বাংলা নিউজ > ঘরে বাইরে > স্বামীর গার্লফ্রেন্ড আত্মীয় নয়, নিষ্ঠুরতার মামলা করা যাবে না’, মহিলার FIR খারিজ

স্বামীর গার্লফ্রেন্ড আত্মীয় নয়, নিষ্ঠুরতার মামলা করা যাবে না’, মহিলার FIR খারিজ

বম্বে হাইকোর্ট (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

মামলার বয়ান অনুযায়ী, ২০১৬ সালের জুলাই মাসে ওই মহিলার বিয়ে হয়েছিল। তাঁর দাবি, এরপর বিবাহ-বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েন মহিলার স্বামী। পরে মহিলাটি ২০২২ সালের ডিসেম্বরে সুরগানা থানায় স্বামীর বান্ধবীর বিরুদ্ধে বধূ নির্যাতনের মামলা করেন। 

স্বামীর বান্ধবীর বিরুদ্ধে হিংসার মামলা করেছিলেন স্ত্রী। তবে সেই সংক্রান্ত এফআইআর বাতিল করে দিল বম্বে হাইকোর্ট। আদালতের পর্যবেক্ষণ, স্বামীর বান্ধবী যেহেতু আত্মীয় নয়, তাই তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারার আওতায় হিংসার মামলা (স্ত্রী'র উপর স্বামী বা স্বামীর পরিবারের অত্যাচার) একবারেই গ্রহণযোগ্য নয়। এই বলে মামলাটি খারিজ করে দেয় হাইকোর্ট।

আরও পড়ুন: স্ত্রীর রান্না সম্পর্কে মন্তব্য IPC ৪৯৮এ-এর ধারায় নিষ্ঠুরতা নয়: বম্বে হাইকোর্ট

মামলার বয়ান অনুযায়ী, ২০১৬ সালের জুলাই মাসে ওই মহিলার বিয়ে হয়েছিল। তাঁর দাবি, এরপর বিবাহ-বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েন মহিলার স্বামী। পরে মহিলাটি ২০২২ সালের ডিসেম্বরে সুরগানা থানায় স্বামীর বান্ধবীর বিরুদ্ধে বধূ নির্যাতনের মামলা করেন। তার ভিত্তিতে এফআইআর রুজু করে পুলিশ। এর পাশাপাশি ভারতীয় দণ্ডবিধির ৩২৩ (স্বেচ্ছায় আঘাত করা), ৫০৪ (শান্তি ভঙ্গের উদ্দেশ্যে ইচ্ছাকৃত অপমান) এবং ৩৪ ধারায় মামলা রুজু করে। মহিলার অভিযোগ, তার স্বামী ও তার পরিবারের সদস্যরা তাঁকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করছে। সেইসঙ্গে তাঁর স্বামীর বান্ধবীও একইভাবে তাঁর উপর অত্যাচার চালাচ্ছে।

বান্ধবীর পক্ষে আইনজীবী অভিষেক কুলকার্নি এবং সাগর ওয়াকলে আদালতে জানান, তাঁদের মক্কেল ওই মহিলার স্বামীর আত্মীয় বা পরিবারের সদস্য নন, ফলে তাঁর বিরুদ্ধে এই অভিযোগ আনা যায় না।  কুলকার্নি আরও উল্লেখ করেছেন, এফআইআরে অভিযোগগুলি হল যে বান্ধবীর সঙ্গে স্বামীর বিবাহবহির্ভূত সম্পর্ক রয়েছে, যার ফলে স্বামী এবং স্ত্রীর মধ্যে ঘন ন ঝগড়া হয়। মহিলা দাবি করেছেন, তাঁর স্বামী বান্ধবীর কাছ থেকে হোয়াটসঅ্যাপ বার্তা পেয়েছেন এবং তিনি তাঁকে বিয়ে করার জন্য চাপ দিচ্ছে। 

আদালত বলেছে, বান্ধবী স্বামীর আত্মীয় নন এবং তাঁর বিরুদ্ধে একমাত্র অভিযোগ হল যে স্বামীর সঙ্গে বিবাহবহির্ভূত সম্পর্ক রয়েছে। তিনি বিয়ের জন্য প্রেমিকের স্ত্রীকে ডিভোর্স দিতে চাপ দিচ্ছেন। বেঞ্চ বলেছে, ‘এফআইআরে অভিযোগগুলি সম্পূর্ণভাবে স্বীকার করা হলেও বান্ধবীর ক্ষেত্রে এই ধরনের অপরাধের আওতায় আনা যাবে না। এই পরিস্থিতিতে তাঁকে ফৌজদারি মামলার মুখোমুখি করা আইনের প্রক্রিয়ার অপব্যবহার হবে।’ এরপরেই এফআইআর বাতিল করে দেয় হাইকোর্ট।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

২০ দিন পর থেকে সদয় হবেন রাহু! দারুণ সময় আসবে এই রাশিগুলির জীবনে, কারা তারা ‘সি ক্রুজ’ চালু হবে দিঘায়! কী কী থাকবে? জগন্নাথ মন্দিরের উদ্বোধন কবে? সেজে উঠবে সন্তানকে চকোলেট সিরাপ খাওয়াচ্ছেন? দেখুন এই ভিডিয়ো, ঘিন ঘিন করবে গোটা শরীর ৫ ঘণ্টা ধরে ইডির জেরা,সিজিও থেকে বেরিয়ে জোড় হাতে ঋতুপর্ণা! বললেন-'সহযোগিতা…..' মুসলিম পাত্রকে বিয়ে, সোনাক্ষীকে সাবধান করলেন ‘ভুক্তভোগী’ স্বরা, কী বললেন? ‘‌সিট তো আমরা জিতে বসেই আছি’‌, মনোনয়ন জমা দিয়েই আত্মবিশ্বাসী বাগদার মধুপর্ণা WODI-তে ভারতের হয়ে সব থেকে বেশি সেঞ্চুরি, মিতালি রাজের রেকর্ড ছুঁলেন মন্ধনা স্বাস্থ্য এবং স্বাদের প্রতিশ্রুতি দিয়ে কলকাতার বাজারে এল নতুন স্ন্যাকস সূর্যর বুধের গৃহে গমন, ৫ রাশির জীবনে বাড়বে জটিলতা, আসতে পারে অর্থকষ্ট প্রোটিয়াদের বিরুদ্ধে ১৩৬ করে নতুন ইতিহাস লিখলেন স্মৃতি, শতরান করে নজির হরমনেরও

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.