বাংলা নিউজ > ঘরে বাইরে > Army Day 2022: ভারতীয় সেনার নতুন 'কমব্যাট ইউনিফর্ম'-এ এই বিশেষত্বগুলি রয়েছে
 ভারতীয় সেনার নয়া কমব্যাট ইউনিফর্ম। ছবি সৌজন্য এএনআই।
 ভারতীয় সেনার নয়া কমব্যাট ইউনিফর্ম। ছবি সৌজন্য এএনআই।

Army Day 2022: ভারতীয় সেনার নতুন 'কমব্যাট ইউনিফর্ম'-এ এই বিশেষত্বগুলি রয়েছে

সেনা দিবসে প্রকাশ্যে এল নয়া কমব্যাট ইউনিফর্ম।

৭৪ তম সেনা দিবস উপলক্ষ্য়ে এদিন দেশের বিভিন্ন প্রান্তে ভারতীয় সেনার তরফে একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিল্লিতে যখন সেনা দিবস উপলক্ষ্যে বিশেষ প্যারাড চলেছে, তখন সেখান থেকে কয়েক হাজার মাইল দূরে রাজস্থানের মরুপ্রান্তরে ২২৫ ফুটের বিশালাকার খাদি নির্মিত জাতীয় পতাকা তুলে ধরে সেনা। এদিকে, এই বিশেষ দিন উপলক্ষ্যে সেনার তরফে বিশেষ কমব্যাট ইউনিফর্ম উন্মোচন করা হয়। দেখে নেওয়া যাক কোন কোন বিশেষত্ব রয়েছে এই বিশেষ কমব্যাট ইউনিফর্মে।

1

মেঠো রঙের সঙ্গে অলিভ রঙের মিশেলে তৈরি হয়েছে এই বিশেষ কমব্যাট ইউনিফর্ম। উল্লেখ্য, ভারতের বিভিন্ন প্রান্তে আবহাওয়া, পরিবেশের কথা মাথায় রেখে এই রঙের ব্যবহার ও ইউনিফর্মের ধরন স্থির করা হয়েছে।

2

বিভিন্ন দেশের সেনার কমব্যাট ইউনিফর্ম নিয়ে নানান দিক বিশ্লেষণ করে এই বিশেষ সমরসজ্জা তৈরি করা হয়েছে। সেনার এই বিশেষ ইউনিফর্ম তৈরি করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি।

3

দেশের যেকোনও প্রান্তে , যেকোনও পরিস্থিতিতে যাতে এই ইউনিফর্ম পরা যায়, তার দিকে খেয়াল রেখে বানানো হয়েছে এই সমরসজ্জা। পোশাকে যে ডিজিটাল নক্সা রয়েছে , তা তৈরি করতে কম্পিউটারের সাহায্যও নেওয়া হয় বলে জানা গিয়েছে।

4

নতুন এই ইউনিফর্ম  আগের থেকে আলাদাভাবে পরিধান করতে হবে। আগে যে কমব্যাট ইউনিফর্ম ছিল ভারতীয় সেনার তাতে তা গুঁজে পরা হত। এখন তা করা যাবে না।

5

নতুন এই কমব্যাট ইউনিফর্ম এবার বাজারেও আসতে চলেছে বলে একাধিক সূত্রের খবর।

6

উল্লেখ্য, ভারতীয় সেনার প্যারাশ্যুট রেজিমেন্টের কমান্ডো বাহিনী এদিন নতুন এই কমব্যাট ইউনিফর্ম পরে প্যারাডে অংশ নেয়।

7

জানা যাচ্ছে, ভারতীয় সেনা জওয়ানরা ২০২২ সালের অগাস্টে এই নতুন ইউনিফর্ম হাতে পাবেন।

বন্ধ করুন