্ষেপ নিয়ে এগিয়ে চলেছে। সেই প্রসঙ্গেই তাঁর সামনে আসে এক্সই ভ্যারিয়েন্ট নিয়ে বার্তা। তিনি একইসঙ্গে বলেন, 'আগামীতে কী হতে পারে তা বলা যায় না।' তিনি বলেন, 'এক্সই ভ্যারিয়েন্ট হল ওমিক্রনের বিএ ওয়ান ও বিএ টুয়ের সম্মিলিত রূপ।' উল্লেখ্য, সদ্য মুম্বইতে এক ব্যক্তির দেহে এক্সই ভ্যারিয়েন্টের চিহ্ন মিলেছে কি না, তা নিয়ে বিতর্ক দানা বাঁধে। গুজরাত ও মহারাষ্ট্র ভারতে এক্সই ভ্যারিয়েন্টের দাবি করলেও সেই নমুনা এখনও পরীক্ষাধীন। তার মাঝে স্বাস্থ্যমন্ত্রীর বার্তা ঘিরে রীতিমতো জল্পনা দানা বাঁধে।

এদিন স্বাস্থ্যমন্ত্রীর সামনে বুস্টার ডোজের দাম নিয়ে প্রশ্ন রাখা হয়। বুস্টার ডোজের সর্বোচ্চ দাম ২২৫ টাকা প্রসঙ্গে মন্ত্রী বলেন, এই দাম সর্বোচ্চ। তার থেকে নেমে আসতে পারে এই দাম। বাজারে প্রতিযোগিতা থাকলে দাম নেমে আসতে পারে। উল্লেখ্য, জনগণের মধ্যে যাঁরা ষাটোর্ধ্ব তাঁদের বিনা মূল্যে দেওয়া হয়েছে এই বুস্টার ডোজ। এদিনের প্রেসকন্ফারেন্সে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, দেশে করোনায় মৃতের সংখ্যায় নেমেছে। এমনকি দেশের ৯৭ শতাংশ ভ্যাকসিন গ্রহণে উপযোগী নাগরিকরা প্রথম ডোজ পেয়েছেন, দ্বিতীয় ডোজ ৮৫ শতাংশ মানুষ পেয়েছেন বলে জানান তিনি।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

গভীর রাতে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, অনুষ্ঠান বাড়ি থেকে ফেরার পথে মৃত্যু ১৪ জনের MI-এর সতীর্থ ব্যর্থ করলেন পোলার্ডের লড়াই, ঝড় তুলেও করাচিকে জেতাতে ব্যর্থ কায়রন হয় ডায়ালিসিস, হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রভাত রায় দু সপ্তাহ পর, এখন কেমন আছেন? আজকের প্রেম রাশিফলে জেনে নিন আপনার রোম্যান্টিক জীবনে আজ উত্থান নাকি পতন? এতদিনে নামল 'গলার কাঁটা', শাহজাহানের গ্রেফতারির 'ক্রেডিট' নিতে ঝাঁপ তৃণমূলের মোহনবাগানের সুবিধা করে দিল মুম্বই-গোয়া, পারবে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট টেবিল ধ্বংস হয় ১৯টি গির্জা… 'ওদের হাত রক্তে রাঙানো', পাকিস্তানকে 'ধুয়ে দিল' ভারত পেয়ারা পাতা দাঁতের যত্ন ছাড়াও মেদ ঝরানোর মোক্ষম অস্ত্র! উপকার পেতে কীভাবে খাবেন WPL 2024: হেরেও লিগ টেবিলের ২য় স্থানে মুম্বই ইন্ডিয়ান্স, পয়েন্টের খাতা খুলল ইউপি গ্রেফতার শেখ শাহজাহান, ৫৫ দিন কোথায় 'লুকিয়ে' ছিলেন 'সন্দেশখালির বাঘ'?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.