বাংলা নিউজ > ঘরে বাইরে > খননকাজের সময় বিশালাকার এক পুরুষাঙ্গের হদিশ মিলল ইয়র্কশায়ারে!
ছবি সৌজন্যে টুইটার
ছবি সৌজন্যে টুইটার

খননকাজের সময় বিশালাকার এক পুরুষাঙ্গের হদিশ মিলল ইয়র্কশায়ারে!

  • খননকাজের সময় মিলল এক বিশাল পুরুষাঙ্গের। পুরুষাঙ্গটি আদতে রোমান একটি প্রতন্ততাত্বিক নিদর্শন।

খননকাজের সময় মিলল এক বিশাল পুরুষাঙ্গের। পুরুষাঙ্গটি আদতে রোমান একটি প্রতন্ততাত্বিক শিল্পকলা। পাথরের তৈরি সেই পরুষাঙ্গ এতটাই নিখুঁত যে শীরা, নালী সব ফুটে উঠেছে। এই পাথরের নিদর্শনটি মিলেছে উত্তর ইয়র্কশায়ারের ক্যাটেরিকে। গবেষকদের অনুমান, ব্রিটেনে রোমান সম্রাটদের শাসনকালের একেবারে গোড়ার দিকে পাথর দিয়ে বানানো হয়েছিল এই পুরুষাঙ্গ।

২০১৩ সাল থেকে ইয়র্কশায়ারে এই খননকাজ চালিয়ে যাচ্ছে ইংল্যান্ডের জাতীয় সড়ক পরিবহণ মন্ত্রক এবং একটি বেসরকারি সংস্থা। এই খননকাজে আরও অনেক শিল্পকলা মিলেছে। সেগুলির মধ্যে অন্যতম হল ২০০০ বছরের পুরনো পিস্তাচিও বাদাম। রোমান রাজত্বের সময়ের প্রায় ৬২ হাজার প্রত্নতাত্ত্বিক নিদর্শন এই খননকাজে মিলেছে বলে জানা গিয়েছে। ১১ ইঞ্চি লম্বা বিশাল সেই পুরুষাঙ্গটি আদতে ২০১৪ সালে মিলেছিল।

ইংল্যান্ডের জাতীয় সড়ক পরিবহণ মন্ত্রকের এক মুখপাত্র এই খননকাজ সম্পর্কে জানিয়েছেন, এত প্রাচীন পিস্তাচিও বাদাম এর আগে কখনও যুক্তরাজ্যে পাওয়া যায়নি। এই বাদাম উত্তর আফ্রিকার উপকূলে দক্ষিণ আইবেরিয়া থেকেও ইয়র্কশায়ারে আসতে পারে। ২০১৩ সাল থেকে এখানে পাওয়া বিভিন্ন জিনিসের বিচার বিশ্লেষণ করে চলেছেন বিশেষজ্ঞ এবং পুরাতত্ববিদরা। আমরা এই খননকাজের মাধ্যমে আমাদের জ্ঞান বাড়াতে পারছি।

বন্ধ করুন