বাংলা নিউজ > ঘরে বাইরে > সরকার সব দিতে পারে না, ভিখারিদেরও কাজ কর উচিত: বম্বে হাইকোর্ট
ছবিটি প্রতীকী (PTI)
ছবিটি প্রতীকী (PTI)

সরকার সব দিতে পারে না, ভিখারিদেরও কাজ কর উচিত: বম্বে হাইকোর্ট

  • ভিখারিদের যাতে তিনবেলা খাবার, পানীয় জল, বাসস্থান এবং পরিচ্ছন্ন টয়েলেট দেওয়া হয়, এই দাবিতে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল বম্বে হাইকোর্টে।

দেশের জন্যে কাজ করা উচিত গৃহহীন এবং ভিখারিদেরও। সব তো আর সরকারের পক্ষে দেওয়া সম্ভব নয়। শনিবার এক মামলার প্রেক্ষিতে এমনই পর্যবেক্ষণ দিল বম্বে হাইকোর্ট। ভিখারিদের যাতে তিনবেলা খাবার, পানীয় জল, বাসস্থান এবং পরিচ্ছন্ন টয়েলেট দেওয়া হয়, এই দাবিতে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল বম্বে হাইকোর্টে। সেই মামলার প্রেক্ষিতেই বিচারপতি দীপঙ্কর দত্ত এবং বিচারপতি জিএস কুলকর্ণির ডিভিশন বেঞ্চ বলেন, সরকার তো সব দিয়ে দিতে পারে না।

এদিকে এই প্রেক্ষিতে বৃহন্মুম্বই পৌরনিগম আদালতকে জানিয়েছে যে এনজিও-র সাহায্যে গৃহহীনদের বিনামূল্যে ফুড প্যাকেট দিয়েছে তারা। তাছাড়া গৃহীন মহিলাদের স্যানিটারি ন্যাপকিনও দিয়েছে পৌরনিগম। এই পদক্ষেপের পর আর কোনও পদক্ষেপ প্রয়োজন নেই বলে জানিয়ে দেওয়া হয় উচ্চ আদালতের তরফে। শুধু গৃহহীনদের যাতে বিনামূল্যে পাবলিক টয়েলেট ব্যবহার করতে দেওয়া হয়, সেটা নিশ্চিত করতে বলা হয়।

বিচারপতিরা বলেন, 'গৃহহীনদেরও উচিত দেশের স্বার্থে কোনও কাজ করা। সবাই কাজ করছে। সবকিছু সরকার দিতে পারে না। আপনারা (মামলাকারী) এই শ্রেণীর মানুষের জনসংখ্যা বাড়াচ্ছেন।' আবেদনকারীকে আদালতে বলে, আপনি যে আবেদন করেছেন, তা মেনে নিলে তো আর কেউ কাজ করবে না। পাশাপাশি আবেদনকার কাকে গৃহহীন হিসেবে আখ্যা দিয়েছেন, তা স্পষ্ট নয় আবেদনের মাধ্যমে। এই বিষয়ে কোনও বিশদ তথ্য আবেদনে দেওয়া হয়নি।

বন্ধ করুন