সত্য নাডেলা
সত্য নাডেলা

ভারতে আসা প্রত্যেক অভিবাসীর সম অধিকার থাকা উচিত-CAA প্রসঙ্গে সত্য নাডেলা

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে এবার মুখ খুললেন মাইক্রোসফটের সিইও সত্য নাডেলা।

বিতর্কিত সিএএ নিয়ে এবার মুখ খুললেন মাইক্রোসফট সংস্থার সিইও সত্য নাডেলা। তাঁর আশা যে প্রতিটি অভিবাসী যারা ভারতের নাগরিক হবেন এই নয়া আইনের মাধ্যমে, তারা যেন সমাজ ও অর্থনীতি থেকে সম-অধিকার লাভ করে। অভিবাসীরা ভারতে সমৃদ্ধিশীল ভবিয্যত নিশ্চিত করতে পারে, এই আশাই রেখেছেন তিনি।

প্রাথমিক ভাবে বাজফিড ওয়েবসাইটকে দেওয়া এক সাক্ষাত্কারে সিএএ-কে ব্যাড অ্যান্ড স্যাড বলেছিলেন সত্য নাডেলা। তেমনই জানিয়েছেন বাজফিডের সম্পাদক বেন স্মিথ। বেন টুইটারে লিখেছেন যে নাডেলা তাকে বলেন যে যা হচ্ছে সেটা খুব খারাপ। আমি চাইব কেউ বাংলাদেশ থেকে ভারতে এসে একটা নতুন সংস্থা তৈরী করুক, বা একদিন ইনফোসিসের সিইও হয়ে যাক।

এই টুইটটি ভাইরাল হয়ে যাওয়ার কিছু পরেই মাইক্রোসফট ইন্ডিয়া টুইটার হ্যান্ডেল নাডেলার সিএএ নিয়ে বক্তব্য পোস্ট করে। সেখানে অবশ্য ব্যাড অ্যান্ড স্যাড প্রভৃতির উল্লেখ নেই। রীতিমত অনেক ভেবেচিন্তে লেখা বিবৃতি তা বোঝাই যায়।

নাডেলা লিখেছেন, 'প্রত্যেক দেশের নিজের সীমান্ত রক্ষা করা উচিত, নিরাপত্তা বজায় রাখা উচিত এবং সেই অনুসারে তারা অভিবাসন নীতি ঠিক করবে। গণতন্ত্রে, সরকার ও নাগরিকের মধ্যে এই নিয়ে বিচার, বিবেচনা, বিতর্ক হবেই'।

এর পর নাডেলার বক্তব্য,'আমার ভারতীয় ঐতিহ্য আমার ভাবনাচিন্তাকে রূপ দিয়েছে। নানা ধর্ম-বর্ণের মানুষের মধ্য বড় হয়ে উঠেছি আমি, তারপর আমেরিকায় অভিবাসনের অভিজ্ঞতা হয়েছে। আমি চাইব এমন ভারত, যেখানে কোনও অভিবাসী একটি স্টার্টআপ খুলতে বা বড় কোনও টেক সংস্থার সিইও হতে পারবে, যাতে ভারতীয় সমাজ ও অর্থনীতির লাভ হয়'।





বন্ধ করুন