বাংলা নিউজ > ঘরে বাইরে > পদ্মশ্রী পেলেন ডঃ পদ্মা বন্দ্যোপাধ্যায়, একনজরে প্রথম মহিলা এয়ার মার্শালের জীবন
এয়ার মার্শাল ডঃ পদ্মা বন্দ্যোপাধ্যায়, ছবি সৌজন্যে টুইটার @rashtrapatibhvn
এয়ার মার্শাল ডঃ পদ্মা বন্দ্যোপাধ্যায়, ছবি সৌজন্যে টুইটার @rashtrapatibhvn

পদ্মশ্রী পেলেন ডঃ পদ্মা বন্দ্যোপাধ্যায়, একনজরে প্রথম মহিলা এয়ার মার্শালের জীবন

  • চিকিৎসা ক্ষেত্রে তাঁর অবদানের জন্যে দেশের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মশ্রী পুরস্কার পেলেন এয়ার মার্শাল (অবসরপ্রাপ্ত) ডঃ পদ্মা বন্দ্যোপাধ্যায়।

চিকিৎসা ক্ষেত্রে তাঁর অবদানের জন্যে দেশের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মশ্রী পুরস্কার পেলেন এয়ার মার্শাল (অবসরপ্রাপ্ত) ডঃ পদ্মা বন্দ্যোপাধ্যায়। ভারতীয় বিমান বাহিনীতে এয়ার মার্শাল পদে উন্নীত হওয়া প্রথম মহিলা ছিলেন পদ্মা বন্দ্যোপাধ্যায়। বিমান বাহিনী থেকে অবসরের পর তিনি এখন সাধারণ মানুষের সেবা চালিয়ে যাচ্ছেন।

পদ্মা বন্দ্যোপাধ্যায় ১৯৪৪ সালের ৪ নভেম্বর অন্ধ্রপ্রদেশের তিরুপতিতে জন্মগ্রহণ করেন। তাঁর মা যক্ষ্মা রোগে শয্যাশায়ী ছিলেন এবং পদ্মা চার বা পাঁচ বছর বয়সেই তাঁর পরিচর্যায় নিজেকে নিযুক্ত করেছিলেন। এছাড়াও, নয়াদিল্লির গোল মার্কেট পাড়ায় তাঁর প্রতিবেশী ছিলেন লেডি হার্ডিঞ্জ মেডিকেল কলেজের মেডিসিনের অধ্যাপক ডঃ এসআই পদ্মাবতী। এয়ার মার্শাল পদ্মা জানান যে মায়ের অসুস্থতা এবং সফদরজং হাসপাতালে হাসপাতালে ভর্তি হওয়ার অভিজ্ঞতা এবং তাঁর একই নামের প্রতিবেশী মহিলা ডাক্তার থাকায় তিনি নিজেও ডাক্তার হওয়ার প্রেরণা পেয়েছিলেন।

তিনি ১৯৬৮ সালে ভারতীয় বিমান বাহিনীতে যোগদান করেন। তিনি তাঁর সহকর্মী উইং কমান্ডার সতীনাথ বন্দ্যোপাধ্যায়কে বিয়ে করেন। ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের সময় তাঁর কর্তব্য পালনের জন্য তিনি বিশেষ সেবা পদকে পুরস্কৃত হন। সতীনাথ এবং পদ্মা ছিলেন প্রথম আইএএফ দম্পতি যাঁরা একই ইনভেস্টিচার প্যারেডে রাষ্ট্রপতির পুরস্কার পান।

প্রথম ভারতীয় মহিলা হিসেবে পদ্মা উত্তর মেরুতে বৈজ্ঞানিক গবেষণা পরিচালনা করেছিলেন। এছাড়াও তিনি প্রথম মহিলা সশস্ত্র বাহিনী অফিসার যিনি ১৯৭৮ সালে ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজ কোর্স সম্পন্ন করেন। ২০০২ সালে তাঁর এয়ার ভাইস মার্শাল (দুই স্টার পদে) পদে পদোন্নতি হয়। এই পদ পাওয়া তিনি প্রথম ভারতীয় মহিলা ছিলেন। পরবর্তীকালে তিনি ভারতীয় বিমান বাহিনীর প্রথম মহিলা এয়ার মার্শালও হন।

বন্ধ করুন