কলকাতায় ফুটপাতে একটি কাপড়ের দোকান (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
কলকাতায় ফুটপাতে একটি কাপড়ের দোকান (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

Lockdown 2.0: পোশাক-মোবাইল থেকে রেস্তোরাঁ-সেলুন, কোন দোকানগুলি খোলা থাকবে, জানাল কেন্দ্র

  • একাধিক ধোঁয়াশা তৈরি হয়েছে কেন্দ্রের নয়া নির্দেশিকা ঘিরে।

রাতের জল্পনা সকালে ব্যাখ্যা করা হল। আবার সেই ব্যাখ্যার পর যে ধোঁয়াশা তৈরি হল, তার ব্যাখ্যা এল দুপুরে। একলপ্তে এটাই হল লকডাউন সংক্রান্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নয়া নির্দেশিকার নির্যাস।

আরও পড়ুন : Lockdown 2.0- লকডাউনের জেরে আড়াই কোটি মোবাইল অকেজো হয়ে পড়ে আছে ভারতে

শুক্রবার রাতের দিকে নির্দেশিকা জারি করে জানানো হয়, পুর ও পুরনিগম এলাকার বাইরে 'শপস অ্যান্ড এস্টাবলিশমেন্ট অ্যাক্ট'-এ নথিভুক্ত সব দোকান খোলা রাখা যাবে। সেই তালিকায় রয়েছে আবাসন ও বাজারের দোকান। তবে এক বা একাধিক ব্র্যান্ডের মল অর্থাৎ শপিং মল বন্ধ রাখতে হবে। শর্তসাপেক্ষে পুর ও পুরনিগম এলাকাতেও দোকান খোলায় সবুজসংকেত দেয় কেন্দ্র। 'শপস অ্যান্ড এস্টাবলিশমেন্ট অ্যাক্ট'-এ নথিভুক্ত পাড়া, আবাসন ও শপিং মলের সঙ্গে যুক্ত নয় এমন দোকান খোলা যাবে। তবে বাজারের দোকান ও শপিং মল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন : অক্ষয় তৃতীয়ায় সোনা কিনবেন কখন? জানুন শুভলগ্ন ও বিনিয়োগ পদ্ধতি

কিন্তু কোন কোন দোকান খোলা থাকবে, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। তারপর শনিবার সকালে সেই নির্দেশিকার ব্যাখ্যা দিয়ে জানানো হয়, গ্রামীণ এলাকায় 'শপস অ্যান্ড এস্টাবলিশমেন্ট অ্যাক্ট'-এ নথিভুক্ত সব দোকান খোলা রাখা যাবে। সেই তালিকায় রয়েছে আবাসন এবং বাজারের দোকান। অর্থাৎ শপিং মলের দোকান ছাড়া সব দোকান খোলা যাবে। আর শহরাঞ্চলের ক্ষেত্রে 'শপস অ্যান্ড এস্টাবলিশমেন্ট অ্যাক্ট'-এ নথিভুক্ত পাড়া, আবাসন ও শপিং মলের সঙ্গে যুক্ত নয় এমন দোকান খোলা যাবে। তবে বাজারের দোকান ও শপিং মল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : Old Tax Rate vs New Tax Rate: চাকুরিজীবী হোন বা ব্যবসায়ী-কোন কর কাঠামো বাছবেন, জেনে নিন

ফলে সেই নির্দেশ মতো সেলুন, রেস্তোরাঁ খোলায় সায় দেওয়া হয়েছে বলে জল্পনা ছড়ায়। কিন্তু দুপুরের দিকে স্বরাষ্ট্র মন্ত্রকের যুগ্মসচিব পুণ্যসলিলা শ্রীবাস্তব জানান, পরিষেবামূলক কাজে ছাড় দেওয়া হয়নি। শুধুমাত্র পণ্য বিক্রির অনুমতি দেওয়া হয়েছে। তিনি বলেন, 'সেলুন ও স্যালোঁ পরিষেবা দেয়। আমাদের নির্দেশ সেইসব দোকানের ক্ষেত্রে প্রয়োজ্য যেগুলি পণ্য বিক্রি করে। সেলুন চালু করার কোনও নির্দেশ নেই। মদের দোকান চালু করারও কোনও নির্দেশ নেই।' পাশাপাশি, কোনওরকমের রেস্তোরাঁ খোলার নির্দেশ দেওয়া যায়নি বলে জানিয়েছেন মন্ত্রকের যুগ্মসচিব।

আরও পড়ুন : ITR form revised- করোনার জেরে পিছিয়েছে সময়সীমা, নয়া আইটিআর ফর্ম দেবে CBDT

পরে সংবাদসংস্থা পিটিআই জানায়, মোবাইল ফোন, জামাকাপড় ও হার্ডওয়্যারের দোকান খোলা যাবে। তবে সেগুলি আলাদা দোকান হতে পারে। বাজারের মধ্যে হলে সেই দোকান খোলা যাবে না। একইভাবে সংক্রামক ও হটস্পট এলাকায় কোনও দোকান খোলা যাবে না।

বন্ধ করুন