বাড়ি > ঘরে বাইরে > Jagannath Puri Rath Yatra 2020: করোনা আক্রান্ত জগন্নাথ মন্দিরের এক সেবায়েত, প্রথা মেনে রথ পরিষ্কার পুরীর রাজার
পুরীর রথযাত্রা পুরোহিত এবং সেবায়েতরা (ছবি সৌজন্য পিটিআই)
পুরীর রথযাত্রা পুরোহিত এবং সেবায়েতরা (ছবি সৌজন্য পিটিআই)

Jagannath Puri Rath Yatra 2020: করোনা আক্রান্ত জগন্নাথ মন্দিরের এক সেবায়েত, প্রথা মেনে রথ পরিষ্কার পুরীর রাজার

  • করোনাভাইরাস পরিস্থিতিতে এবার জনসমাগম ছাড়াই হচ্ছে পুরীর জগন্নাথ মন্দিরের রথযাত্রা। যা ইতিহাসে প্রথম।

অন্যবারের থেকে ছবিটা একেবারে আলাদা। রথের দিন এই সময় গমগম করত পুরী। লাখো ভক্তের সমাগমে শুরু হত রথযাত্রা। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে এবার জনসমাগম ছাড়াই হচ্ছে পুরীর জগন্নাথ মন্দিরের রথযাত্রা। যা ইতিহাসে প্রথম।

দেখুন পুরীর রথযাত্রার লাইভ স্ট্রিমিং 

রথযাত্রা আপডেট :

প্রথা মেনে রথ পরিষ্কার পুরীর রাজার

প্রথা অনুযায়ী রথে ঝাড়ু দিলেন পুরীর রাজা গজপতি মহারাজ। যে ঝাড়ুর হাতল সোনার তৈরি।

করোনায় আক্রান্ত জগন্নাথ মন্দিরের এক সেবায়েত

ওড়িশার আইনমন্ত্রী : সুপ্রিম কোর্টের নির্দেশ মতো সব সেবায়তের করোনা পরীক্ষা হয়েছে। একজনের রিপোর্ট পজিটিভ এসেছে। তাঁকে রথযাত্রায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়নি।

রথে আনা হল ভগবান জগন্নাথকে

জগন্নাথ মন্দির থেকে রথে আনা হল ভগবান জগন্নাথের মূূর্তি।

শুরু হল পুরীর রথযাত্রা 

মঙ্গলবার সকালে শুরু হল পুরীর জগন্নাথ মন্দিরের রথযাত্রা। জগন্নাথ মন্দির থেকে বলরামের মূর্তি রথে নিয়ে এলেন পুরোহিত এবং সেবায়তরা।

রথের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

মঙ্গলবার সকালেই রথের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি টুইটবার্তায় তিনি বলেন, ‘ভগবান জগন্নাথের রথযাত্রায় সকলকে আমার আন্তরিক শুভেচ্ছা। আমি কামনা করছি, শ্রদ্ধা ও নিষ্ঠায় পরিপূর্ণ এই যাত্রা যেন দেশবাসীর জীবনে সুখ, সমৃদ্ধি, সৌভাগ্য এবং সুস্বাস্থ্য নিশ্চিত করে। জয় জগন্নাথ।’

সোমবার শর্তসাপেক্ষে পুরীর রথযাত্রায় অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, প্রতিটি রথ ৫০০ জনের বেশি টানতে পারবেন না। অর্থাৎ সবমিলিয়ে ১,৫০০ জন রথ টানতে পারবেন। তাঁদের প্রত্যেকের করোনাভাইরাস পরীক্ষা করতে হবে। দুটি রথ পৌঁছানোর মধ্যে এক ঘণ্টার অন্তর থাকবে। নিজেদের রায়ে সতর্কতার বাণী শুনিয়ে রাজ্য সরকারকে রথের সময় পুরী শহরে কার্ফু জারির নির্দেশ দেয় শীর্ষ আদালত। সেইমতো সোমবার রাত ন'টা থেকে বুধবার দুপুর দুটো পর্যন্ত পুরোপুরি তালাবন্ধ থাকছে পুরী।

বন্ধ করুন