বাংলা নিউজ > ঘরে বাইরে > বাইডেন-ট্রুডোর মতো তাবড় নেতাদের পিছনে ফেলে গোটা বিশ্বে জনপ্রিয়তার শিখরে মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

বাইডেন-ট্রুডোর মতো তাবড় নেতাদের পিছনে ফেলে গোটা বিশ্বে জনপ্রিয়তার শিখরে মোদী

  • ভারতীয় প্রধানমন্ত্রীর পরই সবথেকে বেশি গ্রহণযোগ্যতা রয়েছে মেক্সিকোর রাষ্ট্রপতি লোপেজ ওব্রাদরের। মার্কিন প্রেসিডেন্ট বাইডেন তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন।

বিশ্বের সবথেকে জনপ্রিয় রাষ্ট্রনেতা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অ্যাপ্রুভাল রেটিং বা গ্রহণযোগ্যতার হারের নিরিখে মোদী পিছনে ফেলেছেন আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, কানাডার রাষ্ট্রনেতা জাস্টিন ট্রুডোর মতো তাবড় বিশ্বনেতাদের। মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্সের তরফে এক সমীক্ষায় জানানো হয়েছে, ৭১ শতাংশ মানুষের কাছে গ্রহণযোগ্যতা নরেন্দ্র মোদী। বিশ্বে আর কোনও রাষ্ট্রনেতার গ্রহণযোগ্যতা এত বেশি নয়।

সমীক্ষা অনুযায়ী, ভারতীয় প্রধানমন্ত্রীর পরই সবথেকে বেশি গ্রহণযোগ্যতা রয়েছে মেক্সিকোর রাষ্ট্রপতি লোপেজ ওব্রাদরের। ৬৬ শতাংশ মানুষ ওব্রাদরকে গ্রহণযোগ্য বলে মেনে নিয়েছেন। তারপরই তালিকায় আছেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। তাঁর গ্রহণযোগ্যতার হার ৬০ শতাংশ।

বিশ্বের যে ১৩ জন শীর্ষনেতার গ্রহণযোগ্যতার সমীক্ষা করে এই তালিকা তৈরি করা হয়েছে। অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ফ্রান্স, জার্মানি, ভারত, ইটালি, জাপান, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, স্পেন, ব্রিটেন ও আমেরিকায় এই সমীক্ষা চালিয়ে সেদেশের প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্টের গ্রহণযোগ্যতা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। তাঁর গ্রহণযোগ্যতা ৪৮ শতাংশ। তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর গ্রহণযোগ্যতা ৪৩ শতাংশ। এরপরেই রয়েছেন কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো, তাঁর গ্রহণযোগ্যতাও ৪৩ শতাংশ। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের গ্রহণযোগ্যতার হার ৪১ শতাংশ।

বন্ধ করুন