বাংলা নিউজ > ঘরে বাইরে > হেলমেটে ক্যামেরা লাগালে ড্রাইভিং লাইসেন্স বাতিল, ঘোষণা RTO-র

হেলমেটে ক্যামেরা লাগালে ড্রাইভিং লাইসেন্স বাতিল, ঘোষণা RTO-র

ছবি: ইনস্টাগ্রাম  (Instagram )

হেলমেটে ক্যামেরা লাগানো অবৈধ। রাস্তায় কেউ হেলমেটে ক্যামেরা লাগানো অবস্থায় ধরা পড়লে কড়া শাস্তি হবে। বাতিল করা হবে লাইসেন্স। গত সপ্তাহে এমনটাই ঘোষণা করল কেরালার আরটিও।

কেরালার মোটর ভেহিকল ডিপার্টমেন্টের ট্রান্সপোর্ট কমিশনার জানান, 'হেলমেটে ক্যামেরা লাগিয়ে বাইক চালালে সেই দিকেই মন থাকে। কেমন ছবি উঠছে তাই নিয়েই আরোহী ব্যস্ত থাকেন। ফলে অন্যমনস্ক হয়ে দুর্ঘটনার সম্ভাবনা বেশি।'

বর্তমানে ইউটিউবে মোটো-ভ্লগিং অন্যতম জনপ্রিয় ক্ষেত্রে। অনেকেই লং রাইড, বাইকের রিভিউ ইত্যাদি করার সময়ে ভিডিয়ো রেকর্ড করেন। হেলমেটের সামনে বা মাথায় ছোট অ্যাকশন ক্যামেরা লাগিয়ে ভিডিয়ো রেকর্ডিং করেন।

আবার অনেকে সাধারণ যাতায়াতের সময়েও ক্যামেরা চালু রাখেন। নিয়মিত ফুটেজ ডিলিট করে দেন। তাঁরা রাস্তায় দুর্ঘটনা হলে যাতে নিজের নির্দোষ অবস্থান প্রমাণ করা যায়, সেই উদ্দেশ্যে ক্যামেরা চালু রাখেন। অনেকে অসত্ ট্র্যাফিক পুলিশের হেনস্থা থেকে বাঁচতেও এটি প্রমাণ হিসাবে ব্যবহার করেন।

এদিকে অনেকেই কনটেন্টের লোভে এই ক্যামেরার অপব্যবহার করেন। বাইক নিয়ে ফেক অ্যাক্সিডেন্ট, রাস্তায় ঝগড়ার অভিনয়ও করেন কেউ কেউ। অনেকে রেসিং, স্টান্টের মতো কাজকর্মও করেন। বলাই বাহুল্য, প্রতিটিই বেশ বিপদজনক।

যদিও আইনত ক্যামেরা ব্যান করার কোনও ধারা নেই। কেরালা আরটিও মোটর ভেহিকল আইনের ৫৩ নম্বর ধারা প্রযোজ্য হবে বলে জানিয়েছে। এই ধারা অনুযায়ী, 'গাড়িতে কোনও মডিফিকেশন করা হলে সাময়িকভাবে রেজিস্ট্রেশন বাতিল করা হবে। যতক্ষণ না স্টকে ফিরিয়ে আনা হবে এটি প্রযোজ্য হবে।'

বিভিন্ন দেশেই মোটরসাইকেল ও গাড়িতে সাবধানতা, সুরক্ষার খাতিরে ক্যামেরা রাখা হয়। অ্যাক্সিডেন্টে যাতে সহজে বিমার টাকা পাওয়া যায়, সেই উদ্দেশ্যেই এমনটা করা হয়। যদিও এটি বহু দেশে নিষিদ্ধও বটে।

অস্ট্রিয়ায় যেমন ড্যাশক্যাম বেআইনি। একইভাবে সুইত্জারল্যান্ডে গাড়িতে ড্যাশক্যাম রাখা নিষিদ্ধ।

জার্মানিতে ড্যাশক্যাম ব্যবহারে বাধা নেই। কিন্তু তা সোশ্যাল মিডিয়ায় আপলোডের ক্ষেত্রে রয়েছে বিধিনিষেধ। মুখ ও অন্যান্য গাড়ির রেজিস্ট্রেশন ব্লার না করে আপলোড করা যাবে না।

ঘরে বাইরে খবর

Latest News

ঘূর্ণিঝড়ের জন্য ৩০ লোকাল ট্রেন বাতিল পূর্ব রেলের! কোনগুলি চলবে না? দেখুন তালিকা দার্জিলিং যাবেন? টাইগার হিল সহ একাধিক পর্যটনকেন্দ্র বন্ধ থাকবে, আগাম জেনে নিন বুধ শুক্রের রাশিতে করবে প্রবেশ, স্বাস্থ্যের বিষয়ে সতর্ক থাকতে হবে ৫ রাশিকে পাঁচ বছরে কি করেছেন? বিজেপি প্রার্থী সুভাষ সরকারকে ঘিরে বিক্ষোভ গ্রামবাসীদের এ কি ভালোবাসা…! লতা-কিশোরের ডুয়েট বাংলায় গাইল অরুণিতা-শুভ, পবনদীপের কীর্তি দেখুন শ্যামলী অনিকেতের সামনে এল প্রতীকের আসলে সত্যি! এবার? রামকৃষ্ণ মিশনে হামলার ঘটনায় কলকাতা থেকে গ্রেফতার ১, এখনও অধরা মূল অভিযুক্ত শহর থেকে দূরে নৌকা বিহারে, কোথায় গিয়েছেন আদৃতের পর্দার বোনুয়া 'নিপা' ঐন্দ্রিলা ভোটের মাঝেই নয়া নির্দেশিকা জারি সরকারের, প্রভাব পড়বে কর্মীদের DA ও বেতনের ওপরে? '৪ তারিখ সন্ধ্যার পরে আমরা বোমা ফাটাব...', ভোটের দিনে কী বললেন শুভেন্দু?

Latest IPL News

দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.