বাড়ি > ঘরে বাইরে > সামনেই নির্বাচন, ঘটা করে ভারতীয় বংশোদ্ভূত সুধাকে নাগরিকত্ব প্রদান ট্রাম্পের
সুধার হাতে নাগরিকত্বের শংসাপত্র তুলে দিচ্ছেন ট্রাম্প (ছবি সৌজন্য রয়টার্স) (v)
সুধার হাতে নাগরিকত্বের শংসাপত্র তুলে দিচ্ছেন ট্রাম্প (ছবি সৌজন্য রয়টার্স) (v)

সামনেই নির্বাচন, ঘটা করে ভারতীয় বংশোদ্ভূত সুধাকে নাগরিকত্ব প্রদান ট্রাম্পের

হোয়াইট হাউসের সেই অনুষ্ঠানে সুধা-সহ পাঁচজনের হাতে মার্কিন নাগরিকত্বের শংসাপত্র তুলে দেওয়া হয়।

খুব শীঘ্রই নির্বাচনী পরীক্ষায় বসতে চলেছেন। তার আগে হোয়াইট হাউসে পাঁচ অভিবাসীকে আমেরিকার নাগরিকত্ব প্রদানের বিরল অনুষ্ঠানে সভাপতিত্ব করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁদের মধ্যে একজন ভারতীয়ও ছিলেন।

মঙ্গলবার রাতে সফটওয়্যার ডেভেলপার সুধা সুন্দরী নারায়ণের হাত নাগরিকত্বের শংসাপত্র তুলে দেন ট্রাম্প। যিনি ১৩ বছর আগে মার্কিন মুলুকে পাড়ি দিয়েছিলেন। সুধাকে 'অভূতপূর্ব সাফল্য' হিসেবে অভিহিত করে ট্রাম্প বলেন, 'সুধা প্রতিভাবান সফটওয়্যার ডেভেলপার। তিনি ও তাঁর স্বামী দুই সুন্দর, দুর্দান্ত সন্তানকে বড় করছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং অভিনন্দন। দুর্দান্ত কাজ।'

সুধার পাশাপাশি বলিভিয়া, লেবানন, সুদান এবং ঘানার বংশোদ্ভূত চারজনকেও মার্কিন নাগরিকত্ব প্রদান করা হয়। তাঁদের শপথবাক্য পাঠ করান হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত সচিব চাড উলফ।

পাঁচ নয়া নাগরিককে 'মহান দেশে' স্বাগত জানিয়ে ট্রাম্প বলেন, 'আমাদের অসামান্য মার্কিন পরিবারে পাঁচজন নয়া দুর্ধর্ষ সদস্যকে অভ্যর্থনা জানানোর সময় আজ আমেরিকা আনন্দ করছে। আপনারা এখন পৃথিবীর সর্বশ্রেষ্ঠ দেশের নাগরিক।' পাঁচজনকে মার্কিন সংবিধান, আইন, নীতির মেনে চলার আর্জি জানিয়ে ট্রাম্প দাবি করেন, সব জাতি, ধর্ম এবং রঙের মানুষকে সাদরে অভ্যর্থনা জানায় আমেরিকা।

যদিও এই ট্রাম্পই কয়েকদিন আগে অভিবাসী নীতি নিয়ে কড়া পদক্ষেপ করেছিলেন। ফলে স্বভাবতই মঙ্গলবারের অনুষ্ঠান নিয়ে ট্রাম্পকে কটাক্ষের মুখে পড়তে হয়েছের সমালোচকদের বক্তব্য, অভিবাসীদের ভোট টানার জন্যই এত ঘটা করে হোয়াইট হাউসে অনুষ্ঠানের আয়োজন করেছিলেন ট্রাম্প। যিনি করোনাভাইরাস মোকাবিলা ও অর্থনীতি নিয়ে দেশের অভ্যন্তরে এমনিতেই প্রবল চাপের মুখে আছেন।

বন্ধ করুন