বাংলা নিউজ > ঘরে বাইরে > Hijab Row: হিজাবকাণ্ডে রায়দান করা বিচারপতিদের খুনের হুমকি, গ্রেফতার দুই
হিজাবকাণ্ডে রায়দান করা বিচারপতিদের খুনের হুমকি, গ্রেফতার দুই (PTI)

Hijab Row: হিজাবকাণ্ডে রায়দান করা বিচারপতিদের খুনের হুমকি, গ্রেফতার দুই

  • গত ১৫ মার্চ কর্ণাটক উচ্চ আদালতের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ রায় দিয়ে জানায়, সরকার স্কুল ও কলেজে হিজাবের উপর যে নিষেধাজ্ঞা জারি করেছে, তা বহাল থাকবে।

হিজাব বিতর্ক নিয়ে সম্প্রতি রায় দিয়েছে কর্ণাটকের হাই কোর্ট। রায়দান করে কর্ণাটকের উচ্চ আদাল জানিয়ে দেয়, মুসলিম ধর্মে হিজাব বাধ্যতামূলক নয়। এবং আদালত শিক্ষা প্রতিষ্ঠানে হিজাবের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে অস্বীকার করে। এই রায় দেওয়ার পরই কর্ণাটক হাই কোর্টের বিচারপতিদের খুনের হুমকি দেওয়া হয়। সেই হুমকির প্রেক্ষিতে এবার তামিলনাড়ু থেকে গ্রেফতার করা হল দু’জনকে।

গত ১৫ মার্চ কর্ণাটক উচ্চ আদালতের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ রায় দিয়ে জানায়, সরকার স্কুল ও কলেজে হিজাবের উপর যে নিষেধাজ্ঞা জারি করেছে, তা বহাল থাকবে। এরপর বিচারপতিদের খুনের হুমকি দেওয়া হয়। যার প্রেক্ষিতে তামিলনাড়ুর তিরুনেলভেলি থেকে কোভাই রহমতউল্লাহ এবং তঞ্জুভর থেকে জামাল মহম্মদ ওসমানি নামক দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, হিজাব নিয়ে কর্ণাটক হাই কোর্টের রায়দানের পর থেকেই তামিলনাড়ুতে সংখ্যালঘু সম্প্রদায়ের বিভিন্ন সংগঠন প্রতিবাদ প্রদর্শন করেছে। সম্প্রতি তামিলনাড়ুর মাদুরাইতেই এরমই এক বিক্ষোভ সমাবেশ হচ্ছিল। এর ভিডিয়ো ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। সেই সময় তামিলনাড়ু তৌহিদ জামাত অডিট কমিটির সদস্য রহমতুল্লাহকে বলতে শোনা যায়, ‘ঝাড়খণ্ডে এক বিচারপতি ভুল রায় দেওয়ার পর মর্নিং ওয়াক করার সময় সে খুন হয়েছিল। আমাদের সম্প্রদায়ে কিছু আবেগপ্রবণ মানুষ আছে। এরম যদি কিছু হয়ে যায়, বিজেপি আমাদের ঘাড়ে দোষ চাপানোর জন্য অপেক্ষা করে আছে।’ এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ কর্ণাটকের হাই কোর্টের বিচারপতিদের বিরুদ্ধে কুরুচিকর মন্তব্য করার দায়ে মামলা রুজু করা হয় জামাল মহম্মদ ওসমানির বিরুদ্ধে।

বন্ধ করুন