বাংলা নিউজ > ঘরে বাইরে > সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা CBI-র, কলকাতা হাইকোর্টে ফিরল নারদ মামলা
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা CBI-র, কলকাতা হাইকোর্টে ফিরল নারদ মামলা

  • সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেল সিবিআই।

সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেল সিবিআই। যে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা নারদ মামলা সরানোর আর্জি নিয়ে শীর্ষ আদালতে গিয়েছিল, তারাই আবেদন প্রত্যাহার করে নিল। তার ফলে আবারও কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে (পাঁচ সদস্যের বেঞ্চে) নারদ মামলা ফিরল। শীর্ষ আদালত জানিয়েছে, হাইকোর্টের রায়ের পর বিষয়টি আবারও বিবেচনা করা হবে।

মঙ্গলবার প্রায় ঘণ্টাদুয়েকের শুনানিতে সুপ্রিম কোর্টে একাধিক প্রশ্নবাণে জর্জরিত হয় সিবিআই। শেষে বিচারপতি বিনীত সরণ এবং বিচারপতি বিআর গাভাইয়ের অবসরকালীন বেঞ্চের তরফে জানানো হয়, কোনও রায় দেওয়া হচ্ছে না। বেঞ্চ বলেছে, 'সলিসিটর জেনারেল মেনে নিয়েছে যে কলকাতা হাইকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ সবদিক বিবেচনা করছে। তাই আবেদন প্রত্যাহার এবং এরকম বিষয়গুলি হাইকোর্টের সামনে তোলার অনুমতি চাওয়া হয়েছে।' তার ভিত্তিতে কোনও রায় দেয়নি শীর্ষ আদালত।

নারদ মামলায় চার নেতাকে গৃহবন্দি রাখার যে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট, তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে সিবিআই। সেই মামলার শুনানিতে আগামী শুক্রবার মামলার শুনানির আর্জি জানান মেহতা। তিনি দাবি করেন, 'এটা আবার শুক্রবার হোক। আমার মনে হয় না, রাজ্যের কিছু বলার আছে। ওদের শুধুমাত্র ঝামেলা পাকাতে নিয়ে আসা হয়েছে।' তাতে বেঞ্চের তরফে বলা হয়, 'আপনাদের আর্জির ভিত্তিতে মঙ্গলবার বিষয়টির শুনানি হচ্ছে।' তারইমধ্যে মামলাটি স্থানান্তর করার আর্জি জানান সিবিআইয়ের আইনজীবী। পালটা সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, 'আমরা যদি এটা স্থানান্তরিত করে দিই, তাহলে তা হাইকোর্টের মনোবলে ধাক্কা দেবে।' প্রত্যত্তরে মেহতা বলেন, ‘আমি বলছি না যে আমরা হাইকোর্টকে বিশ্বাস করি না। আমরা বলছি যে রাজ্যের বাইরে স্থানান্তর করে দিন। রাজ্যকে বিশ্বাস করা যায় না।’

বন্ধ করুন