বাংলা নিউজ > ঘরে বাইরে > UNSC-তে ভারতের স্থায়ী সদস্যপদের পক্ষে বাইডেন, NSG অন্তর্ভুক্তিতেও সায়
প্রধানমন্ত্রী মোদীর কথা শুনছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি সৌজন্যে রয়টার্স) (HT_PRINT)
প্রধানমন্ত্রী মোদীর কথা শুনছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি সৌজন্যে রয়টার্স) (HT_PRINT)

UNSC-তে ভারতের স্থায়ী সদস্যপদের পক্ষে বাইডেন, NSG অন্তর্ভুক্তিতেও সায়

  • মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের পক্ষে তিনি।

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদের জন্য বহু দিন ধরেই চেষ্টা চালাচ্ছে ভারত। প্রাথমিক ভাবে নিরাপত্তা পরিষদে ভারতের অন্তর্ভুক্তি নিয়ে আমেরিকার অবস্থান যাই থাকুক না কেন সাম্প্রতিককালে সব মার্কিন প্রেসিডেন্টই ভারতের পক্ষে কথা বলেছেন। বারাক ওবামা হোক বা ডোনাল্ড ট্রাম্প, রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতকে স্থায়ী সদস্যপদ দেওয়া নিয়ে কারোর আপত্তি ছিল না। সেই পথে হেঁটে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও জানালেন যে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের পক্ষে তিনি। পাশাপাশি নিউক্লিয়ার সাপ্লাই গ্রুপে ভারতের অন্তর্ভুক্তিতেও সায় রয়েছে তাঁর।

মার্কিন সফরে গিয়ে গত শুক্রবার হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে একহয়ে লড়াই করার কথা বলেন দুই রাষ্ট্রপ্রধান। বলা হয়, মুম্বইয়ে ২৬/১১ জঙ্গি হামলার মূলচক্রীদের বিচার হওয়া উচিত।

পাশাপাশি সেখানে জানানো হয়, ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইকে আরও জোরদার করবে। রাষ্ট্রসংঘের তালিকাভুক্ত-সহ অন্য জঙ্গি গোষ্ঠীগুলি কোণঠাসা করার কাজ আরও দ্রুতগতিতে করবে এই দুই দেশ। একইসঙ্গে সারা বিশ্বজুড়ে চলা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই নিয়েও দুই দেশ একজোট হয়ে থাকবে। সীমান্তপারের সন্ত্রাসের কড়া সমালোচনা করা হয় বৈঠক পরবর্তী যৌথ বিবৃতিতে। সন্ত্রাসবাদীদের বিভিন্ন ভাবে যারা মদত দেয়, তাদের ভূমিকারও সমালোচনা করা হয় ভারত-মার্কিন যৌথ বিবৃতিতে।

 

বন্ধ করুন