বাংলা নিউজ > ঘরে বাইরে > Himachal Pradesh: চার রুটে ট্রেকিং বন্ধ হল, বাংলার তিন ট্রেকারের বিরুদ্ধে মামলা

Himachal Pradesh: চার রুটে ট্রেকিং বন্ধ হল, বাংলার তিন ট্রেকারের বিরুদ্ধে মামলা

গত সেপ্টেম্বরে চিৎকুলে ট্রেকিংয়ে গিয়ে মৃত্যু হয়েছিল এক পর্বতারোহীর। ফাইল ছবি (ANI Photo) (ANI)

উত্তরকাশীর পর্বতারোহী তিলক সোনি জানিয়েছেন, এই ধরনের নিষিদ্ধকরণের কোনও যুক্তি নেই। ওই এলাকায় পর্বতারোহীদের উপর নির্ভর করে অনেকে জীবিকা নির্বাহ করেন। তাঁরাও এবার সমস্যায় পড়ে যাবেন। কিছু বিচ্ছিন্ন ঘটনার জন্য ট্রেকিং বন্ধ করার যুক্তি নেই।

অজয় রামোলা

চিতকুল ট্রেকে গিয়ে এক পর্বারোহীর মৃত্যু হয়েছে দিন চারেক আগে। আর তার জেরেই এবার হিমাচল প্রদেশের কিন্নাউর জেলা প্রশাসন চারটি রুটে ট্রেকিং বন্ধ করে দিল। উত্তরকাশী থেকে কিন্নাউর রুটের জনপ্রিয় ট্রেকিং রুটও বন্ধ করা হয়েছে।

জেলা দুর্যোগ ব্যবস্থাপন দফতরের আধিকারিক দেবেন্দ্র পাতোয়াল জানিয়েছেন, বৃহত্তর স্বার্থে উত্তরকাশী থেকে কিন্নাউর পর্যন্ত ট্রেকিং রুট বন্ধ করে দেওয়া হয়েছে। কেউ এই নির্দেশ অমান্য করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আগামী দিনে যাতে আরও কোনও বিপর্যয় না হয় সেকারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওই এলাকায় ট্রেকিং, পাহাড়ে চড়া সবটাই বন্ধ করে দেওয়া হয়েছে। এদিকে গত বছরেও ওই এলাকায় ট্রেকিংয়ে গিয়ে ১০জনের মৃত্যু হয়েছিল। ১২জন জখম হয়েছিলেন। গত বছর ৪ সেপ্টেম্বর চিৎকুল ট্রেকে গিয়ে একজন ট্রেকারের মৃত্যু হয়েছিল। অপরজন জখম হয়েছিলেন। তাঁদের সঙ্গে থাকা পোর্টারদের উদ্ধার করেছিল আইটিবিপি, পুলিশের টিম।

তবে উত্তরকাশী জেলা প্রশাসন জানিয়েছে, কিন্নাউর প্রশাসন যদি অনুমতি দেয় তবেই উত্তরকাশী থেকে কেউ কিন্নাউরের দিকে যেতে পারবেন। উত্তরকাশীর পর্বতারোহী তিলক সোনি জানিয়েছেন, এই ধরনের নিষিদ্ধকরণের কোনও যুক্তি নেই। ওই এলাকায় পর্বতারোহীদের উপর নির্ভর করে অনেকে জীবিকা নির্বাহ করেন। তাঁরাও এবার সমস্যায় পড়ে যাবেন। কিছু বিচ্ছিন্ন ঘটনার জন্য ট্রেকিং বন্ধ করার যুক্তি নেই। তবে উত্তরকাশী থেকে হিমাচল প্রদেশের দিকে যাওয়ার ট্রেকিং রুটে অনেকে প্রশিক্ষিত এজেন্সির সহায়তা নেন না। এর জেরে সমস্যা আরও বাড়ে।

এদিকে গোবিন্দ বিহার স্যাংচুয়ারির ডেপুটি ডিরেক্টর ডিপি বালোনি জানিয়েছেন, পশ্চিমবঙ্গে তিনজন ট্রেকার জঙ্গলের মধ্য দিয়ে প্রবেশ করার চেষ্টা করছিলেন। তাঁদের অনুমতি ছিল না। তাঁদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.