বাংলা নিউজ > ঘরে বাইরে > গিলগিট-বাল্টিস্তানকে অস্থায়ী প্রাদেশিক মর্যাদা দেওয়ার পাক ঘোষণা মানল না ভারত
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, পাকিস্তানের পঞ্চম প্রদেশ হিসেবে স্বীকৃতি পাবে গিলগিট-পাকিস্তান।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, পাকিস্তানের পঞ্চম প্রদেশ হিসেবে স্বীকৃতি পাবে গিলগিট-পাকিস্তান।

গিলগিট-বাল্টিস্তানকে অস্থায়ী প্রাদেশিক মর্যাদা দেওয়ার পাক ঘোষণা মানল না ভারত

  • দিল্লির মতে, বেআইনি ভাবে দখল করার ভূখণ্ডের উপরে আইনত কোনও অধিকার নেই পাক সরকারের।

গিলগিট-বাল্টিস্তান অঞ্চলকে অস্থায়ী প্রাদেশিক মর্যাদা দেওয়ার পাক সরকারের সিদ্ধান্ত খারিজ করল ভারত। দিল্লির মতে, বেআইনি দখল করা ভারতীয় ভূখণ্ডের উপরে পাকিস্তানের কোনও আইনি অধিকার নেই।

সম্প্রতি ওই অঞ্চলে সফরে গিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খান এই সিদ্ধান্ত ঘোষণা করে পাক অধিকৃত কাশ্মীর নিয়ে নতুন বিতর্কের সূত্রপাত করেন। গিলগিট-বাল্টিস্তানের তথাকথিত ‘স্বাধীনতা দিবস’ উপলক্ষে এক অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় ফের ভারতের বিরুদ্ধে পাকিস্তানে গোলমাল পাকানো এবং শিয়া ও সুন্নি সম্প্রদায়ের মধ্যে বিবাদ উসকে দেওয়ার অভিযোগ তোলেন ইমরান। 

ভাষণে ইমরান জানান, পাকিস্তানের পঞ্চম প্রদেশ হিসেবে স্বীকৃতি পাবে। ওই অঞ্চলের জন্য বিশেষ উন্নয়ন প্রকল্পহগুচ্ছ তৈরি করা হয়েছে বলেও তিনি জানান। তিনি বলেন, ‘রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের শর্তাবলীর কথা মাথায় রেখে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।’

পাক প্রধানমন্ত্রীর এই ঘোষণার প্রতিক্রিয়ায় ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘বেআইনি ও জবরদখল করা ভারতীয় ভূখণ্ডের চরিত্রগত পরিবর্তন ঘটাতে পাকিস্তান সরকারের এই প্রচেষ্টা যা ১৯৪৭ সালে জম্মু ও কাশ্মীরে হামলার মাধ্যমে আত্মস্যাৎ করা হয়, তা তীব্র ভাবে খারিজ করছে ভারত সরকার। বেআইনি ভাবে দখল করার ভূখণ্ডের উপরে আইনত কোনও অধিকার নেই পাক সরকারের।’

তাঁর আরও অভিযোগ, বেআইনি দখলের মাধ্যমে মানবাধিকার লঙ্ঘন, লুণ্ঠন ও স্বাধীনতা হরণের মতো অপরাধ আড়াল করতে চাইছে পাকিস্তান। অবিলম্বে জবরদখল করা এই সমস্ত এলাকা হস্তান্তর করতে হবে ইসলামাবাদকে, দাবি মুখপাত্রের।

বন্ধ করুন