বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত সফরের আগেই কাশ্মীর নিয়ে মন্তব্য চিনা বিদেশমন্ত্রীর, নাক গলাতে বারণ ভারতের

ভারত সফরের আগেই কাশ্মীর নিয়ে মন্তব্য চিনা বিদেশমন্ত্রীর, নাক গলাতে বারণ ভারতের

চিনের বিদেশমন্ত্রীকে ওয়াং ই। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স)

ইসলামাবাদে দাঁড়িয়ে জম্মু ও কাশ্মীর ইস্যুতে মুখ খুলেছিলেন চিনা বিদেশমন্ত্রী। পালটা দিল ভারত।

শিশির গুপ্ত

ভারত সফরের আগে কাশ্মীর নিয়ে মন্তব্যের জেরে চিনের বিদেশমন্ত্রীকে ওয়াং ই'কে কড়া বার্তা দিল নয়াদিল্লি। স্পষ্টভাবে বুঝিয়ে দেওয়া হল, জম্মু ও কাশ্মীর একান্তভাবেই ভারতের অভ্যন্তরীণ বিষয়। তাতে বেজিংয়ের নাক গলানোর কোনও অধিকার নেই।

বুধবার ভারতের বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘(অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের) ভাষণে চিনের বিদেশমন্ত্রী ভারতকে নিয়ে যে অযাচিত প্রসঙ্গ উত্থাপন করেছে, তা খারিজ করে দেওয়া হচ্ছে। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের সঙ্গে যে সকল বিষয়গুলি জড়িত আছে, তার পুরোটাই ভারতের অভ্যন্তরীণ বিষয়। চিন-সহ অন্য দেশের তা নিয়ে মন্তব্য করার কোনও অধিকার নেই। তাদের মনে রাখা উচিত যে তাদের অভ্যন্তরীণ বিষয় নিয়ে ভারত কোনওরকম মন্তব্য করা থেকে বিরত থাকে।’

অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশনের বৈঠকে কাশ্মীর নিয়ে কী বলেছিলেন ওয়াং?বুধবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আয়োজিত সেই বৈঠকে চিনা বিদেশমন্ত্রী বলেছিলেন, ‘কাশ্মীর নিয়ে আজও আমাদের অনেক ইসলামিক বন্ধুদের বক্তব্য শুনলাম। একই আশা করছে চিন।’ অর্থাৎ মুসলিম গোষ্ঠীভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীরা যে মতপ্রকাশ করেছিলেন, তাতে ওয়াং সমর্থন জুগিয়েছেন বলে বক্তব্য কূটনৈতিক মহলের।

সেই মন্তব্য আরও তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে কারণ দু'দিনের সফরে বৃহস্পতিবারই ভারতে আসছেন চিনের বিদেশমন্ত্রী। কূটনৈতিক মহলের মতে, সেই সফরের আগে কাশ্মীর নিয়ে চিনা বিদেশমন্ত্রীর মন্তব্যে নয়াদিল্লি এবং বেজিংয়ের মধ্যে চাপানউতোর আরও কিছুটা বাড়বে। বিশেষত প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর লাদাখে সীমান্তে সংঘাতের পর এই নিয়ে তৃতীয়বার মুখোমুখি বৈঠকে বসতে চলেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং ওয়াং। সেই বৈঠকে কাশ্মীর নিয়ে চিনের নাক গলানোর বিষয়টিও উঠে আসতে পারে বলে মনে করছে কূটনৈতিক মহল।

ঘরে বাইরে খবর

Latest News

জেলবন্দি মাও নেতা অর্ণবকে পিএইচডি করতে দিতে হবে… আশার আলো দেখালেন কুণাল অবাক হয়ে গিয়েছিলাম! সে তো আমাকে দেখেনি… কামিন্সের অজানা গল্প শোনালেন নীতীশ সংস্কৃত শ্লোক লেখা লেহেঙ্গা পরে তাক লাগিয়েছেন ইশা,বানাতে সময় লেগেছে ৪০০০ ঘণ্টা দেবশয়নী একাদশী কবে? জেনে নিন সঠিক দিনক্ষণ ও এই একাদশীর মাহাত্ম্য ওয়ার্নের থেকে ৪ উইকেট কমেই থামলেন অ্যান্ডারসন, ইনিংসে উইন্ডিজকে হারাল ইংল্যান্ড পালিত হবে সংবিধান হত্যা দিবস , কোন তারিখে? মনে করানো হবে জরুরী অবস্থার কালো দিন তেলাঙ্গানার স্কুলের খাবারে টিকটিকি, নড়েচড়ে বসল কেন্দ্র, মান ঠিক রাখার নির্দেশ ‘লোকে বলছে যেন আমি সুমনদাকেই বিয়ে করি, তাতে খুশি', বাস্তবেও এক হবে রাই-অনির্বাণ? মা-ছেলের ঝগড়া? গটগটিয়ে অন্য গাড়িতে অভিষেক, ফিরেও তাকাল না জয়ার দিকে পেঁয়াজ কাটলেই চোখে জল? মেনে চলুন এই ঘরোয়া উপায়, চোখে আসবে না জল

T20 WC 2024

T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর T20I-তে কোহলির তিন নম্বর জায়গাটা নেবেন রুতুরাজ? হঠাৎ কেন ধোনির কথা বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.