বাংলা নিউজ > ঘরে বাইরে > গত ১২৩ বছরে আমেরিকা-চিনের থেকেও বেশি হারে রিটার্ন দিয়েছে ভারতের শেয়ার বাজার

গত ১২৩ বছরে আমেরিকা-চিনের থেকেও বেশি হারে রিটার্ন দিয়েছে ভারতের শেয়ার বাজার

ছবিটি প্রতীকী- রয়টার্স (REUTERS)

অর্থাত্ ভারতে গড়ে ৬.৬ শতাংশ CAGR বা চক্রবৃদ্ধি বার্ষিক হারে বিনিয়োগকারীদের সম্পদকে চক্রবৃদ্ধি হারে বৃদ্ধি পেয়েছে।

গত ১২৩ বছরে ভারতীয় স্টক মার্কেট ৬.৬ শতাংশ রিয়েল রিটার্ন দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিনের পাশাপাশি, সারা বিশ্বের ইকুইটি বাজারের তুলনাতেও যা বেশি। DSP-র প্রকাশিত নেট্রা জুন ২০২৩ রিপোর্টে অ্যাসেট ম্যানেজারদের প্রকাশিl 'আর্লি সিগন্যাল থ্রু চার্ট' শীর্ষক প্রতিবেদনে এমন উল্লেখ করা হয়েছে।

অর্থাত্ ভারতে গড়ে ৬.৬ শতাংশ CAGR বা চক্রবৃদ্ধি বার্ষিক হারে বিনিয়োগকারীদের সম্পদকে চক্রবৃদ্ধি হারে বৃদ্ধি পেয়েছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ৬.৪ শতাংশ CAGR এবং ১৯০০ সাল থেকে চিনের গড় ৩.৩ শতাংশের চেয়ে অনেকটাই বেশি।

CAGR-এ প্রকৃত চক্রবৃদ্ধি দেখায় যায়। রিয়েল রিটার্ন কেন বলা হচ্ছে? আসলে এটি মুদ্রাস্ফীতির হারের সঙ্গে অ্যাডজাস্ট করে হিসাব করা হয়। মুদ্রাস্ফীতির কারণে বছরের পর বছর ধরে মুদ্রার অবমূল্যায়নের হিসাবও ধরে নেওয়া হয়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্ব ইকুইটি বাজারে প্রি-কস্ট এবং করপূর্বক রিটার্ন হল ৫ শতাংশ সিএজিআর। ডিএসপি তার প্রতিবেদনে জানিয়েছেন, 'এটি এক শতাব্দীরও বেশি সময় ধরে এহেন রিটার্ন নিঃসন্দেহে দুর্দান্ত।'

উল্লেখযোগ্য বিষয় হল, ডিএসপি-র প্রতিবেদনে বলা হয়েছে গত ১২৩ বছরে কেউ যদি মার্কিন ইক্যুইটিতে যদি এসআইপি করতেন, তাহলে তাতে প্রায় ১০ শতাংশ মুদ্রাস্ফীতি অ্যাডজাস্টেড CAGR পেতেন। এর অর্থ হল মাত্র ১০০ ডলার বিনিয়োগ করা থাকলে এতদিনে তা বেড়ে ১১.৮ মিলিয়নে পরিণত হত।

DSP০-র রিপোর্টে ক্রমবর্ধমান CAGR-এর জন্য দীর্ঘমেয়াদী বিনিয়োগের গুরুত্বের উপর জোর দিয়ে বলা হয়েছে, ১৯৩৭ সালে, S&P 500 কোম্পানিগুলির গড় আয়ু ছিল ৭৫ বছর। ২০২৩ সালে এসে সেই আয়ুষ্কাল ১২ বছর কমে গিয়েছে। অর্থাত্, প্রতি ১২ বছরে কোনও কোম্পানি এই সূচকে প্রতিস্থাপিত হয় এবং আবার কোনও কোনও সংস্থার ইতি ঘটে।

দীর্ঘমেয়াদী বিনিয়োগে জোর দেওয়ার গুরুত্ব আরও একবার প্রমাণিত হয় এই রিপোর্টের মাধ্যমে। DSP-র রিপোর্টে বলা হয়েছে, ওয়ারেন বাফেট এবং চার্লি মুঙ্গারের মতো দুঁদে বিনিয়োগকারীরা ডট কম উন্মাদনাকে পাশ কাটিয়ে এগিয়েছেন।১৯৯৮  এবং ১৯৯৯ সালের তুলনায় Nasdaq সূচক ১৫৫ শতাংশ হ্রাস পেয়ে গিয়েছে। 

অর্থাত্, হুজুগের বশে সাময়িক বৃদ্ধি পাবে এমন শেয়ারে বিনিয়োগ না করে, দীর্ঘমেয়াদে, এমনকি ভবিষ্যত প্রজন্মেরও মুনাফা হবে, এমন শেয়ারে বিনিয়োগ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘এখানে তো সব ফাঁকা কলসী হনু’, একথা বলে টলিপাড়ায় কাকে একহাত নিলেন 'বং গাই' কিরণ? আর লাইনে দাঁড়াতে হবে না, ফটাফট ইমিগ্রেশন বিমানবন্দরে, কলকাতা কি তালিকায় আছে? ২০ বছর ধরে অফিস যাচ্ছেন, কিন্তু কোনও কাজ নেই! এদিকে মোটা টাকা মাইনেও আসছে T20 WC-এ বাংলাদেশকে হারানোর দৌড়ে অজি-পাকের ঘাড়ে নিঃশ্বাস ভারতের,হল একাধিক নজির গ্রীষ্মের ত্বককে মোলায়েম রাখে অ্যালো-রোজ ফেস টোনার, এইভাবে ঘরেই বানান চলতি T20 বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট, বুমরাহ নন, সেরা ৩-এ রয়েছেন অন্য এক ভারতীয় এনটিএর নতুন ডিজি প্রদীপ সিং খারোলা, জেনে নিন তাঁর পরিচয় কৃষকবন্ধুর টাকা ঢুকছে নাবালকদের অ্যাকাউন্টে, মালদায় বঞ্চিত যোগ্য চাষিরা ‘কেন যে আমি সিঙ্গেল…’! হাত দিয়ে ঠেলে সরাচ্ছেন পুরুষদের, এ কী হাল হল মধুমিতার আটে বল করে ৪ উইকেট! যে কোনও বিশ্বকাপেই ইতিহাস গুলবদিনের, ‘ফার্স্ট’ হলেন আর কীসে?

T20 WC 2024

ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.