করোনায় স্ত্রস্ত আইএস (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)
করোনায় স্ত্রস্ত আইএস (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)

করোনায় স্ত্রস্ত ISIS, বিদেশে যেতে নিষেধ জঙ্গিদের, বারবার হাত ধোয়ার পরামর্শ

  • অসুস্থদের থেকে দূরত্ব বজার রাখার পাশাপাশি যে সব দেশে করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে, সেখানে না যাওয়ার আর্জি জানিয়েছে আইএস।

করোনাভাইরাসের জেরে আতঙ্ক ছড়িয়েছে বিশ্বজুড়ে। সেই আতঙ্কের রেশ পৌঁছাল এবার ইসলামিক স্টেটের (আইএস) অন্দরেও। মারণ ভাইরাসের প্রকোপ থেকে বাঁচার জন্য রীতিমতো সতর্কতা জারি করল জঙ্গি সংগঠন। জঙ্গিদের করোনা আক্রান্ত দেশগুলিতে যেতেও নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন : Covid-19 crisis: রেলের কোচ থেকে পর্দা-কম্বল বাদ, যাত্রীদের কম্বল নেওয়ার পরামর্শ

কীভাবে করোনার প্রকোপ থেকে রক্ষা পাওয়া যাবে, তা নিয়ে সংগঠনের নিউজলেটার ‘আল নাবা’-য় একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে আইএস। হাঁচি ও হাই তোলার সময় মুখ চাপা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। খাওয়ার আগে হাত ধুয়ে নেওয়ার পাশাপাশি রাতে কোনও ঘুম ভেঙে গেলে কমপক্ষে তিন বার হাত ধোয়ার পরামর্শ দিয়েছে জঙ্গি সংগঠনটি। অসুস্থদের থেকে দূরত্ব বজার রাখার পাশাপাশি যে সব দেশে করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে, সেখানে না যাওয়ার আর্জি জানিয়েছে আইএস। অন্য দেশের যে জঙ্গিরা করোনায় আক্রান্ত হয়েছে, তাদেরও দেশ ছাড়তে বারণ করা হয়েছে।

আরও পড়ুন : Coronavirus update in India: করোনায় আক্রান্ত বেড়ে ১০৭, প্রতিবেশী দেশের সঙ্গে সীমান্ত সিল করল ভারত

পাশাপাশি নিউজলেটারে দাবি করা হয়েছে, ঈশ্বরের ইচ্ছা ছাড়া দুনিয়াতে কোনও কিছু হয় না। তিনি যাঁদের বেছেছেন, তাঁরাই করোনায় আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন : Coronavirus crisis: পালাননি, বিমানবন্দর থেকেই দিল্লি উড়ে যান গুগলকর্মীর স্ত্রী

উল্লেখ্য, বিশ্বের একাধিক দেশে হু হু করে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। বাড়ছে আক্রান্তের সংখ্যা। নিত্যদিন মিলছে নয়া মৃত্যুর খবর। ইরাকেও করোনায় আক্রান্ত হয়ে আটজনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যাও ৭৯ ছুঁযেছে বলে খবর। তবে আক্রান্তের সংখ্যা আদতে অনেক বেশি বলে দাবি একাংশের। সিরিয়াতে এখনও করোনায় আক্রান্তের খোঁজ না মেলেনি। তবে তা চিহ্নিত করতে না পারার জন্য আক্রান্তের সংখ্যা শূন্যে রয়েছে বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে।

বন্ধ করুন