বাংলা নিউজ > ঘরে বাইরে > Muharram 2021: বন্ধুদের পাঠান মহরম ও ইসলামীয় নববর্ষের শুভেচ্ছাবার্তা, রইল ছবি

Muharram 2021: বন্ধুদের পাঠান মহরম ও ইসলামীয় নববর্ষের শুভেচ্ছাবার্তা, রইল ছবি

ছবি : টুইটার (Twitter)

অনলাইনেই হোক মহরম ও ইসলামীয় নববর্ষের শুভেচ্ছা বার্তা আদানপ্রদান।

করোনা পরিস্থিতি। সবেতেই মেনে চলতে হবে সামাজিক দূরত্ব বিধি। তবে চিন্তা নেই। অনলাইনেই হোক মহরম ও ইসলামীয় নববর্ষের শুভেচ্ছা বার্তা আদানপ্রদান।

ইসলামি নববর্ষ হিজরি নববর্ষ নামেও পরিচিত। এই দিনটি নতুন ইসলামীয় চন্দ্র ক্যালেন্ডারের সূচনা করে। ইসলামিক ক্যালেন্ডার ৩৫৪ বা ৩৫৫ দিনের হয়। এটি গ্রেগরিয়ান ক্যালেন্ডারের তুলনায় প্রায় ১১ দিন কম।

রমজানের পর দ্বিতীয় পবিত্রতম মাস মহরমের সঙ্গে এর সূচনা হয়। ধুল আল-হিজার দ্বারা এই বছরের শেষ হয়। এ বছর নতুন ইসলামীয় বছর শুরু হবে অগস্টের দ্বিতীয় সপ্তাহে।

ছবি : টুইটার 
ছবি : টুইটার  (Twitter)

ইসলামী ক্যালেন্ডার একটি চন্দ্র চক্রের উপর ভিত্তি করে তৈরি। চাঁদের অবস্থানের উপর নির্ভর করে এই ক্যালেন্ডারে এক-একটি মাসে ২৯ বা ৩০ দিনের হয়। চলমান মাসের ২৯ তম দিনে নতুন চাঁদ দেখা গেলে একটি নতুন মাস শুরু হয়। যদি ২৯ তারিখে দেখা না যায়, সেক্ষেত্রে মাসটি ৩০ দিন পূর্ণ করে। ফলে তার পরের দিন থেকে একটি নতুন মাস শুরু হয়। সকল ধর্মীয় অনুষ্ঠান, যেমন রমজান মাসে রোজা রাখা, ইদ-উল-ফিতর, হজযাত্রা এবং উল্লেখযোগ্য অনুষ্ঠানের তারিখগুলি ইসলামিক ক্যালেন্ডার অনুসারে গণনা করা হয়।

বাংলা মহরমের শুভেচ্ছাবার্তা ২০২১ (Bengali Muharram Wishes 2021)

>>> হিজরি নববর্ষ শুরু হওয়ার সাথে সাথে আসুন আমরা প্রার্থনা করি যে এটি এক বছর শান্তি, সুখ এবং অনেক নতুন বন্ধু পূর্ণ হবে। আল্লাহ আপনাকে নতুন বছর জুড়ে মঙ্গল করুন।

>>> আমি আপনার এবং আপনার পরিবারের সুখ এবং মঙ্গল জন্য প্রার্থনা করি। আপনারা সবাই একটি সুন্দর বছর এগিয়ে আসুক।

ছবি : টুইটার 
ছবি : টুইটার  (Twitter)

>>> আল্লাহ আপনাকে ভালোবাসা, সাহসিকতা, প্রজ্ঞা, তৃপ্তি, স্বাস্থ্য, ধৈর্য এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার উপহার দিয়ে দিন।

>>> মহরমের শুভ দিনে আল্লাহ আপনাকে স্বাস্থ্য, সম্পদ, শান্তি ও সুখ দান করুন! আপনাকে এবং আপনার পরিবারকে শান্তি, সুখ এবং সকলের প্রাচুর্যে পূর্ণ এক নববর্ষের শুভেচ্ছা জানাই। আল্লাহ আপনাকে নতুন বছর জুড়ে দোয়া করুন।

>>> এই নতুন বছরটি বিশ্বের অনেক শান্তি, সমৃদ্ধি এবং সুখ নিয়ে আসে। আল্লাহ আমাদের রক্ষা করুন।

ছবি : টুইটার 
ছবি : টুইটার  (Twitter)

সমস্ত প্রশংসা ও শুকরিয়া আল্লাহর, যিনি আসমান ও যমীনে যা কিছু রয়েছে তারই হোক। দোয়া করুক মহররম।

>>> আল্লাহ আপনাকে মহরমের উপর দোয়া করুন – ইসলামিক ক্যালেন্ডারের প্রথম মাস এবং বছরের চারটি পবিত্র মাসের একটি।

>>> আপনি আয-এ-হুসেনকে লক্ষ্য করুন এবং করবালের যুদ্ধে ইসলামী নবী মহম্মদ (সা।) – এর নাতি ইমান হুসেন ইবনে আলির স্মরণে শোকের বিলাপ, মাতামে অংশ নিতে পারেন! একটি বরকতময় মহরম আছে।

>>> একজন শহিদ হিসেবে ইমাম হুসেনের মহৎ ত্যাগের জন্য আমার প্রশংসা বজায় রয়েছে, কারণ তিনি মৃত্যু, তৃষ্ণার অত্যাচারকে নিজের, তাঁর পুত্র এবং পুরো পরিবারের জন্য গ্রহণ করেছিলেন কিন্তু অন্যায় কর্তৃপক্ষের কাছে নতি স্বীকার করেননি।

>>> আমি আপনার এবং আপনার পরিবারের সুখ এবং মঙ্গল জন্য প্রার্থনা করি। আপনারা সবাই একটি সুন্দর বছর এগিয়ে আসুক। শুভ নতুন হিজরি বছর!

বন্ধ করুন