বাংলা নিউজ > ঘরে বাইরে > সেনা-বিদ্রোহী সংঘর্ষে উত্তপ্ত মায়ানমার, ভারতে ঢুকেছে কয়েক হাজার শরণার্থী
মিজোরামে আশ্রয় নিয়েছে কয়েক হাজার মায়ানমারবাসী (ফাইল ছবি : রয়টার্স) (REUTERS)

সেনা-বিদ্রোহী সংঘর্ষে উত্তপ্ত মায়ানমার, ভারতে ঢুকেছে কয়েক হাজার শরণার্থী

  • মায়ানমারের চিন প্রদেশ থেকে বহু শরণার্থী মিজোরামের দক্ষিণ ও পূর্ব সীমান্ত জেলাগুলিতে প্রবেশ করছে।

ভারতের প্রতিবেশী দেশ মায়ানমারে সেনাবাহিনী এবং বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষ অব্যাহত। সংঘর্ষের কারণে মায়ানমারের চিন প্রদেশ থেকে আরও বেশি সংখ্যক শরণার্থী মিজোরামের দক্ষিণ ও পূর্ব সীমান্ত জেলাগুলিতে প্রবেশ করছে বলে জানান সেরাজ্যের এক সিনিয়র পুলিশ কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশকর্তা হিন্দুস্তান টাইমসকে বলেন, নারী ও শিশুসহ অন্তত ১২,৯৩৯ জন মায়ানমারের নাগরিক বর্তমানে মিজোরামের বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছেন। তাদের মধ্যে ১,৫১৮ জনের বিস্তারিত তথ্য এখনও রেকর্ড করা সম্ভব হয়নি। তবে তিনি জানান, প্রতিদিনই এই সংখ্যা বদলাচ্ছে। কারণ যত দিন যাচ্ছে, তত বেশি সংখ্যক শরণার্থী সীমান্ত পার করে ভারতে চলে আসছেন।

সংবাদ সংস্থা পিটিআই জানায়, মিজোরাম পুলিশের তথ্য অনুযায়ী ছয়টি সীমান্তবর্তী জেলা চামফাই, লংগতলাই, সিয়াহা, সেরচিপ, হানথিয়াল এবং সাইটুয়ালে মোট ৯,৪১১ জন শরণার্থী বসবাস করছেন আপাতত। চামফাইতে সর্বোচ্চ ৫,৯৯৮ জন শরণার্থী রয়েছেন আপাতত। রাজ্যের রাজধানী আইজওয়ালেও ১,৬২২ জন মায়ানমারের শরণার্থী রয়েছেন এখন। বেশ কয়েকটি এনজিও ছাড়াও, ব্যাপটিস্ট এবং রোমান ক্যাথলিক গীর্জাগুলোও শরণার্থীদের আর্থিক সহায়তার পাশাপাশি খাদ্য ও বস্ত্র সরবরাহ করছে।

বন্ধ করুন