বাংলা নিউজ > ঘরে বাইরে > Evidence: বেআইনিভাবে রেকর্ড করা ফোনের কথাও প্রামাণ্য হিসাবে ধরা যাবে, জানাল হাইকোর্ট

Evidence: বেআইনিভাবে রেকর্ড করা ফোনের কথাও প্রামাণ্য হিসাবে ধরা যাবে, জানাল হাইকোর্ট

বেআইনিভাবে রেকর্ড করা ফোনের কথাও প্রামাণ্য হিসাবে ধরা যাবে, জানাল হাইকোর্ট। প্রতীকী ছবি

আদালতের পর্যবেক্ষণ, দুই অভিযুক্ত ব্যক্তির ফোন যদি বৈধ অথবা অন্যভাবেও নেওয়া হয়, তবে সেটা কোনওভাবেই অভিযুক্তের বিরুদ্ধে প্রামাণ্য হিসাবে হাজির করার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে না।

টেলিফোনের কথাবার্তা কি আদালতে গ্রাহ্য হয়? এনিয়ে নানা কথা শোনা যায়। তবে এলাহাবাদ হাইকোর্ট সম্প্রতি জানিয়েছে, দুজন অভিযুক্ত ব্যক্তির মধ্যে কথাবার্তা হলে সেটাকে প্রামান্য হিসাবে হাজির করা যাবে। এটা বেআইনীভাবে নেওয়া হলেও। বিচারপতি সুভাষ বিদ্যার্থী তাঁর এই পর্যবেক্ষণ জানিয়েছেন। আসলে ঘুষ সংক্রান্ত মামলায় ট্রায়াল কোর্ট এক ব্যক্তিকে অভিযুক্ত হিসাবে উল্লেখ করেছিল। কারণ ফোনের কথাবার্তার রেকর্ডিংয়ের মাধ্যমে তার বিরুদ্ধে অভিযোগ সামনে আসে। খবর বার অ্যান্ড বেঞ্চ সূত্রে।

তবে অভিযুক্ত জানিয়েছিলেন, এই ফোনের কথাবার্তা পুরোটাই বেআইনীভাবে অর্জন করা হয়েছে। এটা কখনই গ্রহণ করাটা ঠিক হবে না। তবে আদালত এই আবেদনকে নাকচ করে দেয়।

আদালতের পর্যবেক্ষণ, দুই অভিযুক্ত ব্যক্তির ফোন যদি বৈধ অথবা অন্যভাবেও নেওয়া হয়, তবে সেটা কোনওভাবেই অভিযুক্তের বিরুদ্ধে প্রামাণ্য হিসাবে হাজির করার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে না।

অন্যদিকে সঞ্জয় পাণ্ডের মামলায় আবার দিল্লি হাইকোর্ট জানিয়েছিল, ফোন লাইন ট্যাপ করা অথবা কারোর ফোনের বার্তালাপ রেকর্ড করা তার সম্মতি ছাড়া সেটা ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গের সামিল।

অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট এর আগে জানিয়েছিল স্ত্রী যখন ফোনে কথা বলছেন সেটা স্বামী ট্যাপ করলেও সেটা বেআইনী। এটাকে প্রামাণ্য হিসাবে হাজির করা যাবে না।

তবে এলাহাবাদ হাইকোর্ট পরিষ্কার জানিয়েছে, কোনও প্রমাণ সেটা বেআইনীভাবে পাওয়া গেলেও সেটাকে প্রামাণ্য হিসাবে হাজির করাই যায়।

ক্যান্টনমেন্ট বোর্ডের প্রাক্তন সিইও মোহন্ত প্রসাদ রাম ত্রিপাঠি, তার বিরুদ্ধেই দুর্নীতির অভিযোগ। তিনি শশী মোহন বলে এক বোর্ড সদস্যের মাধ্যমে ১.৬৫ লাখ টাকা ঘুষ চেয়েছিলেন। এদিকে ডিজিটাল ভয়েস রেকর্ডারের মাধ্যমে সিবিআই দুজনের ফোনের কথা রেকর্ড করেছিল। কারণ একজন তার ফোনটি স্পিকার ফোনে রেখেছিল। এই কথাবার্তার সময় সহ অভিযুক্ত ত্রিপাঠিকে বলেছিল ৬ শতাংশ দেওয়া হবে। সিবিআই জানিয়েছিল, ত্রিপাঠি সেই সময় সম্মতি জানিয়েছিলেন। পরে সেই কথা এগোনর চেষ্টা করলে তিনি বলেন, অফিসে আসুন। সেখানে কথা বলা যাবে।

 

ঘরে বাইরে খবর

Latest News

স্বামী, শাশুড়ি, ননদ সকলেই প্রাক্তন, তবু চারু বলছেন, তাঁদেরকেই ভালোবাসেন... 'লোকে আমায় এখনো মেয়েবাজ, চিটিংবাজ বলে', অকপট রণবীর, মেয়ের বাবা হয়েও স্বভাব… একঝলকে টেস্ট ফরম্যাটে উইন্ডিজের গত পাঁচটি বড় ইনিংসের তথ্য... সীমান্তে বন্ধ বাণিজ্য, উত্তাল বাংলাদেশের প্রভাব পড়ল আমদানি–রফতানিতে স্নেহাশিস-অর্পিতার বিয়েতে থাকছেন না সৌরভ! দাদা দ্বিতীয় বিয়ে নিয়ে অখুশি মহারাজ? তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য থাকবে কি পাশে? জানুন ২১ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.