বাংলা নিউজ > ঘরে বাইরে > Lockdown 4.0 রেড, গ্রিন ও অরেঞ্জ জোন ঠিক করবে স্থানীয় প্রশাসন, বন্ধ বিমান ও মেট্রো
কলকাতার রেড জোন ভবানীপুরে জনবিরল রাস্তা। ছবি: এএনআই।
কলকাতার রেড জোন ভবানীপুরে জনবিরল রাস্তা। ছবি: এএনআই।

Lockdown 4.0 রেড, গ্রিন ও অরেঞ্জ জোন ঠিক করবে স্থানীয় প্রশাসন, বন্ধ বিমান ও মেট্রো

  • আগে যে রেড, গ্রিন ও অরেঞ্জ জোনগুলি চিহ্নিত করা হয়েছিল, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনিক রিপোর্টের ভিত্তিতে প্রয়োজনে তাতে পরিবর্তন করা হবে।

রবিবার করোনাভাইরাস সংক্রমণ রোধে চতুর্থ দফার লকডাউন সম্প্রসারণ ঘোষণা করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। আগামী ৩১ মে পর্যন্ত ঘোষণা করা হয়েছে লকডাউনের মেয়াদ। সেই সঙ্গে সংক্রমণের মাত্রা বিশেষ রেড, অরেঞ্জ ও গ্রিন জোনেরও ব্যাখ্যা প্রকাশ করা হয়েছে। 

এ দিন স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, আগে যে রেড, গ্রিন ও অরেঞ্জ জোনগুলি চিহ্নিত করা হয়েছিল, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনিক রিপোর্টের ভিত্তিতে প্রয়োজনে তাতে পরিবর্তন করা হবে। 

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, স্বাস্থ্য মন্ত্রক নির্দিষ্ট নিয়মাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জেলা প্রশাসন রেড, গ্রিন, অরেঞ্জ ও বাফার জোনগুলি পরিস্থিতির বিচারে পুনর্নির্দিষ্ট করবে। 

ওই সমস্ত নির্দিষ্ট এলাকায় সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত আগের মতোই কারফিউ জারি থাকবে বলেও জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

তবে চতুর্থ পর্যায়ে লকডাউন সম্প্রসারেও বন্ধ থাকছে ঘরোয়া ও আন্তর্জাতিক উড়ান, মেট্রোরেল পরিষেবা। কন্টেইনমেন্ট জোনে আন্তঃরাজ্য বাস চলাচল অবশ্য চালু থাকবে এই পর্যায়ের লকডাউনে। খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে স্টেডিয়াম ও স্পোর্টস কমপ্লেক্সও, তবে সেখানে দর্শক সমাগমের উপর নিষেধাজ্ঞা বহাল থাকছে। 

বন্ধ করুন