বাংলা নিউজ > ঘরে বাইরে > অনলাইনে জাল বিছিয়ে ভারতে জমি তৈরি করতে চাইছে ISIS, জানাল NIA
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স

অনলাইনে জাল বিছিয়ে ভারতে জমি তৈরি করতে চাইছে ISIS, জানাল NIA

  • সম্প্রতি আইএস-এর সঙ্গে যুক্ত সন্দেহে মোট ১৬৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

সাম্প্রতিককালে ইসলামিক স্টেট সংক্রান্ত মোট ৩৭টি মামলার তদন্ত করেছে জাতীয় তদন্তকারী সংস্থা। শুক্রবার সংস্থার তরফে এমনটাই জানানো হল। এনআইএ জানিয়েছে, ২০২১ সালের জুন মাসে সাম্প্রতিককতম ঘটনা ঘটেছে যার তদন্তে নেমে আইএস-এর যোগ পেয়েছে এনআইএ। পাশাপাশি এনআইএ জানিয়ে অনলাইনে জাল বিছিয়ে ভারতে জমি তৈরি করতে চাইছে আইএস।

এনআইএ জানিয়েছে আইএস-এর সঙ্গে যুক্ত সন্দেহে মোট ১৬৮ জনকে গ্রেফতার করা হয়েছে। তাছাড়া ৩৭টির মধ্যে ৩১টি মামলায় চার্জশিট দাখিল করা হয়েছে। বাকি ৬টি মামলায় এখনও তদন্ত জারি রয়েছে। এদিকে ২৭ জনকে ইতিমধ্যেই আদালতে দোষী সাব্যস্ত করা সম্ভব হয়েছে।

তদন্তকারীদের দাবি, অনলাইনে নিজেদের কট্টরপন্থার বীজ বপণ করে ভারতে নিজেদের জাল বিস্তার করতে চাইছে ইসলামিক স্টেট। ফেসবুক, টুইটার, টেলিগ্রামের মতো প্ল্যাটফর্মে যুব সম্প্রদায়ের মগজধোলাই করে ভারতীয়দের সংগঠনে নিতে চাইছে আইএস। এদিকে আফগানিস্তানের পতনের পর আইএস-এর জাল আরও গভীর ভাবে ভারতে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা তদন্তকারীদের। এনআইএ-র তরফে বলা হয়েছে, যদি কোনও ব্যক্তিকে নিয়ে কোনও রকমের সন্দেহ চোখে পড়ে তাহলে এই নম্বরে ফোন করতে হবে - ০১১-২৪৩৬৮৮০০।

কয়েকদিন আগেই জানা যায়, আফগানিস্তানে আইএস-খোরাসান জঙ্গি সংগঠনের সদস্য হিসেবে নাম লিছিয়েছে কেরলের অন্তত ১৪ জন বাসিন্দা। এই জঙ্গিরা বিগত দিনে বাগরাম জেলে বন্দি ছিল। পরবর্তীতে তালিবান বাগরামের দখল নিলে সেই কারাগার থেকে যখন সব জঙ্গিদের ছেড়ে দিয়েছিল, তখনই মুক্তি পেয়েছিল এই ১৪ জন।

 

বন্ধ করুন