বাংলা নিউজ > ঘরে বাইরে > Paytm Payments Bank fined: জুয়ার টাকা পাচার করা হত, পেটিএম ব্যাঙ্কের উপর ৫.৪৯ কোটি টাকা জরিমানা চাপাল সরকার

Paytm Payments Bank fined: জুয়ার টাকা পাচার করা হত, পেটিএম ব্যাঙ্কের উপর ৫.৪৯ কোটি টাকা জরিমানা চাপাল সরকার

পেটিএম ব্যাঙ্কের উপর ৫.৪৯ কোটি টাকা জরিমানা চাপাল সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

বিপদ কাটছে না পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের। এবার পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর ৫.৪৯ কোটি টাকা জরিমানা চাপাল কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধীনস্থ ফিনান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট। যে ঘটনায় জুয়ার মতো বেআইনি কাজের বিষয় উঠে এসেছে। 

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের ফাঁড়া যেন কাটছে না। এবার আর্থিক তছরুপ বিরোধী আইনের নিয়ম লঙ্ঘন করার জন্য পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর ৫.৪৯ কোটি টাকা জরিমানা ধার্য করল কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধীনস্থ ফিনান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট। তার জেরে অস্বস্তিতে পড়ে গেলেও পুরো বিষয়টি সামাল দেওয়ার চেষ্টা করেছেন পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের এক মুখপাত্র। তিনি দাবি করেছেন, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের যে অংশের ব্যবসার জন্য জরিমানা করা হয়েছে, সেটার পাঠ চুকিয়ে দেওয়া হয়েছে দু'বছর আগেই। তাঁর কথায়, ‘ওই সময়ের পরে আমরা আমাদের নজরদারি ব্যবস্থাকে আরও শক্তিশালী করে তুলেছি। সেইসঙ্গে ফিনান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিটের কাছে বিভিন্ন বিষয় জানানোর ব্যবস্থা আরও মজবুত করেছি আমরা।’

বৃহস্পতিবার অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, একাধিক প্রতিষ্ঠান অনলাইন জুয়ার আয়োজন করার মতো বিভিন্ন বেআইনি কর্মকাণ্ডে জড়িত আছে বলে নির্দিষ্ট তথ্য পাওয়ার পরে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বিভিন্ন বিষয় খতিয়ে দেখতে শুরু করেছিলেন ফিনান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিটের কর্তারা। সেই বেআইনি কাজকর্ম থেকে যে টাকা পাওয়া যেত, তা পেটিএম পেমেন্টস ব্যাঙ্কে থাকা অ্যাকাউন্টের মাধ্যমে অন্যত্র পাঠিয়ে দিত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলি।

অর্থ মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে, পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক এবং ফিনান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিটের অধিকর্তার লিখিত এবং মৌখিক বয়ানের পাশাপাশি যে নথিপত্র পাওয়া গিয়েছে, তাতে দেখা গিয়েছে যে পেটিএমের বিরুদ্ধে ওঠা অভিযোগের যথেষ্ট ‘ভিত্তি’ আছে। সেই পরিস্থিতিতে আর্থিক তছরুপ বিরোধী আইনের ১৩ নম্বর ধারায় প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর ৫.৪৯ কোটি টাকার জরিমানা ধার্য করা হয়েছে বলে অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: Paytm UPI transaction: বন্ধ হবে না লেনদেন, Paytm-র UPI চালু রাখতে শুধু ১ কাজ করতে হবে, NPCI-কে বলল RBI

উল্লেখ্য, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর এমন একটা সময় জরিমানা চাপাল ফিনান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট, যখন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) জারি করা নিষেধাজ্ঞা কার্যকর হতে মেরেকেটে দু'সপ্তাহ পড়ে আছে। একাধিক নিয়ম লঙ্ঘন করায় আগামী ১৫ মার্চের পর থেকে পেটিএম অ্যাকাউন্টে কোনওরকম টাকা জমা দেওয়া যাবে না। শুধুমাত্র যে গ্রাহকদের পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের অ্যাকাউন্টে যতদিন টাকা পড়ে থাকবে, ততদিন সেটা ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন: Paytm payment banks important points: বেতন ঢুকবে না? EMI কাটবে? ১৫ মার্চের পর Paytm Bank গ্রাহকদের কী হবে? রইল উত্তর

ঘরে বাইরে খবর

Latest News

RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল লক্ষ্মী এল ঘরে! পপির মেয়েকে বরণ শাশুড়িমার, পরী আসায় মিষ্টি বিতরণ গোটা পাড়ায় যৌনসুখ পেতে ক্য়ামেরার সামনে হস্তমৈথুন স্বস্তিকার, ফাঁস LSD 2-র অন্তরঙ্গ দৃশ্য Chelsea vs Everton Live Score, Chelsea 0-0 Everton EPL 2023 নির্বাচনী বন্ড ‘বিশ্বে তোলাবাজির সবচেয়ে বড় স্কিম,মোদী মূলচক্রী’, বার্তা রাহুলের BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী?

Latest IPL News

BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.