বাংলা নিউজ > ঘরে বাইরে > Impact of Chandrayaan-3 on Share market: চন্দ্রযান আলো ফেলল শেয়ার বাজারেও, চড়ছে অভিযানের সঙ্গে যুক্ত কোম্পানির শেয়ার

Impact of Chandrayaan-3 on Share market: চন্দ্রযান আলো ফেলল শেয়ার বাজারেও, চড়ছে অভিযানের সঙ্গে যুক্ত কোম্পানির শেয়ার

চন্দ্রায়ন-৩ নিয়ে উচ্ছাস ভারতে। (PTI Photo/Manvender Vashist Lav) (PTI)

তাৎপর্যপূর্ণ বিষয় হল এদিন চাঁদের দিকে যত এগিয়েছে ততই বেড়েছে একাধিক কোম্পানির শেয়ার। এমনকী গত ৫২ সপ্তাহ ধরে ঝিমিয়ে ছিল যে শেয়ার সেটাও চড়চড় করে বাড়তে শুরু করে।

চন্দ্রযান নেমেছে চাঁদের মাটিতে। ভারতের এই সাফল্যের ছাপ পড়ল এবার শেয়ার বাজারে। তবে সবথেকে বড় কথা, এই মহাকাশ গবেষণার সঙ্গে যুক্ত একাধিক কোম্পানির শেয়ার এবার হু হু করে চড়তে শুরু করেছে।

সেন্টাম ইলেকট্রনিক্সের স্টক বেড়েছে ১৪.৯১ শতাংশ। পরস ডিফেন্স অ্যান্ড স্পেস টেকনোলজি লিমিটেডের শেয়ার বেড়েছে ৫.৪৭ শতাংশ, MTAR টেকনোলজিসের শেয়ার ৪.৮৪ শতাংশ আর হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের শেয়ার বিএসইতি বেড়েছে ৩.৫৭ শতাংশ।

সেন্টাম অন্তত ২০০ মিশন ক্রিটিকাল মডিউল ডেলিভারি করেছে। চন্দ্রযান ৩ মিশনে এই ক্রিটিকাল মডিউল ডেলিভারি করা হয়েছে। কোম্পানির ওয়েবসাইটে একথা উল্লেখ করা হয়েছে। এমনটাই জানা গিয়েছে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে।

ভারত ফোর্জের শেয়ার চড়েছে ২.৮২ শতাংশ। অ্যাস্ট্রা মাইক্রোওয়েভ প্রোডাক্টের শেয়ার বেড়েছে ১.৭২ শতাংশ। লারসেন অ্যান্ড টুবরোর শেয়ার বেড়েছে ১.৪২ শতাংশ।

সবথেকে তাৎপর্যপূর্ণ বিষয় হল এদিন চাঁদের দিকে যত এগিয়েছে ততই বেড়েছে একাধিক কোম্পানির শেয়ার।

এমনকী গত ৫২ সপ্তাহ ধরে ঝিমিয়ে ছিল যে শেয়ার সেটাও চড়চড় করে বাড়তে শুরু করে।

মোতিলাল অসওয়াল ফাইনান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের অন্য়তম কর্তা সিদ্ধার্থ খেমকা চন্দ্রযান -৩ এর সাফল্য়ের আগেই জানিয়েছেন, যে সমস্ত ডিফেন্স কোম্পানি এই চন্দ্রযান-৩ এর জন্য যন্ত্রপাতি সরবরাহ করেছে তাদের শেয়ার চড়তে পারে।

স্টক্সবক্সের বিশ্লেষক রিচেস ভানারা জানিয়েছেন, ডিফেন্স কোম্পানি যেমন এল অ্যান্ড টি, MTAR, HAL তাদের শেয়ার চড়তে শুরু করেছে।

বিশেষজ্ঞদের মতে চন্দ্রযান-৩ এর সঙ্গে যুক্ত কোম্পানির শেয়ার ক্রমেই বাড়তে পারে।

এদিকে এদিন সন্ধ্যায় চাঁদের মাটি স্পর্শ করে চন্দ্রযান। একেবারে পালকের মতো নামে চন্দ্রযান।এদিকে গোটা বিশ্ব থেকে আসছে শুভেচ্ছা বার্তা। নাসা থেকেও এল শুভেচ্ছা। সেখানে লেখা হয়েছে, অভিনন্দন ইসরো। আপনাদের চন্দ্রযান-৩ এর চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে নেমেছে। ভারততে অভিনন্দন। ভারত হল চতুর্থ দেশ যারা সফলভাবে কোনও মহাকাশযানকে একেবারে সফট ল্যান্ড করিয়েছে চাঁদের মাটিতে। এই মিশনে আপনাদের অংশীদার হতে পেরে খুব আনন্দ লাগছে। নাসা এক্স প্লাটফর্মে একথা জানিয়েছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.