বাংলা নিউজ > ঘরে বাইরে > Indians Spending less on food: খাবারে খরচ কমছে ভারতীয়দের, ব্যয় বাড়ছে পরিষেবা ও অন্যান্য সামগ্রী কিনতে, দাবি রিপোর্টে

Indians Spending less on food: খাবারে খরচ কমছে ভারতীয়দের, ব্যয় বাড়ছে পরিষেবা ও অন্যান্য সামগ্রী কিনতে, দাবি রিপোর্টে

সব্জি বাজার (AFP)

২০১১-১২ অর্থবর্ষে যেখানে গ্রামীণ এলাকার গৃহস্থে গড়ে ৫২.৯ শতাংশ টাকা খরচ হত খাদ্য সামগ্রী কিনতে, ২০২২-২৩ অর্থবর্ষে তা কমে দাঁড়িয়েছে ৪৬.৪ শতাংশে। আর শহুরে সংসারের ক্ষেত্রে ২০১১-১২ অর্থবর্ষে যেখানে মোট খরচের ৪২.৬২ শতাংশ ব্যয় হত খাবার কিনতে, ২০২২-২৩ অর্থবর্ষে তা কমে দাঁড়িয়েছে ৩৯.২ শতাংশে।

বিগত বছরগুলিতে ক্রমেই লাফিয়ে লাফিয়ে বেড়েছে গৃহস্থের মাসিক খরচ। এরই সঙ্গে আবার বদলেছে খরচের 'ধরন'। সদ্য প্রকাশিত সরকারের এক রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ভারত বিগত বছরগুলিতে খাবারের থেকে অন্য জিনিসে গড় খরচের পরিমাণ বেড়েছে। উল্লেখ্য, গৃহস্থের মাসিক খরচ নিয়ে ১১ বছর পর ফের রিপোর্ট প্রকাশ করেছে সরকার। সেই রিপোর্টেই দেখা যাচ্ছে, ভারতীয়রা বর্তমানে চাল-ডালের মতো রোজকার খাবারের থেকে বেশি খরচ করছে প্রক্রিয়াজাত খাবারের ওপর। এছাড়াও টিভি, এসি, ফ্রিজের মতো দীর্ঘকালীন ব্যবহারের ইলেকট্রনিক সামগ্রীর ওপরেও খরচ বাড়ছে সাধারণ মানুষের। এছাড়া বিভিন্ন ধরনের পরিষেবাতেও খরচ অনেকটা বেড়েছে ভারতীয়দের। (আরও পড়ুন: শেয়ার বাজারে চলতে থাকা 'দুষ্টুমি' ধরতে ব্যবহার হচ্ছে AI, জানালেন খোদ SEBI সদস্য)

আরও পড়ুন: হাত মেলাচ্ছে রিলায়েন্স-ডিজনি, অনলাইন ক্রিকেট সম্প্রচারে আসবে যুগান্তকারী বদল?

রিপোর্টে প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, ২০১১-১২ অর্থবর্ষে যেখানে গ্রামীণ এলাকার গৃহস্থে গড়ে ৫২.৯ শতাংশ টাকা খরচ হত খাদ্য সামগ্রী কিনতে, ২০২২-২৩ অর্থবর্ষে তা কমে দাঁড়িয়েছে ৪৬.৪ শতাংশে। আর শহুরে সংসারের ক্ষেত্রে ২০১১-১২ অর্থবর্ষে যেখানে মোট খরচের ৪২.৬২ শতাংশ ব্যয় হত খাবার কিনতে, ২০২২-২৩ অর্থবর্ষে তা কমে দাঁড়িয়েছে ৩৯.২ শতাংশে। একই ভাবে ২০২২-২৩ অর্থবর্ষে গ্রামীণ ও শহুরে সংসারে খাদ্য সামগ্রী বাদে অন্যান্য ক্ষেত্রে গড় খরচ হয়েছে যথাক্রমে ৫৩.৬ এবং ৬০.৮ শতাংশ।

এদিকে সদ্য প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষে গ্রামীণ ভারতে গৃহস্থের গড় মাসিক খরচ ৩৭৭৩ টাকা। এদিকে শহুরে গৃহস্থে মাসিক গড় খরচ ৬৪৫৯। মাসিক গড় খরচের নিরিখে ভারতের শহর এবং গ্রামের ফারাক এখন ৭১.২ শতাংশ। এর আগে ২০০৪-০৫ বর্ষে সেই ফারাক গিয়ে ঠেকেছিল ৯০ শতাংশে। সরকারের রিপোর্ট অনুযায়ী, ১৯৯৯-০০ অর্থবর্ষে গ্রামীণ গৃহস্থের গড় মাসিক খরচ ছিল ৪৮৬ টাকা, আর শহুরে গৃহস্থের গড় মাসিক খরচ ছিল ৮৫৫ টাকা। এদিকে ২০০৪-০৫ অর্থবর্ষে গ্রামীণ গৃহস্থের গড় মাসিক খরচ ছিল ৫৭৯ টাকা, আর শহুরে গৃহস্থের গড় মাসিক খরচ ছিল ১১০৫ টাকা। এরপর ২০০৯-১০ অর্থবর্ষে গ্রামীণ গৃহস্থের গড় মাসিক খরচ বেড়ে দাঁড়ায় ১০৫৪ টাকা, আর শহুরে গৃহস্থের গড় মাসিক খরচ বেড়ে হয় ১৯৮৪ টাকা। এরপর ২০১১-১২ অর্থবর্ষে গ্রামীণ গৃহস্থের গড় মাসিক খরচ ছিল ১৪৩০ টাকা, আর শহুরে গৃহস্থের গড় মাসিক খরচ ছিল ২৬৩০ টাকা। আর বিগত এক দশকেরও বেশি সময় ধরে এই রিপোর্ট প্রকাশ করা হয়নি। তবে সদ্য প্রকাশিত রিপোর্টে দেখা যাচ্ছে, ১১ বছরে গ্রামীণ গৃহস্থের গড় মাসিক খরচ বেড়েছে ২৩৪৩ টাকা। আর শহুরে গৃহস্থ বাড়ির গড় মাসিক খরচ বেড়েছে ২৬৮৬ টাকা।

এদিকে আয়ের ওপর ভিত্তি করে জনসংখ্যার শ্রেণিভাগ করা হলে দেখা যাবে, আয়ের নিরিখে নীচের ৫ শতাংশে থাকা শহুরে মানুষের গড় মাসিক খরচ ২০০১ টাকা ছিল ২০২২-২৩ অর্থবর্ষে। আর গ্রামে আয়ের নিরিখে নীচের ৫ শতাংশে থাকা গৃহস্থের মাসিক গড় খরচ ১৩৭৩ টাকা। এদিকে আয়ের নিরিখে শীর্ষ ৫ শতাংশে থাকা শহুরে গৃহস্থের গড় মাসিক খরচ হল ২০,৮২৪ টাকা। আর আয়ের নিরিখে শীর্ষ ৫ শতাংশে থাকা গ্রামীণ গৃহস্থের গড় মাসিক খরচ ১০,৫০১ টাকা।

 

ঘরে বাইরে খবর

Latest News

মানিকতলায় রেলিং ভেঙে ফুটপাতে উঠল গাড়ি, ভয়াবহ দুর্ঘটনা কলকাতায়, আহত ২ শিশু ঝুলছিল দলত্যাগ বিরোধী আইনের খাঁড়া, অবশেষে বিধায়ক পদে ইস্তফা দিলেন বিশ্বজিৎ দাস ফেলুদার মতো সুনীল তরফদার কি দর্শকদেরও সম্মোহিত করতে পারবে?এল নয়ন রহস্যের ট্রেলার বিজেপি MLA শিখাকে আটকাতে দিনভর ছুটে বেড়াল পুলিশ, মমতা বলেছিলেন ‘ওর কত ফুটানি!’ মেরামত হওয়ার পর কেমন দেখতে হয়েছে প্রিয়াঙ্কা-নিকের LA হোম, প্রকাশ্যে এল ছবি তারকেশ্বর–বিষ্ণুপুর রেল সংযোগ নিয়ে সমস্যা অব্যাহত, জট কাটছে না ভাবাদিঘির 'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.